আমি বাল্যকালে এক বন্যায় দেখি দূরে কচুরি পানার সাথে মাঝি/মালিক বিহীন একটি নৌকা ভাসতেছে আমার বা আমাদের কোন নৌকা ছিলোনা ,  আমি  তখন ছোট তাই আমার নৌকার আবদার কেউ মিটাইনি ।


এবং দামী বড়শির ছিপ ও ছিলোনা কেউ কিনেও দেয়নি । 


কাজেই মাঝি বিহীন একটি নৌকা দেখে আমার সেটি নিতে ইচ্ছে করে আমি পাশের বাড়ির একটি কলার ভেলা নিয়ে বহুকষ্টে সেই নৌকা পাড়ে নিয়ে আসি ।


এভাবে ১০-১৫ দিন আমার বাড়িতেই সেই নৌকা ছিলো নৌকার মালিকও আসেনি আমাদের বাড়িতে নৌকা নিতে এমনিতে আমি অনেক দামী দামী জিনিস পেয়েও ফেরৎ দিয়েছি  এর আগে অনেক কে ।


১০-১৫ দিন পর গ্রামের এক বড় ভাই এসে বললো তুমি নাকি একটি নৌকা পেয়েছে আমি বললাম হ্যা ঘাটে বাধা আছে ।


নৌকাটি খালি ছিলোনা নৌকাতে ১টি কারেন্ট জাল, কতগুলো পানিতে ভাসিয়ে রাখার বড়শি, আরেকটি দামী বড়শির ছিপ সহ বড়শি আর কিছু ছিলো কিনা আমার মনে নেই । 


আমার এখন ঘটনাটি আবছা আবছা মনে আছে তাই পুরোপুরিভাবে মনে নেই আমি নৌকা থেকে বড়শি জাল ছিপ সব নামিয়েছিলাম কি কি রেখে দিয়েছিলাম মনে নেই শুধু একটা দামী বড়শির ছিপ আমার কাছে এখনো আছে আমার এটুকু মনে আছে আমি তাকে(গ্রামের বড় ভাইকে) বলেছিলাম আপনি সবকিছু নিয়ে যান শুধু এই বড়শির ছিপটা আমি দিবোনা ।


সে তাই করলো সব নিয়ে গেলো বড়শির ছিপটা আমাকে দিয়ে গেলো  কারণ গ্রামের এক সম্রান্ত পরিবারের সন্তান আমি আর আমি খুব ছোট ছিলাম আমার বাবা-মা ছিপের মূল্য পরিশোধ করেছিলো কিনা জানিনা বা মনে নেই আমার । 


এখন আমার মনে অনুশোচনা আসে  যে কেন আমি রাখলাম এটা ?

আর কি কিছু রেখেছিলাম এই ঋণ আমি মুক্ত হবো কিভাবে আমি একজন এর কাছে ঋণি হয়ে গেলাম এই বড়শির ছোট্ট ছিপের জন্য এবং অন্য কিছু রেখেছিলাম কিনা আমার মনেও নেই ।


এখন আমার এই ঋণমুক্ত হওয়ার উপায় কি ?


কি করা যেতে পারে ?


এই ছিপের মূল্যও কত আমার জানা নেই তখনই বা কতছিলো আমার জানা নেই, এটা ফেরৎ দিবো কিন্তু দিতেও মনচাই না এতোদিন আমার কাছে রয়েছে মায়া পড়ে গেছে তারপরও যেহেতু আমার মনে হচ্ছে আমি ঋণি হয়ে গেছি এখন কি করা যায় ? 




শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যেহেতু নৌকার মালিক বড়শির ছিপটা আপনাকে দিয়ে গিয়েছে তাই আপনি ঋনী নন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ