শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অক্সিজেন ছাডা আগুন জলেনা। পানির মধ্য অক্সিজেন ও হাইড্রোজেন আছে।গ্যাসের চুলায় তাই পানি দিলে অক্সিজেন বেডে যায় ফলে আগুন নেভার বদলে আরও বেডে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

লাকরির চুলায় পানি দিলে লাকরি ভিজে যায়। ফলে আগুন নিভে যায়। কিন্তু গ্যাসের চুলার ক্ষেত্রে তা নয়। গ্যাস তো ভিজেও ভেজে না। কারন গ্যাস দাহ্য পদার্থ। এটি আগুনের নাগালে এলেই জ্বলতে থাকে। আর পানি দিলে তা বাড়ে কারন পানিতে থাকে দুটি করে হাইড্রোজেন আর একটি করে অক্রিজেন পরমানু। হাইড্রোজেন নিজে জ্বলে আর অক্রিজেন অন্যকে জ্বলতে সাহায্য করে। তাই এতে পানি দিলে আগুন নিভে না বরং বাড়ে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গ্যাসের চুলায় মূলত যে গ্যাস use করা হয় তা মূলত Hydrocarbon (Hydrogen ও Carbon এর সমন্বিত যৌগ)।

আর পানি মূলত Hydrogen ও Oxygen এর সমন্বয়ে গঠিত ।এখানে দুটি কারণে গ্যাসের চুলায় পানি দিলে আগুন বাড়ে-

  1. Hydrogen মূলত একটি দাহ্য পদার্থ ।
  2. যেহেতু  Gas and Water দুজনেই Hydrogen carry করে এজন্য গ্যাসের চুলায় পানি দেওয়ার ফলে মোট Hydrogen এর পরিমাণ বৃদ্ধি পায় ।ফলে আগুন বেড়ে যায়।
  3.  আবার কোন পদার্থকে Oxygen দ্বারা জারণ করাকে দহন বা জ্বালানো reaction বলে।এর ফলে তাপ Produced হয়।
  4. যেহেতু পানিতেও Oxygen বিদ্যমান তাই দহনের prospect এ Oxgen এর মোট মোল সংখ্যা বেড়ে যায় ।যার দরুন বেশি পরিমাণ পদার্থ দাহিত হয় ফলে আগুন বেড়ে যায় । [●বি.দ্র.-Oxygen এর মোল সংখ্যা বাড়লেও যদি পদার্থের মোল সংখ্যা একই থাকে তবে ভিন্ন ঘটনা ঘটবে ।কিন্তু পানির জন্য গ্যাসের Hydrocarbon এর Carbon একই থাকলেও Hydrogen এর সংখ্যা বৃদ্ধি পায় যার ফলে কিন্তু মোট পদার্থ বৃদ্ধি পায়]
Attention plz.......আমি আসলে বাংলা ভালোমত লিখতে পারি না যার জন্য মাঝে মাঝে ইংরেজি Use করেছি ...পারলে মাফ করে দিবেন plz...
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ