শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইনপুট ডিভাইস (input device) কাকে বলে ? ইনপুট ডিভাইস হলো এক ধরণের ELECTRONIC DEVICE, যেটা কম্পিউটারের একটি অংশ। আমরা আমাদের কম্পিউটারে (computer), যেই ডিভাইস ব্যবহার করে কম্পিউটারকে নির্দেশাবলী (instructions) দিতে পারি, সেই সকল ডিভাইস গুলিকে বলা হয় কম্পিউটারের ইনপুট ডিভাইস (Input device). সোজা ভাবে বললে, কম্পিউটারের ইনপুট ডিভাইস হলো, এমন কিছু হার্ডওয়্যার (hardware) যেটা ব্যবহার করে, কম্পিউটারকে কাজ করার জন্য ডাটা (data) বা নির্দেশাবলী দেয়া হয়। তাছাড়া, একটি কম্পিউটার ডিভাইস (computer device) নিয়ন্ত্রণ (control) করার জন্য, এই বিভিন্ন ধরণের ইনপুট ডিভাইস অনেক জরুরি। উদাহরণ : যেমন, Keyboard Mouse Joysticks Scanners Microphones Digital camera Fingerprint scanner Barcode reader আউটপুট ডিভাইস (output device) কাকে বলে ? Output device হলো কম্পিউটারের এমন কিছু hardware components, যেগুলি ব্যবহার করে কম্পিউটারে থাকা বিভিন্ন ডাটা (data) আউটপুট হিসেবে পাওয়া যেতে পারে। মানে, ইনপুট ডিভাইস গুলি ব্যবহার করে কম্পিউটারকে কাজ করার জন্য নির্দেশ বা তথ্য দেয়া হয়, এবং সেই নির্দেশ বা তথ্য গুলি প্রসেস (process) করে, output device গুলির মাধ্যমে কম্পিউটার আমাদের সমাধান বা উত্তর output হিসেবে প্রদান করে। উদাহরণ স্বরূপে, Printer হলো একটি আউটপুট ডিভাইস।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
FoyEz00

Call

ইনপুট ইউনিট (Input Unit)
কম্পিউটারের সাহায্যে কোন কাজ সম্পন্ন করার জন্য প্রথমে কম্পিউটারকে ঐ কাজের তথ্য প্রদান করতে হয়। কম্পিউটারকে দেওয়া এই তথ্য হচ্ছে ইনপুট (Input)। কম্পিউটারে ইনপুট প্রদানের জন্য অনেক রকম যন্ত্র ব্যবহার করা হয়। যে যন্ত্র বা ডিভাইসের মাধ্যমে তথ্য বা নির্দেশনা ইনপুট বা প্রদান করা হয়, সেগুলােকে ইনপুট ডিভাইস বলা হয়। নিম্নে কতিপয় ইনপুট ডিভাইসের নাম উল্লেখ করা হলাে।

  • মাউস (Mouse)
  • ট্রাকবল (Track Ball)
  • টাচস্ক্রিন (Touchscreen)
  • লাইটপেন (LightPen)
  • জয়স্টিক (

আউটপুট ইউনিট (Output Unit)
কম্পিউটারের কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট বা সিপিইউ প্রাপ্ত তথ্য বা ইনপুটকে ব্যবহারকারীর দেওয়া নির্দেশ অনুযায়ী প্রক্রিয়াকরণের কাজ সম্পন্ন করে। প্রক্রিয়াকরণের কাজ সম্পন্ন হলে তার ফল পাওয়া যায়। এই ফলকেই বলা হয় আউটপুট (Output)। প্রক্রিয়াকরণের পর যে সকল যন্ত্রের সাহায্যে ফল পাওয়া যায়, সে সকল যন্ত্রকে আউটপুট ডিভাইস (Output Device) বলা হয়। বহুল ব্যবহৃত আউটপুট ডিভাইজগুলাে হলাে–
  1. মনিটর (Monitor): সবচেয়ে বহুল ব্যবহৃত আউটপুট ডিভাইস।
  2. প্রিন্টার (Printer)
  3. প্রজেক্টর (Projector)
  4. স্পিকার (Speake


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ