Call

আপনি ১০ জন গলাকাটা শহীদের সওয়াব পাবেন।এটা শহীদি মরন হবে না।তাই আপনি বিনি হিসেবে জান্নাত যেতে প্রবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যদি একটা সুন্নত আদায় করে বিনা হিসেবে জান্নাতে যাওয়া যেত তাহলে আমার মনে হয় সব লোকই বিনা হিসেবে জান্নাতে যেত।কারন সব লোকই একটা না একটা সুন্নাতি কাজ করেই দুনিয়াতে।হোক সে মুসলিম বা কাফির।এই হাদিসে বলা হয়েছে শহিদের সমান সওয়াব সম্পর্কে।শহিদের মত বিনা হসেবে জান্নাতে যাওয়া সম্পর্কে নয়। আশা করি বুঝতে পেরেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
HMAbdulla

Call

এখানে উত্তর হবে ২ টো।

এক. আপনি যে হাদিসটি বলেছেন তা সহীহ কি না? তা কতটুকু বিশ্বাসযোগ্য?

দুই. এই ছওয়াব দিয়ে জান্নাতে যাওয়া যাবে কি না?যদি ছওয়াব পেয়ে থাকেন?

এক নম্বর উত্তর:- এই রেওয়াতে কোন হাদিস নেই যে দশ গলাকাটা শহীদের ছওয়াব পাওয়া যাবে।কিন্তু এরকম আছে যে,একটি সুন্নত উম্মতের ফাসাদের সময় জিন্দা করলে একশ শহীদ বা একজন শহীদের সমপরিমাণ ছওয়াব পাওয়া যাবে।আর এই বর্ণনাগুলোও একেবারে দুর্বল।এসব কথা অনেক বক্তার মুখে শুনা যায়।( এই হাদিস বর্ণনা করেন,তাবরানী,ইবনে আদি তার  আলকামিল নামক গ্রন্থে,বায়হাকি তার আয যুহদুল কাবির নামক গ্রন্থে,যাহাবী তার মিযানুল ইতিদাল নামক গ্রন্থে,শায়খ আলবানী এ হাদিসকে মওযু তথা বানোয়াট হাদিস বলেছেন।)আরবি দেখুন:- ছবিতে।

*** তবে এটা ঠিক,রাসুলের সুন্নতকে আকড়ে ধরার ব্যাপারে অসংখ্য কুরআনের আয়াত ও হাদিস আছে।ঐগুলোর মাধ্যমে সুন্নতের গুরুত্ব বুঝে আসে।

  দ্বিতীয় নম্বর উত্তর:- আসলে প্রতিটি মানুষ জান্নাতে যাবে তার ঈমানের বিনিময়ে।ঈমান থাকলে জান্নাতে যাবে আর ঈমান না থাকলে যতই আমল করুক জান্নাতে যেতে পারবে না।অতএব,জান্নাতে যাবার মূলমন্ত্র হল ঈমান।আর ঈমান থাকার শর্তে যত নেক আমল করবে এগুলোর বিনিময়ে জান্নাতে তার মর্যাদা বৃদ্ধি পাবে।এ জাতীয় যত হাদিসস আছে,আমলের গুরুত্ব বুঝানোর জন্য,আর আমল করার মাধ্যমে জান্নাতে মর্যাদা বৃদ্ধি পাবে।অতএব সুন্নত জিন্দা করলে শহীদের ছওয়াব এ জাতীয় হাদিস আমলের প্রতি গুরুত্ব বুঝানোর জন্য,আর এ ছওয়াব দিয়ে লাভ হল,জান্নাতে মর্যাদা বাড়বে।

** শহীদের সমপরিমাণ ছওয়াব পেতে পারে কিন্তু জান্নাতে যাওয়ার সম্পর্ক ঈমানের সাথে।অতএব কেউ যদি ঈমান ঠিক রেখে পরিপূর্ণ ইসলামের উপর চলার চেষ্টা করে,এবং নিজের ভুলত্রুটির জন্য আল্লাহর কাছে ক্ষমা চায় তবে আশা করা যায়, আল্লাহ সরাসরি জান্নাতে দিবেন।

    আর কারো ঈমান ঠিক কিন্তু সে আমল ঠিকমতো করে না,তবে তার গোনাহের কারণে শাস্তি পাবে জাহান্নামে ঠিক,কিন্তু ঈমানের কারণে একদিন আল

লাহ তাকে জান্নাত দিবেন।এবং যা কিছু নেক আমল করেছে সেগুলোরও প্রতিদান দিবেন।

আল্লাহ আমাদের সঠিক বুঝ দান করুন।আমীন!image


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ