শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রাকৃতিক উপায়ে চুল স্ট্রেইট করতে পারবেন বেশ সহজে। এবং পাশাপাশি চুল হবে স্বাস্থ্যোজ্জল। দুধের ব্যবহার- এই পদ্ধতিতে চুল স্ট্রেইট করার জন্য আপনার লাগবে মাত্র ১/৩ কাপ দুধ, ১/৩ কাপ পানি ও একটি স্প্রে বোতল। চুল যদি বেশি কোঁকড়া হয় তবে মিশ্রনে ২ টেবিল চামচ মধু দিয়ে নিন। প্রথমে একটি পাত্রে দুধ ও পানি ভালো ভাবে মিশিয়ে নিন। এরপর তা একটি স্প্রে বোতলে ঢোকান। চুলের জট একটি বড় দাঁতের চিরুনি দিয়ে ছাড়িয়ে নিন। এবার এই মিশ্রণটি স্প্রে করুন পুরো চুলে। সব দিকে ভালো করে স্প্রে করে নিন। মাঝে মাঝে চুল আঁচড়ে নিন বড় দাঁতের চিরুনি দিয়ে। ১ ঘণ্টা রাখুন। তারপর চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। কন্ডিশনার লাগাবেন অবশ্যই। চুল শুকিয়ে গেলে স্ট্রেইট হয়ে যাবে। এভাবে স্ট্রেইট করলে চুলে পরবর্তীতে পানি লাগানোর আগ পর্যন্ত চুল সোজা থাকবে। মুলতানি মাটির হেয়ার মাস্ক- এই পদ্ধতি ব্যাবহারের জন্য লাগবে ১ কাপ মুলতানি মাটি, ১ টি ডিম, ৫ চা চামচ চালের গুঁড়ো। প্রথমে একটি পাত্রে ডিমটি খুব ভালো করে ফেটিয়ে নিন। এরপর এতে মুলতানি মাটি ও চালের গুড়ো দিয়ে ভালো মত মিশিয়ে একটি পেস্টের মত তৈরি করুন। চুলের জট একটি বড় দাঁতের চিরুনি দিয়ে ছাড়িয়ে নিন। এরপর চুল আঁচড়াতে আঁচড়াতেই পেস্টটি চুলে লাগিয়ে নিন। যতটা সম্ভব চুল সোজা রাখার চেষ্টা করুন। পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত চুলে এই পেস্টটি লাগিয়ে রাখুন। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। প্রতি ৪ দিনে ১ বার করে এই পেস্টটি চুলে লাগান। চুল প্রাকৃতিকভাবেই স্ট্রেইট হয়ে যাবে। অলিভ ওয়েল ও ডিমের মিশ্রণ- মিশ্রণটি তৈরি করতে লাগবে ২ টি ডিম ও ২ চা চামচ অলিভ ওয়েল। একটি বাটিতে ভালো করে ২টি ডিম ফেটে নিন। এতে অলিভ ওয়েল ভালো করে মিশিয়ে রাখুন। চুলের জট ছাড়িয়ে নিন। একটি হেয়ার ব্রাশের সাহায্যে মিশ্রণটি চুলের সব দিকে ভালো মত লাগান। পুরোপুরি শুকিয়ে গেলে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এতে চুল স্ট্রেইট হবে এবং পাশাপাশি চুলের উজ্জলতাও বাড়বে। চুল নরম ও কোমল করতে হেয়ার প্যাক যা যা লাগবেঃ তাজা লেবুর রস, অলিভ অয়েল, কুসুম গরম পানি। পদ্ধতিঃ ২ টেবিল চামচ তাজা লেবুর রস, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ২ টেবিল চামচ কুসুম গরম পানি একটি পাত্রে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার এই মিশ্রণ মাথার ত্বকে ভালো করে ঘষে লাগান। ২০ মিনিট পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার ব্যবহারেই চুল নরম হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TarikAziz

Call

চুল সোজা করতে এই উপায়টি ব্যবহার করেও দেখতে পারেন ------- স্ট্রবেরি / কলার ফ্রুট প্যাক স্ট্রবেরি বা খুব পাকা কলা চটকে তার সঙ্গে দুধ ও মধু মিশিয়ে প্যাক তৈরি করবে। সেই প্যাক চুলে লাগিয়ে আধঘণ্টা রাখার পর ধুয়ে ফেলবে। চুল শুকিয়ে গেলে দেখবে চুলে অনেক ঔজ্জ্বল্য এসেছে এবং অনেকটা স্ট্রেটও হয়ে গিয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হ্যা উপায় অাছে, অাপনি Hair Gel অার Hair Straightener ব্যবহার করতে পারেন তবে এগুলোর পার্শপ্রতিক্রিয়া অনেক সময় খুব খারাপ তাই ভাল হয় কোকড়ানো চুলের অনেক সুন্দর স্টাইল অাছে সেগুলো চেষ্টা করে দেখুন। এছাড়া নীচের পদ্ধতি অনুস্বরন করতে পারেনঃ * ১ কাপ নারকেলের দুধ * ১টি লেবুর রস * ২ টেবিলচামচ অলিভ অয়েল * ৩ টেবিলচামচ কর্ণ স্টার্চ যেভাবে জেল তৈরি করবেন -প্রথমে লেবুর রসের সাথে কর্ণ স্টার্চ পাউডার ভাল করে মেশান। কর্ণ স্টার্চ পাউডার বার বার দিয়ে লেবুর রসের সাথে মেশাতে থাকুন। -এবার একটি পাত্রে নারকেলের দুধের সাথে অলিভ অয়েল মিশিয়ে নিন। -তারপর লেবুর রস এবং কর্ণ স্টার্চ পাউডারের মিশ্রণটি ঢেলে দিন। মাঝারি আঁচে চুলায় মিশ্রণটি জ্বাল দিন। -জ্বাল দেওয়ার সময় মিশ্রণটি বার বার নাড়তে থাকুন। -ঘন জেলের মত হয়ে এলে চুলা থেকে মিশ্রণটি নামিয়ে ফেলুন। -এবার একটি প্লাষ্টিকের বা কাঁচের বয়ামে জেলটি ঢেলে ফেলুন। -ঠাণ্ডা হবার পর চুলে এটি ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি আপনার চুলকে করবে একদম সোজা বা স্ট্রেইট করে দেবে যেমনটি আপনি চান। এই মিশ্রণ চুলে মেখে নিন ভালো করে। তারপর একটি গরম পানিতে ভেজানো তোয়ালে দিয়ে চুল পেঁচিয়ে রাখুন। ২ ঘণ্টা পর শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করুন। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ