প্রমাণ সহ উত্তর দেবেন
শেয়ার করুন বন্ধুর সাথে
absraju

Call

না ।একমাত্র হযরত মুহাম্মদ (সাঃ) ।এছাড়া কেউ পারবে না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হাশরের দিন সকল মানুষের পর্যায়ক্রমে সকল নবীরাসুলের কাছে সাফায়াতের জন্য যাবে । কিন্তু সবাই অস্বীকৃতি জানালে সকল মানুষ মহানবী [স:] এর কাছে এসে বলার পর তিনি সাফায়াত করবেন । এ সাফায়াত মহানবী [স:] ব্যাতীত অন্য কেউ করতে পারবে না তবে এরপর আরেক সাফায়াত আছে যা আল্লাহর প্রিয় বান্দারা করতে পারবেন । আশা করি আপনার উত্তরটা পেয়েছেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কোনো পীর হাশরের দিন সাফায়াত করতে পারবেন না আল্লাহর অনুমতি ছাড়া। আল্লাহ যার জন্য ইচ্ছা ও যাকে পছন্দ করেন এবং যাকে শাফায়াত করার অনুমতি দেন তার কথা ভিন্ন।

তবে শাফায়াতের জন্য ৩টি শর্ত রয়েছে।

১। শাফায়াতকারীর উপর আল্লাহর সন্তুষ্টি থাকা। ২। যার জন্য সুপারিশ করা হবে, তার উপরও আল্লাহর সন্তুষ্টি থাকা। ৩। শাফায়াতকারীর জন্য আল্লাহর পক্ষ থেকে শাফায়াত করার অনুমতি থাকা।

আল্লাহ তাআলা এই শর্তগুলো কুরআন মাজীদে উল্লেখ করেছেন। তিনি বলেনঃ আকাশে অনেক ফেরেশতা রয়েছেন, যাদের কোন সুপারিশ ফলপ্রসু হয়না। কিন্তু আল্লাহ যার জন্য ইচ্ছা ও যাকে পছন্দ করেন এবং যাকে শাফায়াত করার অনুমতি দেন তার কথা ভিন্ন। (সূরা নাজমঃ ২৬)।

আল্লাহ তাআলা বলেনঃ কে এমন আছে যে, সুপারিশ করবে তার কাছে তার অনুমতি ছাড়া? (সূরা বাকারাঃ ২৫৫)।

আল্লাহ তাআলা আরো বলেনঃ দয়াময় আল্লাহ যাকে অনুমতি দেবেন এবং যার কথায় সন্তুষ্ট হবেন সে ছাড়া কারও সুপারিশ সেদিন কোন উপকারে আসবে না। (সূরা ত্বো-হাঃ ১০৯)।

আল্লাহ তাআলা বলেনঃ তারা শুধু তাদের জন্যে সুপারিশ করবেন, যাদের প্রতি আল্লাহ সন্তুষ্ট। (সূরা আন্বীয়াঃ ২৮)।

সুতরাং শাফায়াত পাওয়ার জন্য উপরোক্ত তিনটি শর্ত থাকা আবশ্যক।

সুতরাং সৎ বান্দাদের মধ্যে থেকে যাকে ইচ্ছা এবং যার জন্য ইচ্ছা আল্লাহ শাফায়াত করার অনুমতি দিবেন। এই ধরণের শাফায়াত আল্লাহর অনুমতি পেয়ে পীরগণ হাশরের দিন সাফায়াত করার সুযোগ পাবেন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ