শেয়ার করুন বন্ধুর সাথে

পানির গুরুত্বঃ সমস্ত জীবকুলই পানির উপর নির্ভরশীল। পৃথিবীর প্রথম জীবটিই সৃষ্টি হয়েছিল পানিতে আবার এই জীবটি সৃষ্টি হয়েছিল পানি দিয়েই।


বিজ্ঞানীদের মতামত অনুযায়ী প্রথম জীব সৃষ্টির পূর্ব মুহুর্তে পৃথিবী ছিল প্রাকৃতিক দুর্যোগময়। বায়ুমন্ডলে বিষাক্ত গ্যাস হাইড্রোজেন সায়ানাইড এমোনিয়া ছিল।


আকাশে বজ্রপাত পরিবেশে জলীয় বাষ্প ছিল। তখন কোন এক মুহুর্তে বিশেষ প্রক্রিয়ায় পানির সাথে হাইড্রোজেন সায়ানাইড গ্যাস এমোনিয়া গ্যাসের উপাদান মিলে ডিএনএ যৌগ অনু গঠন করেছিল। এই ডিএনএ ই প্রথম জীব পরে তা পরিবর্তন পরিবর্ধন হয়ে নানা আদি জীব তারপর ক্রমে আজকের উন্নত জীব সৃষ্টি হয়েছে। তাই উদ্ভিদ জীবনে পানির গুরুত্ব অনেক।


সালোকসংশ্লেষন প্রক্রিয়ায় নিজ খাদ্য নিজে প্রস্তুত করতে পানির প্রয়োজন। পানি দেহের কোষের উপাদান ও কোষে নানা ক্রিয়া বিক্রিয়া ঘটাতে পানি অপরিহার্য উপাদান।


এছাড়া উদ্ভিদের দেহে দৃঢ়তা প্রদান। কোষ শুষ্ক ও মৃতুর হাত থেকে রক্ষা করতে পানির প্রয়োজন। 


দেহের কোষীয় বিপাকে উৎপন্ন তাপ ও সুর্যালোকের তাপ থেকে দেহকে রক্ষা করতে যে প্রস্বেদনের গুরুত্ব তা পানির জন্যই কেবল সম্ভব। 


এছাড়া পানির জন্যই মাটি থেকে উদ্ভিদ খনিজ লবন পরিশোষন করতে পারে। তাই পানি ছাড়া উদ্ভিদের বেচে থাকা সম্ভব নয়। 


খনিজ লবনের গুরুত্বঃ 


উদ্ভিদের দেহের মৌলিক উপাদান, পুষ্টির মৌলিক উপাদান যেমন কার্বন, হাইড্রোজেন, নাইট্রোজেন, সোডিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম লৌহ জিংক ইত্যাদি বেশিরভাগ খনিজ লবন থেকেই আসে। কার্বন ও হাইড্রোজেন ব্যতিত প্রায় সবকিছুর প্রধান উৎস মাটিস্থ খনিজ লবন।


এসকল খনিজ লবন ছাড়া উদ্ভিদের কোষী উপাদান সৃষ্টি হতে পারেনা বলে উদ্ভিদ বৃদ্ধিপ্রাপ্ত হবেনা।


খনিজ লবন ছাড়া কোষীয় বিপাক ক্রিয়া বিক্রিয়া বন্ধ হয়ে যাবে। ফলে কোষের মৃত্যু ঘটবে। এভাবে উদ্ভিদ আসতে আসতে মারা যাবে।


 আবার উদ্ভিদের বৃদ্ধি না ঘটলে প্রজননহ, ফল বীজ ইত্যাদি ধারন করাও অসম্ভব হয়ে পড়বে। এর ফলে উদ্ভিদের উপর নির্ভরশীল প্রাণীজগতও ধ্বংস হয়ে যাবে।


তাই বলা যায় যে উদ্ভিদের খাদ্য তৈরি, কোষীয় সজীবতা, বেচে থাকা, বৃদ্ধি, ফুল ফল ধারন ইত্যাদি জৈবনিক কাজে পানি ও খনিজ লবন উদ্ভিদ জীবনে অপরিহার্য উপাদান যা ছাড়া উদ্ভিদ কূল টিকে থাকবেনা। আর উদ্ভিদকূল না থাকলে জীব জগত বা প্রাণিজগত কিছুই টিকে থাকার সম্ভাবনা নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ