বানিজ্য বিভাগ হতে ৷পাভেট ভার্সিটি পরলে কোন ভার্সিটি ভাল৷কেমন খরচ পরবে কোম সাবজেট্ট ভাল৷বা অন্য কোথায় পরলে ভাল হবে?
Share with your friends
Call

হ্যা অবশ্যই private versity তে পরা যাবে।আপনি, world university, dafodil,diu,nunu..... ইত্যাদি versity যোগাযোগ করুন।

Talk Doctor Online in Bissoy App
Fahimur

Call

বিবিএতে ভর্তি হতে পারবে ৷ সেক্ষেত্রে র্নথসাউথ বা আইইউবিতে পরতে পারে ৷ ভর্তি সহ পুরো র্কোস করতে মোট খরচ হতে পারে ৫-৬ লক্ষ টাকা ৷ আরো জানতে নিচের লিংকে যান - http://bangla.sdasia.co/2015/02/17/বিবিএ-পড়ার-জন্য-ঢাকার-সের/

Talk Doctor Online in Bissoy App

Nu তে চান্স না পেয়ে থাকলে বেসরকারি বিশ্ববিদ্যালয়েও পড়া যায় ।তবে এবার যদি Nu তে প্রথম এপ্লাই করে থাকে তাহলে পরের বারের জন্যে চেষ্টা করতে পারেন ।আপনার বোন কোন বিষয়ে পড়াশোনা করেছে সেটা কিন্তু বলেন নি । তবে বলে রাখা ভাল, আপনার বোনের পয়েন্ট অনুযায়ী কিছু কিছু নামীদামী খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে এপ্লাই করতে পারবে না । যেমনঃ আহসানউল্লাহ,ব্রাক,নর্থসাউথ,ইস্টওয়েস্ট,এআইইউবি (শুধু মাত্র বিজ্ঞান অনুষদ) ইত্যাদি নামীদামী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এপ্লাই করতে পারবে না । কারণ সেসব বিশ্ববিদ্যালয়ে পয়েন্ট চায় সব মিলিয়ে জিপিএ ৮.০০ (চতুর্থ বিষয় বাদে) ।এছাড়া এসব বিশ্ববিদ্যালয়ের খরচ অনেক । তাছাড়া কিছু ভাল বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানের সল্প খরচে পড়াশোনা করা যায় । যেমনঃ ইউডা,স্ট্যামফোর্ড,উত্তরা,এশিয়ান প্যাসিফিক,সাউথইস্ট ইত্যাদি বেসরকারি বিশ্ববিদ্যালয়।কোন বিভাব থেকে আপনার বোন পড়েছে সেটা বলেন নি,তাই আপনার বোন কি বিষয়ে পড়াশোনা করতে পারবে সেটা বলতে পারলাম না । দুঃখিত । তার আগে আপনার বোন কি বিষয়ে পড়ার জন্য আগ্রহ রয়েছে তা জানুন । ধন্যবাদ ।

Talk Doctor Online in Bissoy App
Call

যেহেতু ন্যাশনাল ইউনিভার্সিটিতে সুযোগ হয় নাই। তাই আপনি ভালোমানের প্রাইভেট ভার্সিটিতে ভর্তি করাতে পারেন। সেক্ষেত্রে ভালো একটা সাবজেক্ট নিয়ে পড়াবেন। এটা নির্ভর করে আপনার সামর্থের উপর।

Talk Doctor Online in Bissoy App

প্রাইভেট ভার্সিটিতে পড়তে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় টি ভালো হবে খরচও তুলনা মুলক কম। ভর্তি হতে হলে প্রথমে ৮০০ টাকা বিশ্ববিদ্যালয় অফিস থেকে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে। কেউ ইচ্ছে করলে ওয়েবসাইট থেকেও ভর্তি ফরম ডাউনলোড করে বিশ্ববিদ্যালয়ে অনুকূলে ৮০০ টাকার ব্যাংক ড্রাফটসহ ফরম জমা দিতে পারবে। তারপর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে গ্রহণযোগ্য নাম্বার পেতে হবে। খরচ: ভর্তি ফি ২০ হাজার টাকা। ফেরতযোগ্য জামানত ৫ হাজার টাকা। প্রতি ক্রেডিট-এ টিউশন ফি ৪৫০০ টাকা। প্রতি সিমেস্টারে কম্পিউটার ল্যাব ফি ১৫০০ টাকা, শিক্ষার্থী একটিভিটি ফি ২০০০ টাকা এবং লাইব্রেরি ফি ৫০০ টাকা। উল্লেখযোগ্য যেসব বিষয়ে ভর্তি হওয়া যাবে: অর্থনীতি (১২৫ ক্রেডিটস), ইংরেজি (১২৩ ক্রেডিটস), বিবিএ (১২৪ ক্রেডিটস), আর্কিটেকচার (১৭২ ক্রেডিটস), কম্পিউটার সায়েন্স (১২৯ ক্রেডিটস), ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জি: (১২৮ ক্রেডিটস), বায়ো টেকনোলোজি এন্ড বায়ো কেমেস্ট্রি (১২৭ ক্রেডিটস), মাইক্রো বায়োলেজি (১৩৩ ক্রেডিটস), ফার্মেসি (১৫৬ ক্রেডিটস), ইনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট (১২৫ ক্রেডিটস), ইনভায়রনমেন্টাল সায়েন্স (১২৫ ক্রেডিটস), বেলাল আহমেদ আরো জানান যে, নর্থসাউথ বিশ্ববিদ্যালয় মেধাবী ও গরিব শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ এবং আংশিক ছাড়ের ব্যবস্থা রয়েছে।

Talk Doctor Online in Bissoy App