আমি ফ্রেশার। এবং অনার্স ২য় বর্ষে পড়ছি। এই অবস্থায় ফ্রিল্যান্সিং করতে চাই। আমার সিদ্ধান্তটা কি ঠিক হবে? 

এবং ফ্রিল্যান্সিংএ কোন ধরনের কাজ বেশি পাওয়া যায়? যেমন গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, এস ই ও ইত্যাদির মধ্যে যেটা শিখে কাজ করে একটা সময় আমি আমার পরিবার চালানোর ক্ষমতা অর্জন করতে পারি। 

আসা করি অভিজ্ঞ ব্যাক্তি আামাকে একটা ভালো পরামর্শ দিবেন।  

 


শেয়ার করুন বন্ধুর সাথে
Mahadi

Call

গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, এস ই ও ইত্যাদির প্রত্যেকটিরই অনেক কাজ ফ্রিল্যান্সিং এ করা যায়। এখানকার তিনটি সেক্টরই অনেক ভাল। তবে, গ্রাফিক্স ডিজাইনের অনেক ভাগ বা প্রকার আছে এবং এর অনেক ধরনের কাজ আছে। মূলত সব সেক্টরই ভাল এবং টাকা উপার্জনের উপযোগী। তবে সবচেয়ে বেশি আয় করা যায়, ওয়েব ডিজাইনের কাজ করে। কিন্তু এই কাজ করতে কোন কোন ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইন এর জ্ঞান দরকার হয়। গ্রাফিক্স ডিজাইন হচ্ছে ব্যাসিক। গ্রাফিক্স ডিজাইনের- path, masking, neck joint, multipath ইত্যাদি হচ্ছে একদম ব্যাসিক। যা মূলত, ডিজাইন সম্পর্কিত মোটামুটি সব জায়গায় এগুলো লাগে।

আপনি যেহেতু ফ্রেশার তাই আমি মনে করি গ্রাফিক্স ডিজাইন শেখাটা বেশি ভাল হবে। এই কাজগুলো শিখতে এক এক জনের এক এক রকম সময় লাগে। এটা নির্ভর করবে আপনার উপর, আপনি যত তাড়াতাড়ি বুঝতে পারবেন তত তাড়াতাড়ি শিখতে পারবেন। আর যত প্র্যাকটিস করবেন, তত আয়ত্তে আসবে। আমি দেখেছি এগুলো শিখতে গিয়ে অনেকে ধৈর্য হারিয়ে ফেলে। তবে একটা কথা মনে রাখবেন, আপনি যদি এই কাজে কঠোরভাবে লেগে থাকেন, ধৈর্য ধরে থাকেন। তবে এই কাজ করেই একদিন একটা ভাল পজিশনে যেতে পারবেন। আর এই কাজে ফ্রিল্যান্সিং এ যাওয়ার আগে ভালোভাবে শিখতে হবে।

সবশেষে, গ্রাফিক্স ডিজাইন ভালভাবে শিখুন। এটার মাধ্যমে ভাল আয় করতে পারবেন এবং পরে ওয়েব ডিজাইন ও ওয়েবডিজাইন  সম্পর্কিত কাজগুলো আস্তে আস্তে শিখে নিতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ