আমার দাতে প্রচুর কালো দাগ। কিছুতেই যাচ্ছে না। আমার বান্ধবীদের দাতগুলো কত সুন্দর। সাদা আর একটাও দাগ নেই। হাসলে কত সুন্দর লাগে। কিন্তু আমার দাতগুলো দাগের জন্য এত বিশ্রি লাগে, কারো সামনে কথা বলতেও লজ্জা করে। হাসি তো দুরের কথা। কি করে এই দাগ দুর হবে বলুনতো? মাঝে মাঝে খুব মন খারাপ হয়ে যায়। ;(
শেয়ার করুন বন্ধুর সাথে

http://www.sylhetview24.com/images/news/33343.jpeg হাসি অনেক রোগ নিরাময় করে। হাসি হৃদরোগের ঝুঁকি কমায়, মানসিক চাপ কমায়। কোনো বিষয়ে টেনশন কমিয়ে আনার একমাত্র উপায় হাসি। কিন্তু এমন অনেকেই আছেন যারা হাসতে পারেন না শুধুমাত্র তাদের দাঁতে নানা ধরনের দাগের কারণে। এই ধরনের দাগ বিভিন্ন কারণে হতে পারে। তবে মেনে চলুন কয়েকটি নিয়ম তাহলেই পারবেন প্রাণ খুলে হাসতে। হাসতে পারার কিছু টিপস জেনে নিন। ১. অতিরিক্ত ভারী এবং রঙিন খাবার খাওয়া বন্ধ করুন। বন্ধ করুন অতিরিক্ত চা এবং কফি খাওয়া। এগুলোদাঁতে দাগ তৈরি করে।২. অ্যালকোহল জাতীয় পানীয় একেবারেই খাবেন না। এই জাতীয় পানীয় দাঁতে গাঢ় দাগ করে ফেলে। ফলে আপনি হাসতে পারবেন না একেবারেই।৩. কিছু কিছু ফল আছে যেগুলো দাঁতের দাগ দূর করতে সহায়তা করে। এগুলো দাঁতে ঝকঝকে ভাব আনে। যেমন আপনি চাইলে স্ট্রবেরীর সাথে বেকিং সোডা মিশিয়ে টুথপেস্টের সাথে ব্যবহার করতে পারেন। এতে করে স্ট্রবেরীর অ্যাসিড দাঁতের বিভিন্ন দাগ দূর করতে সহায়তা করবে। ফলে আপনি প্রাণ খুলে হাসতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সহজ একটা পরামর্ষ দেই, পাকা কলার খোসার ভেতরের সাদা অংশ দিয়ে দাত ঘসলেই দেখবেন দাত অনেক সাদা উজ্জল হয়ে গেছে। এছাড়া খাবার গ্রহনের পর কুলি করে মুখ পরিষ্কার করুন অার নিয়মিত দুইবার দাত ব্রাশ করুন।

ধন্যবাদ।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দাঁতের কালো দাগ দূর করার উপায়দাঁতের ফাঁকে বা ওপরে কালো কালো দাগ আপনার স্মাটনেসকে অনেকটা ম্লান করে দেয়। অনেকে এ কারণে প্রাণভরে হাসতেও ভয় পান। দাঁতের ফাঁকে কালো দাগ নানা কারণে হতে পারে।তবে সবচেয়ে সাধারণ কারণ হলো দন্তমল। খাওয়ার পর বিভিন্ন খাদ্যকণা দাঁতের ফাঁকে বা মাড়িতে আটকে থাকে। দীর্ঘদিনআটকে থাকার কারণে এর ওপর শক্ত আবরণ পড়ে, যা দন্তমলে পরিণত হয়। এছাড়া ধূমপান, জর্দা, পান ও তামাক ব্যবহারে দাঁতে দাগ পড়ে।দন্তমল কেবল দেখতে খারাপ নয়, এর ভেতরে জন্ম নেয় ও বেড়ে ওঠে অসংখ্য জীবাণু। অনেক সময় এই জীবাণু রক্তে মিশে গিয়ে নানা বিপত্তির সৃষ্টি করতে পারে, এমনিক গর্ভস্থ শিশুর ওপর বিরূপ প্রতিক্রিয়া ফেলে। এছাড়া মুখে দুর্গন্ধের জন্যও এটি দায়ী।দাঁত সুন্দর ও সাদা রাখতে কিছু বিষয়ে সচেতনতা দরকার।দিনে অন্তত দুবার ভালো করে বেশ কিছুক্ষণ ধরে দাঁত ব্রাশ করুন।ব্রাশ করার আগে ডেন্টাল ফ্লস বা সুতা দিয়ে দাঁতের ফাঁকগুলো পরিষ্কার ও জীবাণুমুক্ত করুন।জীবাণু দূর করে এমন মাউথওয়াশ দিয়ে মুখ কুলকুচি করুন রাতে।রোজ কোনো শক্ত ফল যেমন পেয়ারা, আমড়া, আপেল ইত্যাদি দাঁত দিয়ে কামড়ে খান। তাজা শাক-সবজি যেমন গাজর, শসা, টমেটো, লেবু ইত্যাদিও দাঁত সুরক্ষার জন্য ভালো।বছরে অন্তত দুবার দন্তমল দূর করার জন্য ডেন্টাল স্কেলিং করা উচিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

দাত আমাদের ব্যক্তিত্বে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, আমরা হয়ত তা ভেবে দেখি না। সামান্য সচেতন হলেই পেতে পারি সাদা ঝকঝকে দাত। *চা, কফি, সিগারেট,পান, খয়ের, অন্যান্য তামাক জাত দ্রব্য,কোলা, রেড ওয়াইন - দাতকে কালো করে। *তরকারীর ঝোল, গাঢ় রঙের জুস, গাঢ় রঙের ফল যেমন- জাম, রাস বেরি ইত্যাদি দাতের সাদা ভাবকে নষ্ট করে, তাই এরকম গাঢ় রঙের কোন খাবার খাওয়ার পর পরই দাত ব্রাশ করতে হবে। *প্রতি ৩ মাস পর পর অবশ্যই টুথ ব্রাশ বদলাতে হবে।তা না হলে দাতে ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়বে।মাড়ির সাথে ব্রাশকে ৪৫ ডিগ্রী কোণে ধরুন এবং circular motion এ ঘুরাতে থাকুন। ব্রাশটি পেন্সিলের মত করে ধরুন,এতে দাত ও মাড়ির উপর বেশি চাপ পড়বে না। *প্রতিদিন মেনুতে কিছু 'detergent' food রাখুন। যেমন - কচকচে তাজা ফল, পপকর্ণ,সেলেরি ইত্যাদি। আপেল ' গাজর খুবই উপকারি, আপেলকে বলা হয় "nature's toothbrush"। এগুলো দাতের দাগকে অনেকটাই কমাতে পারে। *apple cider vinegar দিয়ে রোজ সকালে গারগল করুন। এ ভিনেগার দাগ কমায়,দাতকে সাদা করে, দাত ও মাড়ির ব্যাকটেরিয়া মেরে ফেলে। *টিনএজাররা খাবারের পর সামান্য একটু পণির খেলে দন্ত ক্ষয় রোধ হবে অনেকাংশেই। এছাড়া দুধ, টক দই ও দাতকে সাদা ঝকঝকে লাখতে সাহায্য করে। *লেবুর রসে একটু লবণ মিশিয়ে দাত পরিষ্কার করুন মাঝে মাঝে। *বেকিং সোডা দিয়ে ব্রাশ করলেও দাত সাদা হয়, তবে এটা সব সময় করলে দাতের এনামেল ক্ষয় হয়ে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি পপুলার নামক দাতের ঔষধটি ব্যবহার করুন দেখবেন আপনার দাতের কালোদাগ দুর হয়ে যাবে।আপনি এটা প্রত্যেক ফার্মাসিতে পাবেন।এটার দাম নিবে মাত্র বিশ টাকা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ