আমার বাবা প্রায় ৩০ বছর আগে একটি ডিপ মেশিনের বিনিময়ে তার সমস্ত জমি আমার কাকাদের নামে লিখে দেয়। তখন আমার দাদা মৃত ছিলো এবং জমি তাদের মধ‍্যে ভাগ হয় নি,, আমার কাকারা আমার দাদি এবং আমার বাবার নানার বাড়ির ওয়ারিসের জমি আমার বাবা তার ফুপুদের কাছ থেকে যেই জমি গুলো পেয়েছে তারা সম্ত জমি দখল নেয়। আমরা বয়সে ছোট ছিলাম এবং এখন আমার বাবা সেই দলিলে আসলে কি লেখা ছিলো এই বিষয়ে কোন কিছু বলতে পারতেছে না সেই দলিলটাতে কি লেখা ছিলো এইটা দেখতে চাই সেই দলিল টি কিভাবে পেতে পারি....??


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

সম্ভব না সেই কাগজ টি খুযে পাওয়া ।।তবে আপনারা এক কাজ করতে পারেন । আপনাদের বাবা যে জমি গুলো আপনার কাকাদের নামে লিখে দিয়েছে সেই জমির অর্জিনাল কাগজ গুলো আপনাদের কাছে থাকলে আপ্নারা আইনি ভাবে দখল ধরতে পারবেন ।    তবে যদি আপনার বাবার  সকল জমির খতিয়ান নাম্বার ও দাগ নাম্বার ওই কাগজে উল্লেখ্য থাকে যে এসব দাগ নং ও খতিয়ান নং এর এতো(জমির পরিমান) শতাংশ জমি এদের(আপনার কাকাদের) নামে আপনার বাবা নিজ ইচ্ছায় হস্থান্তর করছেন ।

এভাবে থাকলে আপনাদের ওসব জমি দখল করা সম্ভব নাও হতে পারে।তবে যদি ওই কাগজ টি সরকারী ভাবে দলিল করানো হয় তাহলে সম্ভব না যে ওসব জমি আপাদের কাছে ফিরিয়ে আনতে । কাজেই এখানে অনেক ঝামেলা রয়েছেই । এখন আপনার বাবা বেচে থাকলে ওনি যদি বলেন যে হ্যা আমি ওসব জমি ওদের নামে লিখে দিয়েছি তাহলে তো আরোওসব জমি পাওয়ার সম্ভাবনা একেবরই থাকবে  না।

ভাই আপনার এই পারিবারিক বিষয়ে অনেক ঝামেলা দেখতেছি। ওসব গুলো ঝামেলা মিটাতে আপনার এলাকার মেম্বার চেয়ারম্যান ও এলাকার মুরুব্বি গন সহ সবাইকে ডেকে পঞ্চায়েত(বইঠক) বসান ও তাদের মাধ্যমে এসব ঝামেলা মিটে নেন। 

আর হ্যা ভালো হবে আপনি একজন সরকার এর সাথে কথা বলুন আপাদের এই জমির ব্যপারে আরো ভালো করে বুঝিয়ে নিন ও কি করা যাবে তা জনেনে নিন। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ