শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আমরা কেউই চাইনা আমাদের বয়সটা তাড়াতাড়ি বেড়ে যাক বা বয়সের ছাপ মুখে প্রকাশ পাক। অনেক সময় আমাদের খাদ্যাভ্যাস ও আমাদের দৈনন্দিন জীবনযাপনের কারণে আমরা খুব তাড়াতাড়ি বুড়িয়ে যাই আর আমাদের চেহারায় বয়সের ছাপ (sign of aging) পড়ে যায়।

আসুন জেনে নেওয়া যাক যে কাজগুলো আপনার চেহারায় খুব দ্রুত বার্ধক্যের ছাপ এনে দেয়।

  • একই সময়ে অনেকগুলো কাজ একসাথে করার প্রবণতা আপনাকে দ্রুত বার্ধক্যের ছাপ এনে দেয়। যাকে আমরা multitask বলে থাকি। কাজের চাপ কমাতে আমরা যখন একসাথে অনেকগুলো কাজ করে থাকি তাতে আমাদের মস্তিস্কে যে চাপের সৃষ্টি হয় তা আমাদের শরীর নিতে পারেনা, যার ফলাফল স্বরূপ আপনার চেহারায় ক্লান্তির সাথে বয়সের ছাপ পড়ে।
  • আপনার খাবার তালিকা থেকে যদি সব চর্বি জাতীয় খাবার বাদ দিয়ে থাকেন তো আজই কিছু চর্বি জাতীয় খাবার আপনার খাবার তালিকায় যোগ করুন। অন্তত সপ্তাহে দুইদিন কিছুটা হলেও চর্বি জাতীয় খাবার খান। আপনার ত্বকের নমনীয়তা ও মসৃণতা বজায় রাখতে এর প্রয়োজন আছে।
  • মিষ্টিজাতীয় খাবারের প্রতি আসক্তি আপনাকে দ্রুত বুড়িয়ে যেতে সাহায্য করবে। আপনার মিষ্টি জিনিসের প্রতি আসক্তি আপনার মুখে দ্রুত বার্ধক্য ফুটিয়ে তোলে।
  • অনিদ্রা আমাদের চেহারাতে বার্ধক্যের ছাপ পড়ার আরেকটি কারণ। একজন মানুষের কমপক্ষে রাতে পাঁচ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। অনিদ্রা আপনার চোখের চারপাশে কালি ও বলিরেখা ফেলে দেয় আর আপনার চেহারায় ক্লান্তি ফুটিয়ে তোলে। আবার এটাও সত্যি অতিরিক্ত ঘুমের ফলেও আপনি দ্রুত বুড়ীয়ে যেতে পারেন। তাই ঘুমটা পরিমিত হতে হবে।
  • আপনি যদি আপনার দিনের অধিকাংশ সময় বসে বসে কাটান তাতেও আপনার বুড়ীয়ে যাওয়ার সম্ভবনা থাকে। একটানা বসে থাকলে আপনার শরীরে নানা রোগ বাসা বাঁধবে। যেমন কিডনি রোগ ও হৃদরোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। সেক্ষেত্রে একটানা বসে না থেকে হাঁটার অভ্যাস করুন।
  • বাড়তি মেকআপ আপনার মুখে দ্রুত বয়সের ছাপ ফেলতে সহায়তা করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে মাত্রাতিরিক্ত মেকআপ চেহারায় বলিরেখা এবং নানা ধরণের চর্ম রোগের সৃষ্টি করে। সারাদিন মুখে মেকআপ থাকলেও রাতে ঘুমানোর আগে অবশ্যই মুখ ধুয়ে নেওয়া উচিত।
  • বালিশের উপর ঠিকভাবে না শোয়া কিংবা সব সময় একই দিকে মুখ রেখে ঘুমালে, এটি আপনার মুখে বলিরেখা তৈরি করতে সহায়তা করে। আপনার মুখের ত্বক এমনকি অভ্যন্তরের যোজককলাগুলো এভাবে ঘুমানোর ফলে বেশ ক্ষতিগ্রস্থ হয়। যার ফলাফল আপনার ত্বক লাবণ্য হারিয়ে আপনাকে দ্রুত বুড়ো করে দেয়।
  • যেকোন ধরণের পানীয় স্ট্র দিয়ে পান করলে চেহারায় ভাঁজ পড়ার সম্ভাবনা বেড়ে যায়। স্ট্র দিয়ে পানীয়তে চুমুক দিলে আপনার চোখের চারপাশে সাথে ঠোঁটের চারিদিকে অকাল বলিরেখা পরে, যারা ধূমপান করেন তাদের ক্ষেত্রেও একি সমস্যার সৃষ্টি হয়। তাই যেকোন ধরণের পানীয় গ্লাসে ঢেলে পান করুন। ধূমপান ত্যাগ করুন।

বার্ধক্য (aging) থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত ব্যায়াম করুন আর জীবনযাপনে টুকিটাকি কিছু পরিবর্তন আনুন। দেখবেন বয়সের ছাপ সহজে আপনার মুখে প্রভাব ফেলতে পারবেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ