ফোনে শুধু শুধু অনেক এমবি কাটে। উল্লেখ্য সবকিছুই আমি প্রায় সময় আপডেট করেই রাখি। তাই অটো আপডেটের কারণে ইন্টারনেট খরচ হওয়ার সম্ভাবনা কম। আবার আমি প্রয়োজনীয় অ্যাপগুলো বাদে বাকিগুলোর ইন্টারনেট সেটিংস অফ করে রাখি। এরপরও অহেতুক এত এমবি (২০-১০০ এমবি) কেন খরচ হয়? এর প্রতিকার কী?


Share with your friends
Waruf

Call

তেমন কোন প্রতিকার নাই। ফোনে নেট কানেক্ট দিলে, আপনি ম্যানুয়ালী কিছু না চালালেও সার্ভার নোড এবং ফোনের সিস্টেমের মধ্যে সংযোগ রক্ষা করতে কিছু না কিছু ডাটা সবসময় ট্রান্সফার হয় যে কারনে এম্বি কাটে। এছাড়া মেসেঞ্জার এপস গুলো সর্বদা সিনক্রোনাস হতেই থাকে তাই এম্বি কাটে কিন্তু আপডেট না হলে সারাদিনে এর পরিমান ৫-১০ এম্বির বেশি হয়না। বড় জোর ২০ এম্বি ধরুন। কিন্তু আপনি যে ১০০ এম্বি পর্যন্ত বলছেন তা হবার কথা নয়।

তবে যদি ক্লাউড স্টোরেজ যেমন ড্রাইভ, ওয়ান ড্রাইভ, ড্রপবক্স ইত্যাদি এক্টিভ থাকে, যদি গেম ইনস্টল থাকে, যদি গুগল ফটোস লগিন থাকে তাহলে এগুলোর সিনক্রোনাস সর্বদাই হয় বলে এম্বি কাটে। আর গেম গুলো হচ্ছে সবচেয়ে খারাপ। এরা নেট কানেক্ট পেলে সর্বদাই কিছু না কিছু লোড নিতেই থাকে। তাই এইগুলো আছে কিনা দেখুন। বন্ধ করতে চাইলে এগুলোও বন্ধ করতে হবে তাইলে এম্বি কাটবেনা। কিন্তু এগুলো বন্ধের কার্যকর উপায় নাই বললেই চলে। বিভিন্ন নেট লিমিটার, থার্ড পার্টি ফায়ারওয়াল ইত্যাদি খুব বেশি কাজ করেনা। কারন এগুলোকে বাইপাস করার উপায় খোদ সিস্টেমেই থাকে। যাকে বলা হয় কোম্পানির প্যারেন্টাল কন্ট্রোল। তবে ফোনে গেম আর ক্লাউড ড্রাইভ গুলো না রাখলে এম্বি কাটার হাত থেকে কিছুটা বাচা যায়। অন্য এপস গুলোর ব্যাকগ্রাউন্ড ডাটা অফ রাখুন। 

Talk Doctor Online in Bissoy App