শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আসলে ব্যাপারটা এমন না যে সবুজের দিকে তাকিয়ে থাকলে আপনার চোখে সমস্যা দূর হয়ে যাবে, পাওয়ার কমে যাবে বা এ ধরণের মেডিক্যাল ইমপ্রুভমেন্ট চোখে পড়বে। সবুজের দিকে তাকালে চোখের উন্নতি অবশ্যই হয়, তবে এটাকে মেডিক্যালি এমন ভাবা যাবে না যে সবুজ রঙে কোনো ম্যাজিকাল শক্তি চোখকে ঠিক করে ফেলে। 


প্রথমত রঙ প্রসঙ্গে আসলে, সবুজ রঙ আমাদের চোখ খুব ভালো দেখে। দীর্ঘক্ষণ কম্পিউটার স্ক্রিনে কাজ করার পর সবুজের দিকে কিছুক্ষণ তাকালে দেখবেন চোখ অনেকটা রিল্যাক্স ফিল করে। কিন্তু তাই বলে আপনি যদি কাজটা কম্পিইটার স্ক্রিনে সবুজ পর্দা এনে করার চেষ্টা করেন সেটা আবার চলবে না। 


এবার প্রকৃতি সবুজে দেখে চোখের উন্নতি কীভাবে হয় ব্যাপারটা আরেকটু বিস্তারিত বলি। আপনি একটু দূরে বসে নির্দিষ্ট একটা সবুজে ঘেরা গাছ বা ঘাসের মাঠের যদি কিছুক্ষণ তাকান তাহলে এটা খুবই উপকারী হবে। মূলত দূরে থাকা সবুজ গাছ বা মাঠটি দেখতে আপনার চোখকে প্রাকৃতিকভাবেই ফোকাস করা লাগে, এই ফোকাস করাটা দীর্ঘস্থায়ী হলে চোখের পেশির ব্যায়াম হয় যা চোখ সুস্থ রাখতে কার্যকরী। শুধু সবুজে তাকানো নয়, বই পড়াও তাই চোখের পেশির ব্যায়ামে সাহায্য করে। তাই ই-বুকের পরিবর্তে বই পড়ার অভ্যাস রাখা উচিৎ।


আর চোখের সুস্থতায় আরো অনেক ক্রাইটেরিয়া আছে, প্রসঙ্গত তা আলোচনা করলাম না। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ