যদি কেউ জেনে থাকেন দয়া করে পুরো ইউনিভার্সিটি সম্পর্কে একটা ব্যাসিক ধারনা দিবেন!






Share with your friends
babydhaka

Call

ইউনিভার্সিটি অব স্কলার্স বাংলাদেশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। ব্যক্তি উদ্যোগে গড়ে তুলেছে এই বিশ্ববিদ্যালয়টি উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থা কে অনুসরণ করে পরিচালিত হয়ে থাকে। উন্নত প্রযুক্তির ব্যবহার উপযোগী ধ্যান-ধারণা উন্নত কারিকুলাম ব্যবহারের মাধ্যমে ডিগ্রিধারী শিক্ষক মন্ডলী দ্বারা পরিচালিত এ প্রতিষ্ঠানটি পেশাদার তৈরিতে অগ্রণী ভূমিকা রাখছে। যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার সম্প্রসারণ এ শিক্ষা প্রতিষ্ঠান ও বৈশিষ্ট্য।

অবস্থান
ইউনিভার্সিটি অব স্কলার্স বুলু ওশান টাওয়ারে অবস্থিত । ব্যাপক সফলতা কারণে এই প্রতিষ্ঠান সম্প্রসারণ এর প্রয়োজনীয়তা আবশ্যক হয়ে পড়েছে। দেশের শিক্ষার উন্নয়নে এবং মনোরম পরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে নারায়ণগঞ্জের রূপগঞ্জ পূর্বাচল নতুন নতুন ক্যাম্পাস নির্মাণ করা হয়েছে যেখানে বর্তমান সময় উপযোগী সকল প্রকার সুযোগ সুবিধা ব্যাবস্থা রয়েছে।

সুযোগ-সুবিধা সমূহ
ডিজিটাল এবং উচ্চ শ্রেণীকক্ষ,
ইলেকট্রনিক কম্পিউটার,
টেক্সটাইল ল্যাব গুলির উচ্চ সুরক্ষিত প্রতিটি কোণে সিসিটিভি
তথ্যবহুল ওয়েবসাইট,
আরবি সিস্টেম নমনীয় এবং অনলাইন পেমেন্ট পদ্ধতি,
বার্বি প্রযুক্তিগত উন্নয়ন,
সেমিনার রুমে এল এম এস
ই-লাইব্রেরি সুযোগ বিদেশিসহ
উন্নত গ্রন্থাগার
মাল্টিমিডিয়া এবং বিদেশী পাঁচটার এলাম বিলিয়ার্ড,
কেন্দ্র অ্যান্ড্রয়েড অ্যাপ,
বিনামূল্যে ভাষা ও শিষ্টাচার,
প্রার্থনার ঘর (পুরুষ ও মহিলা)
খাবার ক্যান্টিন ননস্টপ সেবা,
স্বাস্থ্যকর রেস্টরুম,
বিশুদ্ধ পানি,
সম্পূর্ণ সজ্জিত পরীক্ষাগার,
পৃথক কেন্দ্রীয় গ্রন্থাগার,
আন্তর্জাতিক মানের অডিটোরিয়াম,
সেমিনার হল
পাবলিক স্পিকিং ক্লাব (সিএসপি)
কম্পিউটার ক্লাব (সিসি),
ইলেকট্রনিক্স ক্লাব,
ডিবেটিং ক্লাব,
সমাজসেবা ক্লাব (এসএসসি)
গেম এবং স্পোর্টস ক্লাব (জেএসসি)
ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব
সিইউ থ্রি স্টুডেন্ট,
ঘটনার দিন পঞ্জিকা,
প্রদর্শনী ব্যবসা মেলা ,
সফটওয়্যার মেলা,
উৎসব ক্যুইজ,
বই পড়া,
সৃজনশীলতা প্রতিযোগিতা,
বিজ্ঞান মেলা,
প্রকল্প মেলা
প্রোগ্রামিং প্রতিযোগিতা ইত্যাদি।

ইউনিভার্সিটি অফ স্কলার্স সম্পর্কে সকল তথ্য পেতে ভিজিট করুন-
https: //ius.edu.bd


বিষয় সমূহ
ইউনিভার্সিটি অব স্কলার্স বিশ্ববিদ্যালয় 2015 সালে বিভাগ নিয়ে যাত্রা শুরু করেন বর্তমানে কয়টি যুগ উপযোগী বিষয়ে শিক্ষা প্রদান করা হয়
নিম্নে আলোচনা করা হল-
১. (CSE):B.Sc in Computer Science and Engineering
২. (TEXTILE) : BSc In Textile Engineering
৩. (EEE) : B.Sc Electrical and Electronic Engineer
৪. (ENGLISH) :BA (hons) literature

৫. (BBA) : Bachelor of Business Administration
৬. (MBA) : Masters of Business Administration



১. (CSE) :B.Sc in Computer Science and Engineering
বিশ্ব এখন তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ উন্নত বিশ্বে টিকে থাকতে হলে প্রযুক্তিতে এগিয়ে থাকতে হবে। বাংলাদেশে একটি ডিজিটাল দেশ। ডিজিটাল হওয়ার সাথে সাথে প্রযুক্তির চাহিদা বেড়েছে। বর্তমান সময়ে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে ইউনিভার্সিটি অব স্কলার্স কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স করা হয়। কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রাম ও এর ব্যবহার বিধি বিস্তারিত ভাবে শিক্ষা দেওয়া হয় ইউনিভার্সিটি অফ স্কলার্স এর মাধ্যমে আপনি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স সুন্দর ও সহজ উপায়ে সঠিকভাবে মানসম্মত শিক্ষা গ্রহণ করতে পারেন।

২. (TEXTILE) : BSc In Textile Engineering
পোশাক উৎপাদনে বাংলাদেশ বিশ্ববাজারে একটি বিশেষ স্থান দখল করে আছে দেশের বার্ষিক আয়ের একটি বিরাট অংশ পোশাক শিল্প হতে আসে। পোশাক শিল্পের উন্নয়নের জন্য টেক্সটাইল কলেজের সংখ্যা আরো বাড়ানো দরকার ।প্রয়োজনের তুলনায় বাংলাদেশের টেক্সটাইল কলেজের সংখ্যা অনেক কম। দেশের চাহিদার উপর ভিত্তি করে ইউনিভার্সিটি অব স্কলার্স টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছে। এখানে অভিজ্ঞ শিক্ষক ও শিক্ষিকা দ্বারা মানসম্মত শিক্ষা প্রদান করা হয়ে থাকে। পোশাক পোশাক শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণ ইউনিভার্সিটি অফ স্কলার্স অনেক শিক্ষার্থীর প্রতি বছর সুদক্ষ করে গড়ে তোলে

৩. (EEE) : B.Sc Electrical and Electronic Engineer
বর্তমান বিশ্বের সামগ্রিক উন্নয়নে বিদ্যুৎ বহুলাংশে নির্ভরশীল উন্নত প্রযুক্তির ব্যবহার এবং শিল্পায়নে উদ্বোধন সবক্ষেত্রে বিদ্যুতের সদ্ব্যবহার অপরিহার্য বর্তমান সময়ে উন্নয়নের গতিকে প্রসারিত করার লক্ষ্যে বৈদ্যুতিক সরঞ্জাম এর ব্যাপক ব্যবহার বেড়ে চলেছে ইউনিভার্সিটি অব স্কলার্স বৈদ্যুতিক ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছেন যা ব্যাপকভাবে সময়োপযোগী এখানে সুদক্ষ শিক্ষক দ্বারা সঠিকভাবে বৈদ্যুতিক এবং ইঞ্জিনিয়ারিং শাখার উপর শিক্ষা প্রদান করা হয়





৪. (ENGLISH) :BA (hons) literature
ইংরেজি আন্তর্জাতিক ভাষা। বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে ইংরেজি ভাষার বিকল্প নেই। উন্নয়নের সকল ক্ষেত্রে ইংরেজি ভাষা ও জ্ঞান অভিজ্ঞতা অপরিহার্য ।সময়ের চাহিদা ও ইংরেজি ভাষার উপযোগিতা উপর ভিত্তি করেই ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের জন্য ইউনিভার্সিটি অব স্কলার্স ইংরেজি ভাষার উপর বিয়ে অনার্স কোর্স চালু করেছে। সুদক্ষ শিক্ষক শিক্ষিকা দ্বারা ইংরেজি ভাষার উপরে শিক্ষা প্রদান করা হয়। এই প্রতিষ্ঠানইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধির জন্য সার্বিকভাবে সকল সুযোগ সুবিধা প্রদান করা হয়।

৫. (BBA) : Bachelor of Business Administration
বিশ্বের যে কোন দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসা প্রতিষ্ঠানশিল্প-কারখানার উন্নয়ন ব্যাপক ভূমিকা রাখে। দেশের সামগ্রিক উন্নয়নে ব্যবসা-প্রতিষ্ঠান সম্প্রসারণ অত্যাবশ্যক। বর্তমান সময়ে অধিকাংশ মানুষ ব্যবসার দিকে ঝুঁকে পড়েছে। বিশ্বের এই চাহিদার ওপর ভিত্তি করেইউনিভার্সিটি অব স্কলার্স ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন কোর্স চালু করেছে, যা বর্তমান সময়ে ব্যাপকভাবে সময় উপযোগী ।এই কোর্স টির মাধ্যমে একজন শিক্ষার্থী ব্যবসায় সম্পর্কিত সকল জ্ঞান অর্জন করতে পারে।


৬. (MBA) : Masters of Business Administration
ইউনিভার্সিটি অফ স্কলার্স মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন কোর্স টি প্রদান করে থাকে। এ কোর্সটিতে দক্ষ শিক্ষক দ্বারা ব্যবসায়িক কৌশল বিনিয়োগ উৎপাদন সম্পর্কে শিক্ষা প্রদান করে। যাতে করে পরবর্তী সময়ে বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীরা তাদের দক্ষতা উপস্থাপনের মাধ্যমে দেশের অর্থনৈতিক অবস্থা উন্নয়নের দিকে ধাবিত করতে পারে। স্কলার্স ব্যবসা-বাণিজ্যের এবং শিল্প কারখানা সঠিকভাবে পরিচালনা ও উৎপাদনকে ব্যাপক ভাবে প্রসারিত করে। ব্যবসা সম্প্রসারণে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন কোর্স টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
ভর্তির যোগ্যতা
ইউনিভার্সিটি অফ স্কলার্স অধ্যায়নের জন্য নি ম্নের যোগ্যতা অপরিহায
• ইউনিভার্সিটি ভর্তির জন্য শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি 2.50 অর্থাৎ এসএসসি এবং এইচএসসি তে অ্যাভারেজ gpa-5 থাকতে হবে
• এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫ (ঐচ্ছিক বিষয়সহ) থাকতে হবে।
• গ্রেডিং স্কেল (এ=৫, বি=৪, সি=৩ এবং ডি=২) হিসেবে ও-লেভেলে ৫টি বিষয় এবং এ–লেভেলে ২টি বিষয়সহ আলাদাভাবে সর্বনিম্ন জিপিএ–২.৫ থাকতে হবে। কোনো বিষয়ে ‘ই’ গ্রেড গ্রহণযোগ্য নয়।
• গণিত, রসায়ন বিজ্ঞান, পদার্থবিজ্ঞান এসব সাবজেক্ট এ লেভেলের রেজাল্ট থাকতে হবে
ভর্তি প্রক্রিয়া
শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে পছন্দের বিষয়ে ভর্তির আবেদন করতে পারবেন নির্দিষ্ট বিষয়ে ভর্তির যোগ্যতা আছে কিনা কিংবা ইংরেজি ও গণিতে বাড়তি যত্নের প্রয়োজন আছে কিনা তা যাচাই করতে শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয় নির্দিষ্ট কিছু প্রোগ্রামে ভর্তির জন্য বিশেষায়িত ভর্তি পরীক্ষা নেয়া হয় কে কোন বিষয়ে ভর্তির শর্ত পূরণে ব্যর্থ হলেও তার জন্য বিকল্প ব্যবস্থা আছে যাদের ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানো প্রয়োজন বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে তাদের ইউনিভার্সিটি কোর্স করানো হয়
আরো বিস্তারিত জানতে হলে ওয়েবসাইট ভিজিট করুন- https://ius.edu.bd/

পরিশেষে বলা যায় যে উনিভর্সিটি অফ স্কলার্স যুগের সাথে তাল মিলিয়ে আধুনিক শিক্ষার সম্প্রসারণ এর লক্ষ্যে দেশ ও জাতির উন্নয়নে দিকে লক্ষ্য রেখেউন্নত শিক্ষা ব্যবস্থার পথ সৃষ্টি করে। ইউনিভার্সিটি অব স্কলার্স বাংলাদেশ প্রতিষ্ঠিত উন্নত প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা এই প্রতিষ্ঠানটি উন্নত বিশ্বের পার্থক্য অনুসরণ করে শিক্ষার্থীদের শিক্ষাদান করে। উন্নত প্রযুক্তির কারিকুলাম ব্যবহার ও দক্ষ শিক্ষক দ্বারা পরিচালিত শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠান অন্যতম বৈশিষ্ট্য উন্নত প্রযুক্তির ব্যবহার ধারণ বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে যুগোপযোগী শিক্ষা প্রদান করা।










Talk Doctor Online in Bissoy App