শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

"প্রশ্নটা হবে চা-চামচ বলি কেন "

বিভিন্ন রান্নার অনুষ্ঠানে প্রায়ই বলতে শোনা যায় যে, তরকারিতে আধা চা চামচ পরিমাণ হলুদ, দেড় চামচের সমান লবণ, এক চা চামচ পরিমাণ মরিচগুড়ো কিংবা ২ টেবিল চামচ পরিমান তেল যোগ করুন। কিন্তু রান্না করার সময় ঠিক এভাবে অনুসরণ করতে গেলে দেখা যায়, হয়ত ঝালটা বেশি হয়ে গেছি কিংবা নুনটা কম হয়ে গেছে। ঠিক পরিমাণমতো দেওয়া যাচ্ছে না।

এর কারণটা হচ্ছে আমাদের চামচের হরেক রকমের আকৃতি। টিভিতে যে চা চামচ বলছে আমরা ঠিক সেই চামচ ব্যবহার করছি না। হয় কিছুটা বড় অথবা কিছুটা ছোট।

চা চামচ ছোট আর টেবিল চামচ বড় এটা সবারই জানা। কিন্ত এই চা চামচ সবগুলো একরকমের নয়। টেবিল চামচও ভিন্ন আকারের রয়েছে। তাহলে এই যে বলা হচ্ছে, আধা চামচ বা সোয়া চামচ এগুলো কীভাবে পরিমাপ করব?

আসলে, আমরা দৈনন্দিন জীবনে হয়তো এই পরিমাণগুলো নিয়ে তেমন ঘাঁটাঘাঁটি করি না। তাই সত্যিকার ১ চা চামচ বা ১ টেবিল চামচ কতটুকু বোঝায় তা অনেকেই জানি না। প্রকৃতপক্ষে এদের নির্দিষ্ট পরিমাপ রয়েছে।

চীন থেকে চা যখন ইংল্যান্ডে প্রবেশ করল এবং ধীরে ধীরে জনপ্রিয় হওয়া শুরু করল, তখন চা এর দাম অনেক বেশি ছিল। চা পরিমাপ করার জন্য ছোট ছোট চামচের দরকার পড়ল। সেই থেকে চা চামচ বা tea spoon এর ব্যবহার শুরু হয়ে গেল। তখন চা চামচের একটা স্ট্যান্ডার্ড দাঁড় করানো হয়।

১ চা চামচ = ১/৪ টেবিল চামচ = ১/৮ আউন্স

কিন্তু চায়ের উপর কর কমিয়ে দেওয়ার ফলে চা সস্তা পানীয় হয়ে দাঁড়ায় এবং চা চামচের আকার আরেকটু বাড়ানো হয়। বর্তমানে আমেরিকান স্ট্যান্ডার্ড অনুযায়ী,

১ চা চামচ (tsp) = ১/৩ টেবিল চামচ (Tbsp) = ৫ মিলি লিটার।

অর্থাৎ ৩ চা চামচ তেল নিলে তা ১ টেবিল চামচের সমান হবে। ৬ চা চামচ তেল হবে ১ আউন্স তেলের সমপরিমাণ।

এটিই হচ্ছে চা চামচের আদর্শ পরিমাপ।

শুধু রান্নাই নয়, ঔষধের ক্ষেত্রেও এই পরিমাপ প্রযোজ্য।

তাহলে, আর আন্দাজ নয়, নিচের চিত্রের মতন একটি চামচ কালেকশন কিনে নিয়ে পরিমাণমতো সবকিছু দিয়ে আপনিও সেরা রাধুনী হয়ে যান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ