আমি হোমিও প্যাথির বিখ্যাত বই মেটেরিয়া মেডিকা পড়তে গিয়ে দেখলাম প্রত্যেক ঔষধ প্রস্তুত প্রণালীতে লিখা আছে, সুরাসার সহযোগে মুল অরিষ্ট তৈরি করা হয়। এখানে সুরাসা বলতে বুঝায় মদ বা এলকোহল মিশ্রিত দ্রবণ। আর অরিষ্ট শব্দের ইংরেজি প্রতিশব্দ হলো Wine OR Alcohol. এখান থেকেই আমার মনে প্রশ্নটির উদয় হয়েছে যে, মদ মিশ্রিত ঔষধ খাওয়া যাবে কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

শুধু হোমিওপ্যাথির না, অন্যান্য হাজার রকম ঔষধ আছে যাতে অ্যালকোহল ব্যাবহৃত হয়। এটি ঔষধ তৈরির অন্যতম প্রধান উপাদান। এখানে ব্যাবহৃত অ্যালকোহল অতি সামান্য এবং বলা বাহুল্য এতে আপনি নেশাগ্রস্ত বা ক্ষতির সম্মুখীন হবেননা। যেহেতু এটি এই ক্ষেত্রে মানুষের উপকার করছে আর আল্লাহ বলেছেন তার সকল সৃষ্টি মানুষের সেবার জন্য সেহেতু এটা নাজায়েজ হওয়ার কোনো কারন থাকতে পারেনা কারন এটিতো এখানে আপনার সেবা করার উদ্দেশ্যেই ব্যাবহৃত!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কোনো্ হারাম দ্রব্য সাভাবিক অবস্থায় ব্যবহার করা ইসলামী বিধান মতে সম্পূর্ণ হারাম। তবে কোনো হারাম দ্রব্য কোনো রোগের একমাত্র 

প্রতিষেধক সাব্যস্ত হলে কোনো মুসলিম অভিজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ সাপেক্ষে তা ব্যবহার করা বৈধ। এ ছাড়া মদের মতো একটি নিরেট হারাম বস্তুকে হালাল হিসেবে ব্যবহার করার সুযোগ করে দেওয়া না ইসলাম বৈধ রেখেছে না বিবেক অনুমতি  দেয়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ