দয়া করে রুট করলে ব্যাবহার করা যায় এমন বেশ কিছু বিষেশ আ্যপের নাম বলুন? 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইন্টারনাল মেমোরি বাড়ানোঃ যদি আপনার মোবাইলের ইন্টারনাল মেমোরি/ রম কম থাকে, কিছুদিন পর পর ফুল হয়ে যাওয়ার ফলে অ্যাপ ইন্সটল করতে পারেন না, তাহলে আপনি রুট করার পর Link2SD দিয়ে খুব সহজে ফোনের রম বাড়াতে পারবেন।


কাস্টম বুট এনিমেশন / বুট লোগোঃ রুট করলে আপনি মোবাইলের ডিফন্ট বুট এনিমেশন চেঞ্জ করে অন্য ডিভাইসের বুট এনিমেশনও ব্যবহার করতে পারেন। চাইলে আপনি নিজেই পছন্দের ছবি দিয়ে বুট লোগোও তৈরি করতে পারবেন। তবে টেস্ট করার জন্য আপনার মোবাইল অবশ্যই রুটেড হতে হবে।


কাস্টম কার্নেলঃ কার্নেল / Kernel হচ্ছে যা আপনার অ্যান্ড্রয়েডের হার্ডওয়ার ও সফটওয়ারের মাঝখানে ব্রিজ হিসেবে কাজ করে। রুট করার পর আপনি মোবাইলের ডিফল্ট কার্নেল বাদ দিয়ে কাস্টম কার্নেল ফ্ল্যাশ করতে পারেন। এগুলো সাধারণত আপনার ফোনের পারফরম্যান্স বাড়ায়।


কাস্টম রিকভারিঃ মোবাইল সফট ব্রিক করলেও Recovery / রিকভারি -তে গিয়ে ঠিক করা যায়। এক্ষেত্রে কাস্টম রিকভারিগুলো আরো অনেক ফিয়েচারসম্পন্ন, যেকোন মড বা কাস্টম রম ফ্ল্যাশের জন্য এই রিকভারি প্রয়োজন। রুট করার পর আপনি কাস্টম রিকভারি ইন্সটল করতে পারবেন।


কাস্টম রম ইন্সটলঃ আপনি হয়ত মোবাইলে দেয়া ডিফল্ট রম ইউজ করতে করতে ক্লান্ত হয়ে গেছেন, বা আপনার বন্ধুর HTC / Sony রমের ইউজার ইন্টারফেইস এত সুন্দর কেন, বেঞ্চমার্ক স্কোর এত ভালো কেন?! আপনিও চাইলে Sony / HTC এর রমও আপনার সিম্ফোনি মোবাইলে ব্যবহার করতে পারেন! তবে সেজন্য প্রথমেই লাগবে রুট!


ব্যাটারি ব্যাকাপ বাড়ানোঃ আপনার মোবাইলে হয়ত চার্জ থাকছে না, কারণ ব্যাকগ্রাউন্ডে কিছু অ্যাপ চলতেই থাকে আর আপনার ব্যাটারির চার্জও শেষ হতে থাকে, আপনি রুটেড না হওয়ায় কিছু করার নেই। কিন্তু রুটেড হলে আপনি Greenify নামে একটি অ্যাপের সাহায্যে আপনার মোবাইলের সব অ্যাপ Hibernate করে রাখতে পারবেন, ফলে আপনার ব্যাটারি আরো অনেক বেশিক্ষণ চার্জ ধরে রাখতে পারবেন।

অথবা, যদি ব্যাটারি ৩০% থেকে ঠুস করে ৩% এ এসে যায় তাও আপনার কিছু করার নাই। কিন্তু রুটেড হলে আপনি Battery Calibrate করেসেটা ঠিক করে ফেলতে পারবেন!


Font Change করাঃ আনরুটেড অবস্থায় কোন ধরনের ফন্ট পরিবর্তন করা যায় না (স্যামসাং বাদে) । রুটেড হলে আপনি iFont / Font Changer অ্যাপ দিয়ে বাংলা, ইংলিশ সব ফন্টই পরিবর্তন করতে পারেন। অ্যান্ড্রয়েডের বাংলা ডিফল্ট ফন্টটা খুবই বাজে, রুট করার পর আপনি চাইলে সিয়াম রুপালীর মত সুন্দর বাংলা ফন্টও ব্যবহার করতে পারবেন।


Custom Equalizer / Sound Mod: সনির ওয়াকম্যান, HTC র Beats audio, Cynogen এর DSP Manager, Dobly Audio এর নাম শুনেছেন নিশ্চয়? রুট করার পর এসব sound mod আপনার নিজের ফোনেও ব্যবহার করতে পারবেন এবং সাউন্ড পাবেন ঠিক সনির হেডফোনের মতই, যতই ছকিনা হেডফোন ইউজ করেন না কেন! এগুলো আপনার গান শোনার অভিজ্ঞতা বদলে দেবে। 


Xposed Framework: Xposed Framework একটি অসম্ভব জনপ্রিয় ফ্রেমওয়ার্ক। রুট সুবিধা ব্যবহার করে এই ফ্রেমওয়ার্কের বিভিন্ন মডিউলের সাহায্যে আপনার মোবাইলের ইন্টারফেইস পুরো বদলে ফেলতে পারবেন! যেমনঃ 6 X 6 প্যাটার্ন ব্যবহার, Multi Window, Small Apps, APK ফাইল সেন্ড না হওয়ার সমাধান, নোটিফিকেশন টোস্ট/কীবোর্ড কিভাবে অন হবে, কিভাবে অফ হবে, কতক্ষণ থাকবে এসব এনিমেশন চেঞ্জ, স্ট্যাটাসবার, লকস্ক্রিন হতে শুরু করে সব সব সববববববববব কিছু চেঞ্জ করে ফেলতে পারবেন।


বিভিন্ন অ্যাপ ক্র্যাকঃ রুটেড ইউজাররা Lucky Patcher, Freedom এর সাথে অনেক পরিচিত, কারণ এর সাহায্যে অনেক অ্যাপ ক্র্যাক করা যায়। আপনি চাইলে কোন অ্যাপের এড বন্ধ করে রাখতে পারেন, কোন অ্যাপ লাইন্সেস খুঁজলে সেটা প্যাচ করতে পারেন। PowerAmp নামের জনপ্রিয় মিউজিক প্লেয়ার Lucky Patcher দিয়ে ক্র্যাক করে আজীবন ব্যবহার করা যায়। তাছাড়া Freedom দিয়ে বিভিন্ন পেইড অ্যাপস নামানো যায়, In-app purchaseএ কোন ট্যাকাটুকা ছাড়াই কিনে ফেলা যায় ইত্যাদি!


গেইমিংঃ অনেকের ফোনে অনেক গেইম চলে না সিস্টেম Requirement এর জন্য। রুটেড হলে এ ধরনের “না চলা” গেইমও চালানো যায়! এজন্য GTools নামে একটি অ্যাপ আছে। তাছাড়া বিভিন্ন গেইমেও মড ব্যবহার করা যায়, যেমনঃ Clash of Clans এর জন্য Xmod। অনেক গেইমে কয়েন হ্যাক করা যায়।


পারফরম্যান্স বাড়ানোঃ রুট করার ফল প্রসেসরকে OverClock / UnderClock করা যায়। অর্থাৎ আপনি চাইলে তাড়াতাড়ি কাজ করানোর জন্য 1.2GHz এর প্রসেসরকে 2.4Ghz এও চালাতে পারবেন! আবার প্রয়োজন না হলে ব্যাটারি ব্যাকাপ বাড়ানোর জন্য UnderClock করে রাখতে পারবেন। এতে ব্যাটারি পাওয়ার কম খরচ হবে।


Linux এর স্বাদঃ অ্যান্ড্রয়েড Linux Based হলেও এতে সব ইউনিক্স কমান্ড ব্যবহার করা যায় না। সেক্ষেত্রে BusyBox নামের অ্যাপটি সব কমান্ড ইন্সটল করে দিবে। তারপর Terminal Emulator অ্যাপের সাহায্যে আপনি এসব কমান্ড ব্যবহার করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

http://www.dreamytricks.net/best-root-apps-rooted-android-mobile এই লিঙ্কে গিয়ে দেখেন চল্লিশটা রুট এপসের বর্ণনা সহ দেওয়া আছে। ঐখানের কিছু এপস আমি ইন্সটল করে দেখেছি ভালোই কার্যকারী কয়েকটা এপস রয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ