ব্রাক ব্যাংকে (এ,আর,ও) পোষ্টের জন্য আবেদন করেছিলাম কিছুদিন আগে, আজ মোবাইলে এসএমএস আসছে 21/07/2016 তারিখে আমার লিখিত পরীক্ষা, আমি মানবিক বিভাগের একজন ছাত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এই বিষয়ে অনার্স করেছি, ইংরেজি এবং গনিতে ভাল কোন ধারনা নাই, আমি এই দুই দিনে কিভাবে লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি নিবো? আমাকে কেও হেল্প করবেন? কি ধরনের প্রশ্ন হতে পারে আমি কিছুই বুঝতে পারছিনা। কেও যদি আমাকে একটু ধারনা দিতেন তাহলে আমার উপকার হতো।


শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulHalim

Call

ব্রাকসহ সকল প্রাইভেই ব্যাংকের নিয়োগ পরীক্ষায় ,ইংরেজি,গণিত,সাধারণ জ্ঞান সহ এ্যানালাইটিক্যাল পাজল এবং মাঝে মাঝে ক্রিটিকাল রিজনিং ও থাকতে পারে।আবার কিছু ব্যাংক আছে যারা এমসিকিউ এর সাথে রিটেনিং এবিলিটি যাচাইয়ের জন্য একই সাথে এমসিকিউ এবং রিটেন নিয়ে থাকে।প্রস্তুতির জন্য আপনার বেসিক ভালো থাকলেই হবে,সেই সাথে নিয়মিত প্রেকটিস অবশ্যই লাগবে।বেসিক স্ট্রং করতে যেসকল বই সহায়ক হতে পারেঃ

ইংরেজির জন্য

১।ক্লিপস এবং ব্যারন্স টোফেল।

২।সাইফুর্স গ্রামার সেই সাথে চৌধুরী এন্ড হোসেনের এ্যাডভান্সটি ও সহায়ক হতে পারে শুধু বেসিক স্ট্রং করার জন্য।

৩।যে কোন একটি ওয়ার্ড ট্রেজারার,কমপক্ষে ৫ হাজার শব্দ আছে এমন।এর জন্য সাইফুর্স স্টুডেন্ট ভোকাবুলারি ভালো হবে।

৪। English for competative exam বইটি।


গণিতের জন্যঃ

১।৭ম থেকে দশম শ্রেণীর সকল গণিত।

২।সাইফুর্স ম্যাথ।মনে রাখবেন ব্যাংক নিয়োগের পরীক্ষায় গণিত প্রশ্ন ইংরেজিতে হয়।এজন্য সাইফুর্স ম্যাথ সবচেয়ে ভালো কারণ এটি ইংলিশে লিখা।

৩।নোভা ম্যাথ বাইবেল।


সাধারণ জ্ঞানের জন্য কোন বইটি ভালো তা বলতে পারছিনা।তবে নিয়মিত কমপক্ষে ৩টি পত্রিকা পড়ার বিকল্প নেই।সেই পত্রিকা থেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নোট করে নিলে ভালো হবে।


এ্যানালাইটিকাল পাজলের জন্য সাইফুর্স এ্যানাইটিকাল পাজল বইটি আমার কাছে বেস্ট মনে হয়েছে।কারণ এতে জিম্যাট সহ ব্যাংক জবে আসতে পারে এমন পাজল রয়েছে এবং প্রায় ৫০০ টির অধিক পাজল আছে।

এর সাথে প্রফেসরস্ এর "প্রাইভেট ব্যাংক জব নিয়োগ পরীক্ষা" বইটি নিয়ে নিন।ব্যাংক জবের সকল প্রশ্ন সমাধানসহ দেয়া আছে।এটা খুব সহায়তা করবে।


কি বুজলেন?এক-দুই দিন কিংবা ৪-৫ মাসে নিজেকে প্রন্তুত করা সম্ভব?আপাতত কিছু করার নাই।এখন ২৪ ঘন্টা করে পড়েও সাগরের কাছেও আসতে পারবেন না।তাই চোখ বন্ধ করে কোন প্রস্তুতি ব্যাতিত পরীক্ষা টা দিন।তারপর বুজতে পারবেন আপনার অবস্হান কোথায়।তারপর সে অনুযায়ি প্রস্তুতি নিকে শুরু করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ