আমি ৩০০০০ হাজার টাকার মধ্যে ডেস্কটপ কম্পিউটার কিনতে চাই। আমি তাতে গ্রাফিক্সের কাজ, ফটোশপ ইত্যাদি কাজ গুলো করব । দয়া করে আপনারা এই বাজেটের উপর ভিত্তি করে কনফিগারেশনের নাম গুলো বলুন । কোনটি ভালো হবে গ্রাফিক্সের কাজের জন্য এরকম একটা কনফিগারেশন দিন ।
শেয়ার করুন বন্ধুর সাথে
আপনি Dell computer নিতে পারেন । আমার মতে এইটি অনেক ভালো হবে । এবং এইটির ব্যাকআপ ও ভালো দেয়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি যেহেতু গ্রাফিক্সের কাজ করার জন্য কম্পিউটার কিনছেন সেক্ষেত্রে আপনি core i5 প্রসেসর এর সাথে ভাল কনফিগারেশনের গ্রাফিক্স কার্ড ইউজ করতে পারেন,আর কমপক্ষে 4gb ram কিনবেন,আর ১ টেরাবাইটের বেশী হার্ডডিস্ক লাগবে না। সেই সাথে মাঝারি মানের কিবোর্ড মাউস ব্যাবহার করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার জন্যে প্রসেসর core -i3 সাজেস্ট করবো( যদি বাজেট বাড়াতে পারেন তাহলে কোর আই ৫ নিতে পারেন)। আর Ram অবশ্যই ৪ জিবি রাখবেন।হার্ড ডিস্ক ৫০০ জিবি হলে যথেষ্ট। মনিটর ২০ ইঞ্চি হলে ভাল হবে আর অবশ্যই ভাল মানের গ্রাফিক্স কার্ড লাগবে।আর মাদারবোর্ড Gigabyte অথবা ASUS এর নিলে ভাল হয়।


পাওয়ার সাপ্লাই কেনার ব্যপারে সতর্ক থাকবেন। ভালো পাওয়ার সাপ্লাই ইউনিট কিনতে অবহেলা করবেন না। আপনি ২০০০-৩০০০ এর মধ্যে ৩৫০ ওয়াট এর পাওয়ার সাপ্লাই ইউনিট নিতে পারেন।


আপনি চাইলে কয়েকটা পিসির কনফিগারেশন দেখতে পারেন।

ASUS AiO PC ET2040IUK

৳35,800.00

▪ Model : ET2040IUK
▪ Processor : Intel® Pentium® J2900 Processor ,Clock Speed : 2.41 up to 2.66
▪ Screen size: 19.5"(49.5cm), Wide Screen, 1366 x 768, LED-backlight
▪ RAM: 4 GB DDR3,HDD: 500GB U




▪ Processor: Intel® Core™ i3-4030U Processor (1.9 GHz)
▪ RAM: 4 GB DDR3,HDD: 500GB Up to 1TB SATA 6Gb/s
Asus 19.5" LED Backlight Monitor
▪ Intel® HD Graphics 4600, Free DOS



▪ Intel®  Core™ i3-4170 Processor (2 cores / 4 threads, 3.70GHz, 3MB cache)
▪ RAM 4GB DDR3, HDD 500GB
▪ DVD-WR, 18.5" HD LED, KEYBOARD, MOUSE, DOS

 



▪ Intel® Pentium® Processor J2900 (2M Cache, 2.41 GHz-2.67)
▪ RAM 2GB, HDD 500GB
▪ 19.5" HD LED, WiFi,720p HD Webcam
▪ Wireless KB+Mouse, DOS
▪ Warranty 1 Year

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গ্রাফিক্স এর কাজ কারার জন্য ডেস্কটপ কিনতে হলে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখবেন,

১। প্রসেসর: গ্রাফিক্স কাজের জন্য প্রসেসর অবশ্যই core i5 হলে ভালো হবে। এর নিচে আপনি যদি নেন, তাহলে কাজ করে মজা পাবেন না। তারপর দেখতে হবে প্রসেসর স্পিড। স্পিড কমপক্ষে 2.50  Ghz হতে হবে। তারপর দেখতে হবে, জেনারেশন কত। গ্রাফিক্স এর কাজ করতে চাইলে কমপক্ষে থার্ড জেনারেশন প্রসেসর নিতে হবে (যদি ইন্টেল এর প্রসেসর নিতে চান। ) ৫ জেনারেশন হলে ভাল। এরপর দেখবেন ক্যাশ মেমরি কত। প্রসেসররের সাথে থাকা মেমোরি কে ক্যাশ মেমরি বলে। প্রসেসর যখন কাজ করে তখন ডাটা এই মেমোরি তে সংরক্ষিত থাকে। তাই ক্যাশ মেমরি যত বেশি হবে, প্রসেসর তত দ্রুত কাজ করবে। ক্যাশ মেমরি প্রধানত ৩ রকম। L1, L2, L3.
L1 আকারে ছোট কিন্তু খুব দ্রুত কাজ করে।
L2 মাঝারি আকারের এবং মোটামুটি দ্রুত কাজ করে।
L3 খুব বড় আকারের কিন্তু দ্রুত কাজ করতে পারে না। ইদানীং L4 নামে নতুন একটি মেমোরি বের হয়েছে। ল্যাপটপে L3 মেমোরি ব্যাবহার হয়। প্রসেসররের প্যাকেট/বিবরনিতে ক্যাশ মেমরির নাম ও পরিমাণ দেয়া থাকে।
২। র‌্যাম: গ্রাফিক্স এর জন্য অবশ্যই ৪জিবি র‌্যাম নিবেন। র‌্যাম কেনার ক্ষেত্রে দেখবেন এর বাস যদি ১৩৩৩ হয় তবে মোটামুটি ভাল। যদি ১৬০০ হয় তাহলে খুবই ভাল। আর অবশ্যই DDR3 র‌্যাম নিবেন। আবার যদি র‌্যাম স্লট দুটা থাকে তাহলে আপনার জন্য ভাল । তাহলে আপনি দুটি স্লটে র‌্যাম ৪জিবি করে বাড়ালে ১৬জিবি হবে। আর স্লট একটা থাকলে তো বুঝতেই পারছেন।  

৩। গ্রাফিক্স কার্ড: গ্রাফিক্স এর কাজ করতে চাইলে অবশ্যই আপনাকে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড নিতে হবে। বাজারে আরেকটি গ্রাফিক্স কার্ড পাওয়া যায়- তা হলো, ইন্টিগ্রেটেড। গ্রাফিক্স এর কাজ করতে চাইলে আপনি ১জিবি গ্রাফিক্স কার্ড নিতে পারেন। আপনার জন্য ভাল । 

গ্রাফিক্স এর কাজ করতে চাইলে আপনাকে মোটামুটি এই কয়টি বিষয়ের প্রতি অবশ্যই নজর দিতে হবে। 

আর যা কিছু আছে, যেমন- ডিসপ্লে, মাউস, কীবোর্ড ইত্যাদি এগুলো অাপনার ইচ্ছা। যত ভাল নিবেন তত আপনার কাজের জন্য ভাল হবে। 

এ সবকিছুর উপর ভিত্তি করে আপনি নেট এর সার্চ দিয়ে আপনার কম্পিউটার দেখে নিতে পারেন। আমিও হয়তো আপনাকে যেকোন একটি ডেস্কটপের সন্ধান দিতে পারতাম। কিন্তু আমি চাই আপনি আপনার জিনিস নিজে যাচাই করে তারপর কিনুন। তবে আপনি উপরের কনফিগারেশনগুলোর দিকে অবশ্যই খেয়ার রাখবেন। তাহলে আপনি একটি আদর্শ মানের গ্রাফিক্স ডেস্কটপ পাবেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ