একেবারে কমে যাবে
শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulHalim

Call

বাজারে ব্রণ দূর করার জন্য নানারকম কসমেটিক্স/ঔষধ পাওয়া যায়। সেগুলো ব্যবহার করারআগে নিচের ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরন করতে পারেন। ঘরোয়া পদ্ধতি্তে ব্রণ দুর করার সহজ উপায়ঃ ১। কাঁচা হলুদ এবং চন্দনকাঠের গুঁড়ো ব্রণের জন্য খুবই কার্যকর দুটো উপাদান। সমপরিমাণ বাটা কাঁচা হলুদ এবং চন্দন কাঠের গুঁড়ো একত্রে নিয়ে এতে পরিমাণ মত পানি মিশিয়ে পেষ্ট তৈরি করতে হবে।মিশ্রণটি এরপর ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে কিছুক্ষন পর শুকিয়ে গেলে মুখঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণটি শুধুমাত্র ব্রণদূর করার কাজ করে না বরং ব্রণের দাগ দূর করতেও সাহায্য করে। ২। আপেল এবং মধু এর মিশ্রণ হচ্ছে ব্রণের দাগ দূর করার সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া পদ্ধতি। প্রথমে আপেলের পেষ্ট তৈরি করে তাতে ৪-৬ ফোঁটা মধু মিশাতে হবে। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষন অপেক্ষা করে এরপর মুখ ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এটি ত্বকের টানটান ভাব বজায় রাখে এবং কমপ্লেকশন হালকা করে। সপ্তাহে ৫-৬ বার এটি ব্যবহার করা যেতে পারে। আপনি কয়েকদিনের মধ্যে পরিবর্তনটা অনুভব করতে পারবেন। [wp_ad_camp_2] ৩। ব্রণের জন্য তুলসি পাতার রস খুব উপকারী। কারণ তুলসি পাতায় আছে আয়ূর্বেদিক গুণ। শুধুমাত্র তুলসি পাতার রস ব্রণআক্রান্ত অংশে লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরমপানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এছাড়া cream. Fona 0.1% (generic name : adapalene ) এটি ব্যবহার করতে পারেন৤

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MST

Call

অনেক ধরনের মেডিসিন ই ব্রণ সমস্যায় ব্যবহৃত হয়ে থাকে। তবে পর্যাপ্ত ঘুম, আঁশযুক্ত খাবার ব্রনকে কমিয়ে দেয়। আপনে cream. Fona 0.1% (generic name : adapalene ) রাতে একবার ব্রনে লাগিয়ে ঘুমিয়ে যাবেন। আশা করা যায় ভাল হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Fresh look gel(ফ্রেশলোক জেল) ১৬০৳ ব্যবহার করতে পারেন। আমি ব্যবহার করে অনেক উপকৃত হয়েছি। আর Fona ব্যবহার করে তেমন উপকৃত পাইনি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য বাজারে অনেক ধরনের ঔষধ পাওয়া যায়।  কিন্তু তা খুব ফলপ্রসূ না। আপনি দৈনন্দিন কিছু ছোট ছোট উপায়ে  ব্রন প্রতিরোধ করতে পারবেন।  ব্রণ দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ত্বকের তৈলাক্ত ভাব দূর করা। যা আপনি প্রতিনিয়ত মুখ ধৌত করার মাধ্যমে তৈলাক্ত ভাব দূর করতে পারবেন।  তৈলাক্ত যুক্ত খাবার যেমন পরিহার করুন। সর্বদা হাসিখুশি থাকার চেষ্টা করুন কারণ হতাশাও দুশ্চিন্তার কারণে ব্রণ হতে পারে।  যে টাকা দিয়ে ব্রণ দূর করার জন্য ওষুধ কিনবেন তা দিয়ে ভালো দামের একটা ফেসওয়াস কিনে মুখ ধৌত করুন।  ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য তুলসীপাতার রস খুবই ফলপ্রসূ আপনি তা পান করতে পারেন।  ব্রন যেহেতু বয়সের কারণে ও মুখের অপরিচ্ছন্নতার কারণে হয়ে থাকে। তাই উপরোক্ত নিয়মগুলো মেনে চললে মনে হয় আপনার ব্রন থেকে মুক্তি পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ