বাংলা উচ্চারন শুদ্ধ এবং সঠিকভাবে করার জন্য কি করা যেতে পারে? এর জন্য কি কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে? হতে হলে কোন প্রতিষ্ঠানগুলো এর জন্য ভাল?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বেশি বেশি বাংলা সাহিত্য পড়ুন এতে আপনার উচ্চারণ জড়তা কেটে যাবে।  এতেও যদি পুরোপুরি শুদ্ধ উচ্চারণ না হয় তাহলে ভর্তি হতে পারেন। Oddri অদ্রি বাংলা প্রমিত উচ্চারণ প্রশিক্ষণ কেন্দ্র - এখানে ভর্তি হতে পারেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রমিত উচ্চারণ মানুষের ব্যক্তিত্ব প্রকাশের একটি অন্যতম উপাদান। মাতৃভাষার শুদ্ধ ও সুন্দর ব্যবহার কেবল ভাষার সম্মানই বয়ে আনে না, সেইসঙ্গে ব্যবহারকারীর জীবন প্রতিষ্ঠায় একটি বড় অনুষঙ্গ হিসেবে কাজ করে। যোগাযোগের অন্যতম মাধ্যম ভাষা। আর এই ভাষার প্রধান উপকরণ হচ্ছে শব্দ। অর্থাত্ অর্থ প্রকাশক শব্দের ব্যবহারই মানুষের মনোভাব প্রকাশের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে থাকে। ভাষা মানুষের সামাজিক জীবনের ভাব প্রকাশের একমাত্র বাহন। তার মৌলিক গঠন উপাদান হচ্ছে অর্থবোধক ধ্বনি। ধ্বনি একটি বাচনিক প্রক্রিয়া যা শ্রবণীয়। মানুষের মুখে তা উচ্চারিত হয় এবং অপরের কানে তা অর্থবহ হয়ে প্রবেশ করে। অর্থহীন ধ্বনি উচ্চারণ করা যায় বটে, তবে তা মানব সমাজের কোনো কাজে আসে না। তাই ভাষার উচ্চারণের শুদ্ধতা রক্ষিত না হলে এর মূল উদ্দেশ্যই ব্যর্থ হয়। শুদ্ধ উচ্চারণ একদিকে যেমন সঠিকভাবে মনোভাব প্রকাশে সহায়ক, তেমনি শব্দের অর্থবিভ্রান্তি ও বিকৃতি ঘটার সম্ভাবনা থেকেও মুক্ত রাখে। তাই বাংলাভাষার বিশুদ্ধ বানান ও উচ্চারণের প্রয়োজনীয়তা অপরিসীম। বাংলা ভাষাকে শুদ্ধ ভাবে উচ্চারন করতে, চর্চার বিকল্প নেই। এর জন্য আপনি বাংলা ব্যকরনের বই সংগ্রহ করে অবসর সময়ে পড়তে পারেন। আর বেশী বেশী প্রত্রিকা, ম্যাগাজিন পড়বেন এবং সেই অনুযায়ী নিজে নিজে বলার চেষ্টা করবেন । আঞ্চলিক ভাষাতো একেবারে ছেড়ে দেওয়া যায়না তবে যথাসম্ভব চেষ্টা করবেন শুদ্ধতে কথা বলতে। আর আপনি বললেন, কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে । আমার মনে হয়না, কোন প্রতিষ্ঠানে ভর্তি হলে আপনি আশানুরুপ ফল পাবেন। তাই নিজেই চেষ্টা করুন। আশা করি সফল হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ