নাম সংশোধন বিষয়টি শিক্ষার্থীদের কাছে একটি অতি ঝামেলার এবং অস্পষ্ট বিষয়। সেই বিষয়টি নিজের অভিজ্ঞতা থেকে যতোটুকু সম্ভব সহজভাবে করা যায় তা তুলে ধরলাম। আমি আমার HSC এর সনদ এবং নম্বরপত্র তে মা এর নাম সংশোধন করার জন্য অনলাইনে আবেদন করি ১৯-১০-২০১৯ তারিখে। মোটামুটি আমরা সবাই জানি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে নাম সংশোধন আবেদন করতে হয় অনলাইনে। অনলাইনে আবেদনের আগে সর্বপ্রথম আপনাকে তিনশত টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে আপনার অভিভাবক কর্তৃক (বাবা /বাবার অবর্তমানে মা) প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট আদালতে এফিডেভিট করতে হবে। একজন আইনজীবীর মাধ্যমে কাজটি সম্পন্ন করতে আপনার খরচ হতে পারে ১০০০-১৫০০টাকা। এরপর সেই এফিডেভিট অনুসারে যেকোন দৈনিক পত্রিকায় সংশোধন বিজ্ঞপ্তি দিতে হবে। এতে খরচ পড়বে পত্রিকাভেদে ৩০০-৬০০ টাকা। (আমি সাঙ্গু পত্রিকায় ৩৫০টাকায় করেছিলাম) সেই বিজ্ঞপ্তির নমুনা টি এখানে দিয়ে দিলাম। এসব ছাড়াও নাম সংশোধনের পক্ষে যতোটুকু সম্ভব প্রমাণাদি যোগাড় করা যায় তা করে নেবেন। যেমনঃ ** সঠিক নাম উল্লেখ্য করে ওয়ারিশান সার্টিফিকেট ** চেয়ারম্যান কর্তৃক প্রত্যয়নপত্র ** আপনার কোন শিক্ষা সনদ যদি সংশোধিত থাকে ** বাবা, মা এর জাতীয় পরিচয়পত্র, শিক্ষাগত যোগ্যতা সনদ (যদি থাকে), পাসপোর্ট (বাবা মা এর নাম সংশোধন এর ক্ষেত্রে এর সবকয়টি দেয়ার চেষ্টা করবেন) ** ভাইবোনের শিক্ষাগত যোগ্যতা সনদ, পাসপোর্ট (বাবা মা এর নাম সংশোধন এর ক্ষেত্রে) এরপর বোর্ডের ওয়েবসাইটে গিয়ে Name correction অপশনের গিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করুন। সব ডকুমেন্টগুলোর মূলকপি স্ক্যান করে নিন। 

=> এফিডেভিট যেহেতু ৩পৃষ্ঠার আর আপলোড করার অপশন একটা সেহেতু এটা pdf আকারে সেইভ করবেন।

 => সংশ্লিষ্ট পরীক্ষার রেজিঃকার্ড/প্রবেশপত্র/ট্রান্সক্রিপ্টের মূলকপির অপশনের জন্যও একই ভাবে pdf আকারে সেইভ করবেন। 

=> নাম সংশোধন এর সপক্ষে যৌক্তিক ডকুমেন্ট অপশনের জন্য একইভাবে উপরে উল্লেখিত সব কাগজপত্র পর্যায়ক্রমে pdf আকারে সেইভ করবেন। 

=> আপনার নিজের জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন, পাসপোর্ট যেগুলোতে নাম ঠিক আছে সেগুলোর মূলকপি স্ক্যান করে pdf আকারে সেইভ করবেন। (আমি জন্ম নিবন্ধন ও পাসপোর্ট দিয়েছিলাম) সবশেষে আপনার পাসপোর্ট সাইজের ছবিও স্ক্যান করে নেবেন আপলোড করার জন্য। এবং পর্যায়ক্রমে সব সঠিকভাবে আপলোড করবেন। এরপর মোবাইল ব্যাংকিং বা বিকাশের মাধ্যমে প্রয়োজনীয় আবেদন ফি পরিশোধ করবেন। আবেদন ফর্মে প্রদত্ত আপনার ফোন নাম্বারে ম্যাসেজের মাধ্যমে ওয়েবসাইটে আপনার ড্যাশবোর্ডে লগইন করার জন্য Applicant ID ও পাসওয়ার্ড পাবেন। যেখানে লগইন করে আপনার সংশোধন আবেদনের তথ্য দেখতে পাবেন। 

Documents অপশনে গেলে আপনার আপলোড করা সব ফাইল গুলো আপনি দেখতে পারবেন। আবেদন করার পর কাজ শেষ ভেবে অনেকেই ভুল করেন। কিন্তু এখানে একটা কাজ বাকী রয়ে যায়। আর তা হলো অনলাইনে আবেদনের পর আপনাকে অবশ্যই আপনার নিজ শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে Institute Approval করিয়ে নিতে হবে। যতোদিন Institute Approval হবে না ততোদিন এই বক্সে Pending লিখা থাকবে। Approved হলেই তারপর Approved লিখা টা আসবে। এটা করার জন্য এফিডেভিট এর মূলকপি এবং একসেট ফটোকপি, আপনার রেজিষ্ট্রেশন কার্ড, সনদ এর ফটোকপি নিয়ে আপনার শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষের কাছে যাবেন। তিনি সম্মতি দিলে আপনি উক্ত প্রতিষ্ঠানের কম্পিউটার অপারেটরের কাছে গিয়ে বললে সে Institute Approved করে দেবে। এরপর শুরু অপেক্ষার পালা। 

আমাকে ৪মাস অপেক্ষা করতে হয়েছিলো বোর্ড মিটিং এর জন্য। আপনার কাছে বোর্ড থেকে কল করে মিটিং এর সময় ও তারিখ জানিয়ে দেয়া হবে। বোর্ড চেয়ারম্যান স্যার সহ আরো অন্যান্য স্যারদের সমন্বয়ে মিটিং অনুষ্ঠিত হয়। উক্ত মিটিং এ আপনি সহ আপনার বাবা কে উপস্থিত থাকতে হবে। যদি সংশোধন বাবা/মা এর নামের হয় তাহলে যার সংশোধন তাকে আপনার সাথে অবশ্যই উপস্থিত থাকতে হবে অন্যথায় আপনার আবেদন পরবর্তী মিটিং এর জন্য পিছিয়ে দেয়া হবে। ওইদিন অনেককেই ফিরে যেতে হয়েছিলো বাবা/মা উপস্থিত না থাকায়। আর অবশ্যই আবেদনের সময় আপলোড করা এফিডেভিট, মূল পত্রিকা সহ সকল কাগজপত্রের মূলকপি সাথে নিয়ে যাবেন মিটিং এ দেখানোর জন্য আর সাথে সবগুলোর ফটোকপিও রাখবেন। আপনার পূর্ববর্তী বা পরবর্তী কোন শিক্ষা সনদ যদি সংশোধিত থাকে তাহলে তা আপনার জন্য হবে প্লাস পয়েন্ট। এক্ষেত্রে আপনার আবেদন অতি সহজেই গৃহীত হবে। মিটিং এর পর আবেদন গৃহীত হলে Board Approval অপশনটি তে Approved লিখাটি আসবে। তার আগ পর্যন্ত Pending লিখা থাকবে। মিটিং এ আপনার আবেদন গৃহীত হলে এফিডেভিট এর মূলকপি, মূল পত্রিকা, ও বাকী কাগজপত্রের ফটোকপি বোর্ডে জমা দিয়ে চলে আসবেন। এরপর বোর্ডের ওয়েবসাইটের নোটিশে নজর রাখবেন কখন আপনার নাম সংশোধন এর আদেশকপি প্রকাশিত হয়। (আমার আদেশ কপি প্রকাশিত হয় মিটিং এর ১৭দিন পর)। এরপর নিয়মানুযায়ী এই আদেশ কপি প্রিন্ট করে প্রয়োজনীয় ফি দিয়ে বোর্ডে গিয়ে আবেদন করলেই আপনার সংশোধিত সনদ ও নম্বরপত্র পেয়ে যাবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে