অামার মুখে কিছুদিন পরপরই ছোট ছোট গোটা হয় শুধু ডানগালে। এরপর এগুলো চাপ দিয়ে গালালে গোটা হতে সাদা ক্রিমির মত লম্বা পুজঁ বের হয়। পরে অাবার দাগ থাকে গালে। অামি নিম গাছের পাতা বেটে ট্রাই করছি। কিন্তু কমে না। এমন কোন ক্রিম থাকলে বলেন যেটা দাগ উঠাবে এবং এরূপ অার গোটা হবে না। পাশাপাশি অামার তৈলাক্ত ত্বকের জন্য ভাল ফেসওয়াশ + স্নো এবং যত্ন কিভাবে নিব তা বলবেন। এছাড়া অামি সিগারেট খাই না তবুও ঠোটে কালো দাগ অাছে। বেটনোবেট সি.এল ব্যবহার করেছিলাম। ব্যবহার করলে ঠোট গোলাপি হয় না করলে অাগের মত হয়। উপরের সবগুলোর একটা স্থায়ী সমাধান দিন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Yakub Ali

Call

মুখে যেটা হয়েছে তা হাত বা নখ দিয়ে খোটাবেন না। এতে আরো বেড়ে যায়। যদিও গরমকালে এরকম একটু অর্ধেক অনেকেরি হয়ে থাকে। এই সময় মুখ ঠান্ডা পানি দিয়ে ধুতে হবে এবং ভালো ফেসওয়াশ ব্যবহার করতে হবে। আসলে আমাদের দেহে অজস্র লোমকূপ আছে তাই অনেক সময় সেখানে ময়লা জমে লোমকূপগুলো বন্ধ হয়ে ইনভেকশন হয়ে এরকম

গোটার জন্য Clindax b ব্যবহার করতে

পারেন।



সুন্দর গোলাপি ঠোঁট সবাই-ই চান। বলাই বাহুল্য যে মিষ্টি গোলাপি ঠোঁটের আকর্ষণ অনেক বেশি সৌন্দর্যের বিচারে। কিন্তু প্রতিদিন লিপস্টিক ব্যবহারের ফলে ঠোঁট ধীরে ধীরে কালো হতে থাকে এবং সূর্যের ক্ষতিকর রশ্মিও আমাদের ঠোঁট কালো করতে ভূমিকা রাখে। এছাড়া নানান রকমের অসুখ, ধূমপান, বাজে প্রসাধনীর ব্যবহার তো আছেই।

মধু

প্রাকৃতিক ভাবে ঠোঁটের যত্ন নিতে সবচেয়ে ভালো উপাদান হল মধু। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে সামান্য মধু নিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। প্রতিদিনের ব্যবহারে মধু আপনার ঠোঁটকে নরম রাখবে ও উজ্জ্বল করে তুলবে।

হলুদের গুঁড়ো ও ঠাণ্ডা দুধ

হলুদের গুঁড়ো ও ঠাণ্ডা দুধ একসাথে মিলিয়ে আপনার ঠোঁটে ৫ মিনিট ম্যাসেজ করুন। এইভাবে প্রতিদিন ব্যবহারের ফলে আপনার প্রাকৃতিক ভাবে গোলাপি হয়ে উঠবে।

আলমণ্ড অয়েল ও লেবুর রস

এক চামচ আলমণ্ড অয়েলর সাথে সামান্য লেবুর রস মিশিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। তারপর ৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ঠোঁট নরম ও পরিষ্কার হবে।

লেবুর রস ও চিনি

লেবুর রসের সাথে খুব সামান্য পরিমানে চিনি মিশিয়ে আপনার ঠোঁটে ধীরে ধীরে ম্যাসেজ করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই পেস্টটি ঠোঁটের মরা কোষ পরিষ্কার করতে সহায়তা করে, ঠোঁট নরম রাখে ও গোলাপি করে তোলে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MhBonny

Call

আপনি মুখের ব্রণের মতো গোটার জন্য হোমিওপ্যাথিক ওষুধ antimonium crudm টা ব্যবহার করবেন ।মুখের গোটা খুব তারাতারি সেরে যাবে।   আর ঠোঁটেের দাগ দূর করার জন্য ধণিয়া পাতার রস ঠোঁটে হালকা ঘষে পরিষকার করুুুন।সপ্তাহে দুইদিন এটা করুুুন ।দেখবেন দু সপ্তাহে আপনার ঠোট গোলাাপি হয়ে গেছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ