আমার সন্তানের নাম মুহাম্মাদ রেখেছি। কিন্তু কিছু মানুষ রাখতে নিষেধ করছে বলছে এটা নবির নাম তাই রাখা যাবে না। কিন্তু আমি এ নাম রাখতে চাই। এবার আপনাদের কাছে জানতে চাই এ নাম রাখা যাবে কি? একটু তারাতারি বলুন কারণ নাম রাখবো তো। দয়া করে বলুন কোরআন হাদিস থেকে।ধন্যবাদ বন্ধুরা।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
মুহাম্মাদ নাম অবশ্যই রাখা যাবে।

সহিহ বুখারীতে বলা হয়েছে, তোমরা আমার নামে নাম রাখো, কিন্তু আমি যতদিন বেচে থাকবো ততদিন আমার উপনামে নাম রেখো না। যেমন নবীজীর উপনাম ছিল আবুল কাসিম। তবে নবীজীর মৃত্যুর পর এ নাম রাখলে কোন সমস্যা নেই।

আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক সাহাবী বাকী নামক স্থানে আবুল কাসিম বলে (কাউকে) ডাক দিলেন। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার দিকে তাকালেন। তিনি বললেন, আমি আপনাকে উদ্দেশ্য করিনি। তখন তিনি বললেন, তোমরা আমার নামে নাম রাখ কিন্তু আমার কুনিয়াতে কারো কুনিয়াত রেখ না।

(সহীহ বুখারী (তাওহীদ), অধ্যায়ঃ ৩৪, হাদিস নম্বরঃ ২১২১ আধুনিক প্রকাশনীঃ ১৯৭৩ , ইসলামী ফাউন্ডেশনঃ ১৯৮৯ হাদিসের মানঃ সহিহ)।

মুহাম্মদ ইবন হানাফীয়া (রহঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আলী (রাঃ) বলেছেনঃ একদা আমি জিজ্ঞাসা করিঃ ইয়া রাসূলাল্লাহ! আপনার ইন্তিকালের পর যদি আমার ঔরসে কোন সন্তান জন্ম নেয়, তবে আমি তার নাম ও কুনিয়াত আপনার নাম ও কুনিয়াতের অনুরূপ রাখতে পারবো কি? তিনি বলেনঃ হ্যাঁ।

(সূনান আবু দাউদ (ইফাঃ), অধ্যায়ঃ ৩৬, হাদিস নম্বরঃ ৪৮৮৩, হাদিসের মানঃ সহিহ)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ