অ্যান্ড্রয়েড স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে কি ভাবে লক খুলব?
শেয়ার করুন বন্ধুর সাথে
HarryPotter

Call

আমাদের সবার স্মার্টফোনে ব্যক্তিগত অনেক ছবি, ম্যাসেজ বা ফোন নাম্বার থাকে। এগুলো সুরক্ষিত রাখার জন্য আমার অনেক সময় প্যাটার্ন লক ব্যবহার করি। তবে বিপত্তি ঘটে তখন যখন আপনি আপনার স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে যান।

যারা জানেন না তারা হতাস হয়ে ফোনটি রিসেট করে দেন, আবার অনেকে ভয় পেয়েও ঠিক একই কাজটি করে। কিন্তু আপনি যখন আপনার ফোনটি রিসেট করছেন তখন কি হচ্ছে? কথা ছিল আপনার ফোনের সব তথ্য সুরক্ষিত করা কিন্তু সেটি করতে যেয়ে উল্টো ক্ষতি হয়ে গেলো।

তো চলুন দেখি, কিভাবে আপনি আপনার ফোনের ভুলে যাওয়া প্যাটার্ন লক আবার পুনরুদ্ধার করবেন।

টিপস ১-

how-to-unlock-android-pattren

যখন আপনি অনেকবার চেষ্টা করবেন তখন দেখবেন আপনার সামনে একটি রিকভারি অপশন আসবে। সেখানে আপনি দুই ভাবে ট্রাই করে লকটি খুলতে পারবেন

১। আপনার সেট করা সিকিউরিটি প্রশ্নের উত্তর দিয়ে।

২। আপনার ব্যবহৃত জিমেইল ব্যবহার করে।

দেখাজাচ্ছে আপনার সিকিউরিটি প্রশ্নের উত্তর মনে নেই তখন জিমেইল টি ব্যবহার করে খুব সহজেই কাজটি করতে পারবেন।

এখানে উল্লেখ্য, মনে করে দেখেন আপনি যখন গুগল প্লে-স্টোর ব্যবহার শুরু করেন তখন সেখানে একটি জিমেইল দিয়ে তারপর লগইন করা লাগতো।

এবারো ঠিক সেই জিমেইলটি ব্যবহার করেই কাজটি করবেন।

আমরা আপনাকে এই উপায়ে কাজটি করতে রেকমেন্ড করবো কারন এইভাবে করতে পারলে আপনার মোবাইলে থাকা ব্যক্তিগত সব ফাইল সেই আগের মতোই থেকে যাবে। এবং কাজটি খুব সহজ এবং রিস্ক ফ্রি।

টিপস ২- দ্বিতীয় টিপসটি একটু ডিফিকাল্ট।

android_system_recovery-1024x768

একই সাথে আপনার ফোনের ভলিউম আপ + হোম কি + এবং পাওয়ার বাটান চেপে ধরুন। এক্ষেত্রে অনেক সময় নির্ভর করে আপনি কোন ব্রান্ডের ফোন ব্যবহার করছেন এবং এক একটি ফোনে এক এক ধরনের টিপস কাজ করে। আমি ওপরে যেটা বলেছি সেটা স্যামসাং মোবাইলে কাজ করে।

বাটান গুলো একই সাথে সফল ভাবে চাপার পরে দেখবেন আপনার সামনে নতুন একটি অপশন আসবে। এবার ভলিউম বাটান বা স্ক্রিনে টাচ করে নিচে আসুন। দেখুন সেখানে রিসেট সেটিং নামে একটি অপশন আছে।

অপশনটি নির্বাচন করে আপনার ফোনটি রিসেট করে ফেলুন। ব্যাস কাজ শেষ।

সমস্যাঃ দ্বিতীয় পদ্ধতিটি যদিও কাজের তবে সেখানে সমস্যা আছে। উক্ত পদ্ধতিতে আপনার ফোনের সব ডাটা ডিলিট হয়ে যাবে। পদ্ধতিটি যদি অবলম্বন করতেই হয় তবে শেস চেষ্টা হিসেবে আপনার ফোনের মেমোরি কার্ডটি খুলে রাখবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ