কয়েক দিন আগে আমার ভাত খাওয়ার সময় গালে কামড় লাগে এবং ক্ষতের সৃষ্টি হয়। বর্তমানে ঐ স্থানে সাদা ঘা এর মত দেখাচ্ছে অবশ্য ঘা নয়। এবং প্রচুর ব্যাথা করে। এখন ভাত খেতে কষ্ট হয়। দাত ব্রাশ করতে গেলে ব্যাথা করে। খুব কষ্টে আছি ভাই। কি করলে আমি এ থেকে মুক্তি পেতে পারি? দয়া করে উত্তর দিলে কৃতজ্ঞ থাকব।
শেয়ার করুন বন্ধুর সাথে
Mehedi001

Call

যদি এই সমস্যা দু-তিন সপ্তাহ স্থায়ী হয়, তখন ডাক্তারের পরামর্শ নিতে হবে।মুখের এ সমস্যায় ঝাল কোনো খাবার খেলেই যন্ত্রণা বেড়ে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে স্বাস্থ্যকর খাবার খাওয়া খুব জরুরি। যেমন- সব ধরণের দেশীয় ফল, শাকসবজি, দুধ, মাছ এবং চর্বি ছাড়া মাংস। এসব খাবারে প্রচুর পরিমাণ জিঙ্ক, ভিটামিন ও আয়রন থাকায় মুখের ঘা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। রিবোফ্লাভিন ট্যাবলেট চুষে খেলে ঘায়ে উপশম হয়। ব্যথা বেশি হলে প্যারাসিটামল খাওয়া যেতে পারে। ঘা হলে যা করণীয় - লবণ-পানি দিয়ে বারবার কুলি করুন। - মেডিকেটেড মাউথওয়াশ বা অ্যান্টিসেপটিক জেল ব্যবহার করতে পারেন। - মাড়িতে প্লাক জমলে তা অবশ্যই পরিষ্কার করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ মত ঔষধ বা কাজ করুন,তবে আশে পাশে হোমিও বা এলোপ্যাথিক ডাক্তরকে আপনার সমস্যার কথা বলে চিকিৎসা নেন! আশা করি বিপদ মুক্ত হবেন! ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ