সাবু দানা বা সাগু দানা  যা ফিরনিতে ও পায়েশে দেওয়া হয় এবং বাচ্চাদের খাওয়ানো হয় তা কিসের দারা তৈরী এবং কিকি উপকার। 


শেয়ার করুন বন্ধুর সাথে
Yakub Ali

Call

image image

 সাগু বা সাবুদানা আমাদের দেশে খুব পরিচিত একটা খাবার। এটি সাধারনত রোগী বা বাচ্চাদেরকে খাওয়ানো হয়। এটি শর্করার বেশ ভাল একটি উৎস। কিন্তু কোথা থেকে আসে এই সাগু বা সাবুদানা। এটি কি কোন গাছে ধরে? নাকি একেবারেই হাতে বা মেশিনে তৈরি করা হয়? এসকল প্রশ্নের উত্তর আমরা খুব কমজনেই জানি। আসুন জেনে নেই কোথা থেকে আসে এই সাগু।

সাগুর উৎস : সাগু দানার মূল উপাদান এক প্রজাতির পাম গাছ। এই পাম গাছ লম্বায় ৬ থেকে ১৬ মিটার পর্যন্ত হয়। কখনো কখনো ২৫ মিটার পর্যন্ত লম্বা হয়। প্রতিটি গাছে ২০ থেকে ২৫টির মতো পাতা হয়। এই গাছে মাত্র একবারই ফুল ফোটে এবং ফল ধরার পর গাছ মারা যায়। আর এই পাম গাছের কান্ডের নির্যাস থেকে সাগু পাওয়া যায়।

সাগু তৈরির পদ্ধতি : সাত থেকে পনের বছর পর সাগু গাছ যখন ফুল ধরার সময় হয় তখন সেটা কেটে এর কাণ্ডকে চিড়ে ফেলা হয়। এরপর এর কাণ্ডের ভেতরের নরম ‘পিথ’কে ধারালো কিছু দিয়ে কুপিয়ে আলাদা করা হয়। এরপর একে পানিতে ভিজিয়ে রাখলে এর ভেতরের স্টার্চ তরলের নিচে জমা হয়। পানি দূর করে এই সাদা রংয়ের স্টার্চকে আলাদা করে শুকানো হয়। একেই বলে সাগু। একটি গাছ থেকে ১৫০ থেকে ৩০০ কেজি পর্যন্ত সাগু পাওয়া যেতে পারে।

সাগু বিভিন্ন প্রক্রিয়ায় প্রথমে ময়দা আকারে পাওয়া যায়। একে ইচ্ছে করলে ময়দা আকারেও খাওয়া যায়। কিন্তু বাজারজাতের জন্য একে মেশিনের সাহায্যে দানা করে তারপর খাওয়াও জন্য তৈরি করা হয়। সাগুদানাকে ইংরেজিতে ‘সাগু পার্ল’ বলে।

উপকারীতাঃএটি সহজেই হজম হয় , তাই শিশু খাদ্য হিসেবে ব্যবহৃত হয়  ও  মানব শরীরে দ্রুত শক্তি যোগায়,

পেশী সংকোচন এ সহায়তা করে , পানির ভারসাম্য রক্ষা করে। সম্পৃক্ত চর্বি খুবই কম থাকায় হার্টের রোগীদের জন্য ভালো একটি খাবার।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সাগু বা সাবুদানা আমাদের খুব পরিচিত একটা খাবার। ছোটবেলা অসুখ হলেই সাগু খেতে হত।জ্বর হয়েছে আর সাগু খাননি এমন লোক খুব কমই আছে।প্রাচীন কালে সাগু রোগী বা বাচ্চাদের খাবারের তালিকায় থাকলেও বর্তমানে সাগুতেও আধুনিকতার ছোঁয়া লেগেছে । আজকাল সাগু দিয়ে নানা ধরনের মজাদার ফালুদা, পায়েস , সুজি – সাগুর হালুয়া ছড়াও আলু ও অন্যান্য সব্জির সংগে পানিতে ভেজানো সাগু দিয়ে চপ ,বড়া তৈরি করা হয়। তবে সবচাইতে মজাদার খাবার হচ্ছে নবাবি দুধ-সাগু বাকরখানি । এটি শর্করার বেশ ভাল একটি উৎস। সাধারনত দেখতে ছোট ছোট সাদা দানাদার আকারের মুক্ত দানার মত। সাগুদানাকে ইংরেজিতে “সাগু পার্ল” বলে। তবে টরন্টোতে চাইনিজ মুদি দোকান গুলোতে নানা রঙের, নানা আকারের সাগুদানা পাওয়া যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ