AbdulHalim

Call

 image

জেনে নিন ছারপোকা দূর করার কিছু সহজ উপায়।
১। পরিষ্কার করুন
ছারপোকা ময়লা অপরিষ্কার জায়গায় থাকতে পছন্দ করে। আপনার বাসায় ছারপোকা দেখা দিলে প্রথমে ঘর খুব ভাল করে পরিষ্কার করুন। এরপর কুশন, বিছানাপত্র, ম্যাট্রেস ইত্যাদি গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ছারপোকা ও তার ডিম উভয় মারা যাবে।

২। তাপের ব্যবহার
উচ্চতাপে ছারপোকা মারা যায়। সাধারণত ১১৩ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রাতে এরা মারা যায়। এজন্য বিছানার চাদর, কুশন, বালিশ, সোফার গদি, লেপ কম্বল বেশী তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। এছাড়া বিছানার তোষক, বালিশ, সোফার গদি, লেপ কম্বল খুব কড়া রোদে শুকোতে দিন। এতেও ছারপোকা দূর হয়ে যাবে।

৩। কীটনাশকের ব্যবহার
এটি ছারপোকা তাড়ানোর একটি ভাল উপায়। বিছানাপত্রের উপর হালকা করে কীটনাশক স্প্রে করুন। ভাল ফলাফল পেতে স্প্রে করার পর কয়েক ঘন্টা পর্যন্ত রোদে রাখুন।

৪। ডিটারজেন্টের ব্যবহার
এক লিটার পানিতে ডিটারজেন্ট যেমন সার্ফ এক্সেল বা অন্য কোন ডিটারজেন্ট ঘন করে মিশিয়ে স্প্রে করুন। এ উপায়ে স্প্রে করার ফলে ছারপোকা সহজেই মারা যাবে।

৫। ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার
আপনার ঘরের বিছানা সহ অন্যান্য জায়গা থেকে ছারপোকা তাড়াতে সারা ঘরে ভালো করে ভ্যাকুয়াম করুন। ভ্যাকুয়াম করার সময় খেয়াল রাখুন যাতে ঘরের মেঝেও বাদ না পড়ে। এতে করে আপনার ঘরে ছারপোকার আক্রমণ অনেকটাই কমে যাবে।
আপনার বিছানাটি দেয়াল থেকে দূরে রাখবেন। শোয়ার আগে ও পরে বিছানা ভাল করে ঝেড়ে ফেলুন। ছারপোকা চলে গেলেও ঘরের বিছানা তোষক, কুশন, বালিশ, সোফার গদি, লেপ কম্বল নিয়মিত রোদে শুকোতে দিন। এতে করে নতুন করে ছারপোকা হওয়ার সম্ভবনা থাকবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ছারপোকা অথবা ছার পোকা (ইংরেজি : নডি নজ্ ) সিমিসিডে গোত্রের একটি ছোট্ট পরজীবী পতঙ্গবিশেষ। এটি মানুষ ও উষ্ণ রক্তবিশিষ্ট অন্যান্য পোষকের রক্ত খেয়ে বেঁচে থাকে। মূলতঃ এ পোকাটি বিছানা, মশারী, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনেও এদের দেখা মেলে। বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে – ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চোষে নেয়। মশার ন্যায় ছোট্ট কামড় বসিয়ে এরা স্থান ত্যাগ করে। নিচে ছারপোকা তাড়ানো উপায়সমূহ দেয়া হলÑ ১. বিছানাসহ অন্যান্য জায়গা থেকে ছারপোকা তাড়াতে সারা ঘরে ভালো করে ভ্যাকুয়াম করুন। ভ্যাকুয়াম করার সময় খেয়াল রাখুন যাতে ঘরের মেঝেও বাদ না পড়ে। এতে করে আপনার ঘরে ছারপোকার আক্রমণ অনেকটাই কমে যাবে। ২. ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে। ৩. ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিনদিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে। ৪. এক লিটার পানিতে ডিটারজেন্ট যেমন সার্ফ এক্সেল ঘন করে মিশিয়ে স্প্রে করুন। এ উপায়ে স্প্রে করার ফলে ছারপোকা সহজেই মারা যাবে। ৫. আসবাপত্র ও লেপ তোষক পরিষ্কার রাখার সাথে সাথে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সাথে সাথেই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে। ৬. আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকা প্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে। ৭. ছারপোকার হাত থেরে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সাথে পরিষ্কার পরিছন্ন থাকুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call
ছারপোকা সমস্যা টি এখন সর্বজনীন।
সম্প্রতি বারডেম হাসপাতালের প্রতিবেদনে
বলা হয়েছে তারা নিজেরাই প্রতি বছর
12 লাখ টাকা খরচ করে ছারপোকা জন্য।
ছারপোকা নির্মুলে কোন কার্যকরী বিষ
আজো অবধি আবিষ্কার হয় নি।
নিয়মিত পরিস্কার রাখাই সমাধানের পথ।
খাট বা চৌকি গরম পানি দিয়ে ধুয়ে নিবেন।
কাপড় চোপড় গরম পানিতে ধুতে হবে।
পারলে খাট বা চৌকি পানিতে ডুবিয়ে রাখুন।
পরে গরম পানি ঢালুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বাজারে Finis নামক একটি কীটনাশক পাওয়া যায় যা 

ছাড়পোকা ও পিপড়া মারার জন্যে । 

ঐটা কিনে Try করে দেখুন । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কেরোসিন / ডিজেল দিন সাথে সাথে মারা যাবে.....!! আসবাপত্রে যেখানে ছারপোকা আছে সেখানে কয়েকদিন পর পর কেরোসিন /ডিজেল দিলে কাজ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ