শেয়ার করুন বন্ধুর সাথে

আমরা জানি ইলেকট্রনের প্রবাহকে কারেন্ট বলে। আর ইলেকট্রন যে দিকে প্রবাহিত হয় তার উল্টা দিকে কারেন্ট প্রবাহিত হয়। স্বভাবতই, এই প্রশ্নটা এসে যায় যে, কারেন্ট ইলেকট্রনের বিপরীত দিকে কেন প্রবাহিত হয়?

 

                            

 

 

 

 

প্রকৃতপক্ষে এটা একটা ধারণা। আমরা মনে করি, কারেন্ট পজিটিভ টার্মিনাল থেকে নেগেটিভ টার্মিনালে যায়।

 

কারেন্ট প্রবাহের দিক নির্ণয় করেন বেঞ্জামিন ফ্রাঙ্কলিন। তিনি যখন ইলেকট্রিক কারেন্টের প্রকৃতি নিয়ে গবেষণা করেন তখন মনে করেছিলেন যে এটা 'ইলেকট্রিক ফ্লুইড' যা হাই প্রেসার এরিয়া থেকে লো প্রেসার এরিয়ার দিকে ছোটে। তিনি হাই প্রেসার এরিয়ার নাম দেন 'পজিটিভ' এবং লো প্রেসার এরিয়ার নাম দেন 'নেগেটিভ'। ১৭৫০ খ্রিষ্টাব্দে তিনি এই মতবাদ ব্যক্ত করেন।

 

 

কিন্তু ইলেকট্রনতো নেগেটিভ। সে  আসলে নেগেটিভ টার্মিনাল থেকে পজেটিভ টার্মিনালের দিকে যায়। কারন পজিটিভ টার্মিনালের চাইতে নেগেটিভ টার্মিনালে ইলেকট্রন বেশি থাকে।

যখন আমরা কারেন্টের কথা বিবেচনা করি তখন ধরে নেই কারেন্ট পজিটিভ টার্মিনাল থেকে নেগেটিভ টার্মিনালে যায়। কারন কারেন্ট (বিদ্যুৎ) এক প্রকার শক্তি। আর আমরা জানি শক্তি উচ্চ বিভবের স্থান থেকে নিম্ন বিভবের দিকে ছোটে। আর ইলেকট্রন প্রবাহিত হয় নেগেটিভ বা নিম্ন বিভবের স্থান থেকে পজেটিভ বা উচ্চ বিভবের স্থানের দিকে। যা সত্যিকার অর্থেই ইলেকট্রন প্রবাহের দিক।

 

                   

 

 

আর একারণেই বলা হয় ইলেকট্রন প্রবাহের বিপরীত দিকে কারেন্ট প্রবাহিত হয়।

 

 

উল্লেখ্য, কারেন্ট প্রবাহ একটি কাল্পনিক ধরনা। সার্কিটে আসলে যা ঘটে তা হচ্ছে ইলেকট্রনের প্রবাহ।

 

  • তাহলে আমরা কারেন্ট প্রবাহ নিয়ে চিন্তা কেন করি?                                                                                          

                         

 

কারন কারেন্ট প্রবাহের এই ধরনা দিয়ে ঠিকঠাক মত কাজ করা যায়। আর এটি ইলেক্ট্রিক্যাল সার্কিট সমাধান করার একটি চিরাচরিত নিয়ম। সার্কিট সমাধানে কোন প্রকার সমস্যা হয় না। কিন্তু, সার্কিটের সাব এটমিক লেভেলে যা ঘটে তা হচ্ছে ইলেকট্রনের প্রবাহ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ