ডার্চ বাংলা সম্পর্কে জানতে চাই?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল) বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংক। যার প্রতিষ্ঠাতা এম, সাহাবুদ্দিন আহমদ -প্রতিষ্ঠাতা চেয়ারম্যান (বাংলাদেশ); Financierings-Maatschappij voor Ontwikkelingslanden (FMO) (নেদারল্যান্ড) ব্যাংকিং সেবা দেয়ার উদ্দেশ্য নিয়ে ডিবিবিএল ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ দ্বারা প্রতিষ্ঠিত এবং কোম্পানি আইন ১৯৯৪ দ্বারা পাবলিক লিমিটেড কম্পান্য হিসাবে নিবন্ধিত হয়। ডিবিবিএল আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ৩ জুন, ১৯৯৬ সালে। ব্যাংকটি ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ -এ নিবন্ধিত।

ডাচ বাংলা ব্যাংকের বর্তমানে এটিএম সংখ্যা ২৭০৫ এবং ফাস্ট ট্র্যাক ৩৬৫ টি

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশে সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং চালু করে ২০১০ সালে ।

ডাচ বাংলা ব্যাংকে ইন্টারনেট ব্যাংকিং করা যায়। ব্যাংকের ইন্টারনেট পেমেন্ট গেটওয়ে ব্যবহারের মাধ্যমে গ্রাহকরা ভিসা, মাস্টারকার্ড ও নেক্সাস কার্ডের মাধ্যমে বিল দিতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক সামাজিক দায়বদ্ধতা থেকে প্রচুর পরিমান অর্থ দান করে থাকে। ডাচ বাংলা ব্যাংক কৃতী শিক্ষার্থীদের প্রতিবছর বৃত্তি প্রদান করে থাকে। ব্যাংকের ১০২ কোটি টাকার শিক্ষা বৃত্তি কর্মসূচির আওতায় এই বৃত্তি প্রদান করা হয়। শিক্ষাবৃত্তি কর্মসূচির আওতায় এ পর্যন্ত ২১ হাজার ৪২৬ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

সুত্রঃ উইকিপিডিয়া

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ