শেয়ার করুন বন্ধুর সাথে
Junait

Call

১. আপনি যে কাজটি করতে চাইছেন সেই কাজের জন্য পর্যাপ্ত সময় বের করুন :

সফল ব্যক্তি হিসেবে নিজেকে পরিচিত করতে চাইলে সবার প্রথমে যে কাজটি করবেন সেটি হল জীবনের লক্ষ্য ঠিক করে ফেলুন। অর্থাৎ আপনি যে ধরনের কাজ করবেন সেই কাজগুলো ঠিক করে ফেলেন। আপনি যেই কাজ করতে চান সেই কাজের জন্য নির্দিষ্ট সময় বের করুন। আপনি প্রতিদিন হয়ত অনেক ধরনের কাজ করে থাকেন। এর মধ্য থেকে যথেষ্ট সময় বের করে আপনার পছন্দের কাজগুলো করুন। ধরুন আপনি ফটোগ্রাফি করতে ভালোবাসেন এবং জীবনে একজন সফল ফটোগ্রাফার হতে চান। এই ক্ষেত্রে আপনি আপনার ফটোগ্রাফি কাজের জন্য নির্দিষ্ট সময় বের করে অনেক বেশি বেশি ফটোগ্রাফ করুন। এতে করে আপনার এই বিষয়ে দক্ষতা আসবে। অনেক ধরনের অভিজ্ঞতা আসবে যা আপনার ক্যারিয়ার লাইফে অনেক কাজে দিবে।

২. কাজটিকে ভালোবাসতে হবে :

আপনি যে কাজই করেন না কেন সেই কাজকে অনেক বেশি পরিমাণে ভালোবাসতে হবে। ভালোলাগা তৈরি করতে হবে। মানুষ ভালোলাগার বিষয়টির জন্য অনেক কষ্ট করতেও রাজী হয়। কারণ ভালোলাগার মূল্য অনেক। আপনি যদি ফটোগ্রাফী করতে ভালোবাসেন তাহলে আপনি এর প্রতি এতটাই সিরিয়াস থাকবেন যতটা না অন্য কাজের প্রতি থাকবেন। আর যে কাজ সিরিয়াসভাবে এবং মনোযোগ দিয়ে করবেন স্বাভাবিকভাবে সেই কাজটিতে সফলতা আসতে বাধ্য।

৩. কারণের চেয়ে কার্যের গুরুত্ব বেশি হতে হবে :

আপনি যে কারণে কাজটি করছেন তার চেয়ে অনেক বেশি পরিমাণে আপনার কাজের উপরে গুরুত্ব দিতে হবে বেশি। আপনি হয়ত অনেক কারণেই কাজটি করতে পারেন। হতে পাওে এটি প্রয়োজনীয়তা থেকে বা অন্য কিছু থেকে। এগুলো সম্পর্কে চিন্তা না করে বেশি কওে ভাবুন আপনার কাজটি ভালো হচ্ছে কি না। বা ভালো হতে গেলে আর কি করা উচিৎ। এই বিষয়ে খেয়াল রাখলে দেখবেন আপনার কাজটি অন্যান্য সবার থেকে অনেক বেশি ভালো হচ্ছে। ফলে সফলতা আসতে বাধ্য।

৪. একই ভুল বারবার করা যাবে না :

আপনার কাজে ধরা পড়া ভুলগুলো যদি না শুধরিয়ে নিয়ে আবার একইভাবে ভুল করেই যান তাহলে আপনার কাজের অগ্রগতি আসবে না। কারণ আপনি ভুলগুলো শুধরিয়ে সঠিকটি প্রয়োগ করছেন না। ভুলটাই বারবার করছেন। ফলে কাজে নতুনত্ব আসছে না। ধরুন ফটোগ্রাফিতে আপনি একবার ভুল করলেন যে একটি ফ্রেমে ফটো তুললে ছবিটির হেডরোম কেটে যাচ্ছে। আপনার উচিৎ হবে না যে একই ফ্রেমে বারবার ছবি তুলে একই ভুলের পুনর্বার প্রয়োগ করা। এক্ষেত্রে আপনার উচিৎ ভুল শুধরিয়ে ভিন্ন ফ্রেমে ছবি তোলা। তাহলে আর একই ভুল বারবার হবে না।

৫. সবসময় ভালো ধারণাই নেয়া উচিৎ, কিন্তু বিষয়টি মানুষের বুঝতে বেশ কয়েক বছরই সময় লেগে যায় :

সফলতা আনতে চাইলে নিজেকে সবসময় সৃজনশীল কিছু ভূমিকা রাখতে হয়। সৃজনশীল চিন্তাভাবনা না থাকলে সফলতা সম্ভব নয়। আপনার কাজে নতুন নতুন কিছু ধারণা প্রয়োগ করবেন। এতে কাজে নতুনত্ব আসবে। কিন্তু এটা দুঃখজনক হলেও সত্য যে এই ধরনের নতুন বিষয়গুলো সবার দৃষ্টিগোচর হতে বেশ কিছুটা সময় লেগে যায়। তবে এটা কোনোই বিষয় না। কারণ ধৈর্য ধরলে ভালো ফলাফল আসতে বাধ্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ