আমার এক বন্ধু ফেসবুকে খোঁচা দিয়েছে।খোঁচা দিলে কি আইডি নষ্ট হয়।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
ভাই আপনার ফেসবুক আইডি নষ্ট হবে না । খোঁচা সমন্ধে বিস্তারিত জানতে নিচে দেখুন : 

ফেসবুকে Poke এর অর্থ এবং কাজ

যারা পোক শব্দটি প্রথম দেখেছেন ফেসবুকে তারা হয়তো কৌতুহল মেটাতে অভিধানে (Dictionary ) খোঁজ করে পেয়েছেন যে পোক মানে খোঁচানো। ইংরেজিতে পোক মানে খোঁচানো, কিন্তু ফেসবুকের এই পোক শুধু কাউকে  খোঁচানোর জন্য নয়। এর রয়েছে বহুমাত্রিক ব্যবহার।

অনেকেই মনে করেন পোক করা মানে হল কাউকে বিরক্ত করা। আমরা কাউকে সামনে পেলে “Hey! কি খবর?” এরকম বলি। পোক করলেও ঠিক এই কাজটিই করা হয়। ফেসবুকে পোক মানে হল কারো দৃষ্টি আকর্ষণ করা। এখন সেই দৃষ্টি আকর্ষণকে অনেকেই বিরক্তি মনে করে।

কেউ কেউ তো রেগে মেগে অস্থির, মনে হয় যেন কেউ তাকে বিদ্যুতের শক দিয়েছে। যাই হোক, এটা হচ্ছে পোক এর জেনারেল কাজ। আরেকটা সুবিধা আছে, কোন অপরিচিত লোক যে আপনার ফ্রেন্ড লিস্টে নাই, সে যদি আপনাকে পোক করে আর তার জবাবে আপনিও যদি তাকে পোক করেন তাহলে সেই ব্যক্তি ৩ দিন পর্যন্ত আপনার প্রোফাইলের সব ছবি এবং স্ট্যাটাস দেখতে পারবে।

এখানে কাহিনিটা হল, আপনার ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি যদি “Public” দেওয়া থাকে তাহলে আর পুক লাগবে না, এমনিতেই সবাই সবকিছু দেখতে পারবে। কিন্তু আপনার যে ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি “Friends of Friend”/Friends দেওয়া আছে 'পোক' (আপনি Poke Back করলে) করার পর ঐ ব্যক্তি সেগুলোও দেখতে পারবে।

আমার মনে হয় এই শেষের কাজটা অনেকেই জানতেন না। আমিও জেনেছি কিছুদিন হল, এতদিন পোক করতাম বন্ধুদের রাগানোর জন্য। এখন আসুন আবার পুকের কাজগুলো এক নজরে দেখে নেই।

* কারো দৃষ্টি আকর্ষণ করা।

* দুই বা তার বেশি বার পুক করে কাউকে বিরক্ত করা।

* ফ্রেন্ড না হওয়া সত্তেও কাউকে আপানার প্রোফাইল রিভিউ করার অনুমতি দেওয়া।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ