Call

না। তুমি যেহেতু ক্লাস 10 এ পড় সেহেতু তুমি আউটসোর্সিং বা ফ্রিলান্সিং করতে পারবে না।

কারণ: ১। আউটসোর্সিং বা ফ্রিলান্সিং করতে প্রচুর জ্ঞান রাখতে হয়।

২। ভালো ওয়েব সাইটের চেয়েও স্প্যাম ওয়েবসাইটের সংখ্যা বেশি।তাই এগুলো চিনতে দক্ষতার প্রয়োজন।

৩। অনলাইনে ১৩৭২ ধরণের কাজ আছে। যেসব কাজ সোজা সেগুলোর সেলারিও খুব খুব কম।এতই কম যে,নেটের খরচই তোলা যায় না।যেগুলোর টাকা বেশি সেগুলোর জন্য খুব ভালো দক্ষতার প্রয়োজন,যা অর্জন করতে প্রশিক্ষণতো লাগবেই+ দক্ষতার জন্য কম করে হলেও ২ বছর লাগবে(প্রতিনিয়তই চর্চা করতে হবে)।

৪। ptc সাইট থেকে ২০০ হাত দূরে থাকবে। যারা খুব বোকা তারাই এদের লোভনিয় ফাদে পা দেয়। ধরি, নেটে ১০০ টি ptc সাইট থাকলে তার ৯১-৯৩ টি ভুয়া।আর বাকি আসল গুলো এত কম ডলার দেয়(.০০১-.০১ প্রতি ২টি কাজের জন্য, আবার দিনে মাত্র ৬-৭টি কাজ দেয়) যে, নেট চালাতেই উল্টো পকেট ফাকা। আর রেফারেল কিনতেও ডলার লাগে এবং এতে আছে সমুহ রিস্ক। তুমি রেফারেল কিনলে অথচ সে যদি কাজ না করে তাহলে আমও গেলো ছালাও গেলো।এরকম হবেই ১১০%। 

৫। ict তে তোমার ঐ যোগ্যতায় কিচ্ছু হবে না। তোমার চেয়েও বড় expertরা সারাদিন অনলাইনে লাইন ধরে থাকে যদি ১ টাও কাজ দেয় কোনো ক্লায়েন্ট। কিন্তু কেউ পায় কেউ পায় না। বিশ্বাস না হলে, নেট থেকে সর্বোচ্চ র্যাংক করা বিশ্বস্ত সাইট গুলো দেখতে পার।

৬। কোনো ব্লগে যদি কোনো লোভনিয় অফার পেয়ে থাকো তবে তা গ্রহন করো না।কারণ, তারা তাদের স্বার্থেই তা করে তোমার জন্য নয়। তুমি তাদের সাইটে ভিজিট করলে বা তাদের রেফারেল হলে তারা টাকা পাবে তুমি না।

৭। আউটসোর্সিং বেকারত্ব দূর করার জন্য,যাদের চাকরির বয়স বা যোগ্যতা নেই ঘরে বসে দিন কাটায়, তাদের জন্য এটা।

৮।তুমি এখনো অনেক ছোট। নিজের পড়ায় মনযোগ দাও।কি হতে চাও সেই দিকে নজর দাও।কলেজ,বিশ্ববিদ্যালয় পার কর, একটা ভালো চাকরি করো তারপর আউটসোর্সিং এ লেগে যাও।

* আমার স্যার চাকরি জীবনে থাকতেই গ্রাফিক্স ডিজাইন শেখেন। তার expertহতে ২১ মাস লেগেছে।তারপর কাজে নামেন,এখন তিনি লাখের কাছাকাছি আয় করেন।

* আউটসোর্সিং কোর্স করতে ৫-৬ হাজার টাকা লাগে। যারা অফার দেয় তারা সব কিছু শেখায় না।

* নিজের জীবনের অভিজ্ঞতা থেকে বলছি। আমিও 10এ থাকতে তোমার মত চেয়ে ছিলাম আয় করতে। ফলে লেখা পড়া তেমন হলোনা, তাই বুয়েট, রুয়েট, mist হাত ছাড়া হল।

* তবে তুমি যদি android userহয়ে থাক তবে whaff rewards app টা ব্যবহার করে ৫০-১০০ টাকা আয় করতে পার। এর ব্যবহার বিধি যেকোনো ব্লগে পেয়ে যাবে।

★ সব শেষে একটা কথা, আমার কগুলো সত্য।এরপরও বিশ্বাস নাহলে আমার কিছু করার নেই।

- মনে রাখবে, স্বার্থ ছাড়া কেউ কাওকে  উপকার করে না।

Talk Doctor Online in Bissoy App

হুম অবশ্যই আপনি আউটসোর্সিং করতে পারবেন। আউটসোর্সিং শেখার জন্য আমাদের দেশে বর্তমানে অনেক প্রতিষ্ঠান আছে। আউটসোর্সিং শিখতে হলে আপনাকে প্রথমে আউটসোর্সিং এর যেকোনো একটি বিষয় সিলেক্ট করতে হবে। আউটসোর্সিং এ অসংখ্য কাজ রয়েছে। যেমন- ডাটা এন্ট্রি, ওয়েব ডিজাইন, এসইও, ইমেইল মার্কেটিং, সিপিএ মার্কেটিং, এফেলিয়েট মার্কেটিং, ফরেক্স ট্রেডিং ইত্যাদি। এগুলো হচ্ছে আউটসোর্সিং এর সবচেয়ে জনপ্রিয় কাজ। এগুলো কাজের মধ্যে এক একটি কাজ শিখতে হলে প্রচুর সময় লাগবে। একবারে তো কারোও এতগুলো কাজ শেখা সম্ভব নয়। তাই প্রথম অবস্থায় যেকোনো একটি বিষয় নিয়ে কাজ শিখুন। এগুলোর মধ্যে যেকোনো একটি বিষয় শিখলেই আপনি অনলাইন জগতে সম্মানজনক উপার্জন করতে পারবেন। এই কাজ গুলো শেখার জন্য একেক প্রতিষ্ঠানে একেক রকম প্যাকেজ। তবে সর্বনিম্ন ১০ হাজার থেকে শুরু করে ৫০ হাজার টাকা লাগতে পারে। সবথেকে ভালো হবে আপনি যেকোনো প্রতিঠানে সরাসরি যোগাযোগ করুন।

Talk Doctor Online in Bissoy App
Call

আপনার এ‌তো অল্প বয়‌সে আউট‌সো‌র্সিং পেসায় আসা কথা চিন্ত করা উ‌চিত নয় আউট‌সো‌র্সিং পেসায় আস‌তে হ‌লে অ‌নেক বিষয় জানার ব্যপার আ‌ছে যা জান‌তে গে‌লে আপনার পড়া‌লেখার ব্যঢ়াত ঘট‌বে ।

কম প‌ক্ষে আ‌গে HSC টা শেষ ক‌রেন তার প‌ড়ে বা‌র্তি কিছু আইট ন‌লেজ নি‌য়ে আইট‌সোর্সিং এ আসুন । 

Talk Doctor Online in Bissoy App