Call

ইসলামী শরিয়তের বিধান অনুযায়ী সন্তান যত দিন সাবালক বা বয়ঃপ্রাপ্ত না হয়, তত দিন পর্যন্ত তার ভরণপোষণ ও লালন পালন এবং সব ধরনের ব্যয় বহন করা বাবার দায়িত্ব।

তবে মেয়ের ক্ষেত্রে বিয়ে পর্যন্ত এই দায়িত্ব সম্প্রসারিত। ছেলেমেয়ের এই বয়ঃপ্রাপ্তি শরীয়তের মানদণ্ড অনুযায়ী বা দৈহিক পূর্ণতা অনুযায়ী বিবেচ্য, যা সর্বোচ্চ ১৫ বছর বলে প্রমাণিত।

ছেলে বয়ঃপ্রাপ্ত হওয়ার ও মেয়ের বিয়ের পর তার ভরণপোষণ বাবার দায়িত্ব থাকে না। এর পরেও বাবা-মা যে দায়িত্ব বহন করেন, সেটা তাদের মহানুভবতা। সাবালক হওয়ার পরে বাবা-মায়ের অর্থ সম্পদে সন্তানদের মালিকানা সাব্যস্ত হয় না। এ জন্য বাবা-মা নিম্নবিত্ত-মধ্যবিত্ত-উচ্চবিত্ত যা-ই হোন না কেন, তাদের অর্থ-সম্পদ চুরি করা তো দূরের কথা, বাবা-মায়ের সম্মতি ছাড়াও ভোগ করা সন্তানদের জন্য বৈধ নয়।

সুতরাং বাবার অনুমতি ছাড়া তার অর্থ-সম্পদ নিয়ে নেয়া অর্থাৎ তারা বাজার করতে টাকা দিলে তাদের না বলে সে টাকা থেকে কিছু রাখলে তা চুরি হবে। এই চুরি করা সাধারণ চুরির মতোই গোনাহের কাজ।

তবে সন্তানের যেসব আর্থিক তসরুফকে মা-বাবা চুরি বলে গণ্য করেন না এবং এতে কোনোরূপ বিরক্তিবোধ করেন না, সেসব শরিয়তে শাস্তিযোগ্য অপরাধ নয়। মা-বাবার প্রচ্ছন্ন অনুমতি বা স্নেহপূর্ণ প্রশ্রয় রয়েছে বলে এর বৈধতা খুঁজে পাওয়াও দুষ্কর হবে না।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ