আমার পরিচিত কোন কাছের মানুষ যদি আমাকে চাকুরি নিয়ে দেয় এবং সেটা কোনো প্রকার ঘুষের লেনদেন ছারাই সেটা কি আমার জন্য হালাল হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
হ্যাঁ আপনাকে কেউ সাহায্য করে চাকরি নিয়ে দিলে এটা আপনার জন্য হালাল হবে। রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহতায়ালা বান্দার সাহায্যে ততক্ষণ থাকেন, যতক্ষণ সে অপর ভাইয়ের সাহায্যে থাকে।’ (মুসলিম, হাদিস : ২৩১৪)।

তবে আপনার যদি যোগ্যতা না থাকে এই চাকরি সম্পর্কে আর আপনাকে যদি কেউ উক্ত ব্যক্তির হক নষ্ট করে চাকরি নিয়ে দেয় তাহলে আপনার এবং উক্ত ব্যক্তিকে কিয়ামতের দিন আল্লাহর আদালতে জবাহিতি করতে হবে।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, প্রিয় নবী (সা.) এরশাদ করেছেন, ধ্বংস প্রশাসকের জন্য, ধ্বংস নেতৃস্থানীয় লোকদের জন্য, ধ্বংস কোষাধ্যক্ষদের জন্য। কত লোক কেয়ামতের ময়দানে আশা করবে, যেন তাদের চুলের ঝুটি যদি সুরাইয়া তারকার সঙ্গে বেঁধে দেয়া হতো এবং তাদের যদি আসমান ও জমিনের মাঝে ঝুলিয়ে রাখা হতো, তাহলে কতই না ভালো হতো।

রাসূল (সা.) বলেছেন প্রত্তেক ব্যক্তিকেই কিয়ামতের দিন তার নিজ নিজ দায়িত্ব সম্পর্কে প্রশ্ন করা হবে। তাছাড়া যদি আপনার চেয়ে যোগ্য লোক থাকে আর আপনার যদি এই চাকরিটা করার মত যোগ্যতা না থাকে তাহলে আপনি যদি কারো দ্বারা ক্ষমতার অপব্যবহার করে চাকরি নিয়ে নেন তাহলে আপনার চাকরি হারাম হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ