Call

বেশি বেশি করে ইংরেজি বলার অভ্যাস করুন আর নিয়মিত ইংরেজি ডিকশোনারি পড়ুন । পারলে ইংরেজির উপর একটা কোর্স করতে পারেন । আর ভালো ইংরেজি জানতে বা বলতে কোন এ্যাপসের প্রয়োজন হয় না । যদি তাই হতো তবে মানুষ হাজার হাজার টাকা খরচ করে ইংরেজি এর উপর কোর্স করতো না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

spoken English নামের এপসটা ডউনলোড করুন।এতে ইংরেজ ভাষাভাষিদের মতো ইংলিশ বলার পদ্ধতি দেয়া আছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

আপনি বিদেশিদের মত ইংলিশ অর্থাৎ Native English এ পটু হতে হলে কোন অ্যাপ বিশেষ উপকারে আসবেনা।

আমার নিজের অভিজ্ঞতা এবং বিভিন্ন আর্টিকেল থেকে শেখা জ্ঞান দিয়ে কিছু পরামর্শ দিচ্ছি আশা করি কাজে লাগবে। তবে হ্যা, এই পরামর্শগুলো এই ধারণা থেকে দিচ্ছি যে আপনি ইংরেজি জানেন/বুঝেন, শুধু নেটিভ ইংরেজিতে পারদর্শিতা অর্জন করতে চাইছেন-

  • সবচেয়ে বেশি উপকারী টিপস হলো প্রচুর ইংলিশ মুভি দেখা ও গান শোনা। তবে অবশ্যই সাবটাইটেল/লিরিক সহ। (সাবটাইটেল ও লিরিক সম্পর্কে বিস্তারিত জানতে আলাদা প্রশ্ন করতে পারেন)
  • ইংরেজি নিউজ, খেলার ধারাভাষ্য বোঝার চেষ্টা করুন। প্রথমত আপনি নেটিভ ইংলিশ বুঝতে হবে, তারপর বলার দক্ষতা অটোমেটিক চলে আসবে।
  • নেটিভদের ইংরেজি বলার ধরন, টান ও বিশেষ কিছু অক্ষরের (যেমন: h, r, s, t) উচ্চারণ ভালোভাবে অভ্যাস করে নিতে হবে।
  • শুধু বলার অভ্যাসের সাথে সাথে বিভিন্ন সোশ্যাল সাইটগুলোতে কিংবা ওপেন চ্যাটরুমে একটিভ থেকে কিছু নেটিভ ওয়ার্ডও শিখতে পারেন, আমাদের শেখা My name is Omuk টাইপের বাক্য নেটিভরা খুব কমই ব্যবহার করে, তাছাড়া নেটিভ মানে যতটা পারা যায় সংক্ষিপ্ত ও দ্রুত গতিতে ভাব প্রকাশ করা, তাই এদিকটাও বিশেষ প্রয়োজনীয়।
  • নেটিভ ইংলিশ মোটামুটি আয়ত্ত্বে আসলে সবচেয়ে বড় সমস্যা যেটা দাঁড়ায় তা হলো হঠাৎ করে কথা জড়িয়ে যাওয়া বা কিছু ভুল উচ্চারণ করে ফেলা। এই সমস্যা দূর করতে সর্বদা চর্চা করতে হবে। চর্চা করা সঙ্গি পাওয়া না গেলে মনে মনেই করতে পারেন, এটাও কম কাজে আসবেনা।
  • এরপর রয়েছে আত্মবিশ্বাসের প্রয়োজনীয়তা, প্র‍্যাকটিক্যালি নেটিভ ইংলিশে কথা বলতে গেলে প্রথম প্রথম ভয় কাজ করতে পারে, কি বলছি? এটা কারো কাছে হাস্যকর লাগছেনাতো!? এসব ভয় দূরে ঢেলে আগেই মানসিকভাবে প্রস্তুত হয়ে নিবেন। 

সব মিলিয়ে নিজের প্রখর ইচ্ছাশক্তিই সবচেয়ে বেশি প্রয়োজনীয়।


প্রাসঙ্গিক ভাবে কিছু প্রয়োজনীয় অ্যাপের নাম বলে রাখি: MusiXmatch (গানের লিরিকের জন্য), MX Player (সাবটাইটেলসহ মুভি দেখার জন্য, সাবটাইটেল আলাদাভাবে ডাউনলোড করতে হয়) এছাড়া TTS অ্যাপগুলোও হয়তো সহায়ক ভূমিকা রাখতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ