R= -0.25 Into 15 Degree L= -0.25 Into 175 Degree কোনটা ব্যবহার করলে ভালো হবে? চশমা নাকি কন্টাক্ট লেন্স? বিঃদ্রঃ আমি চশমাটা ব্যবহার করতে চাচ্ছি না। কন্টাক্ট লেন্সের সুবিধাটা উল্লেখ করলে ভালো হতো।
Share with your friends
Jamiar

Call

কন্টাক্ট লেন্স ব্যবহার করতে চান তবে এর  যেমন খুব উপকারী তেমনি কিছু কিছু সাবধানতা অবলম্বন করাটা জরুরী।

  • প্রতিটি কন্টাক্ট লেন্সের একটা নির্দিষ্ট এক্সপায়েরি ডেট আছে। সেটা ৩ মাস-৬ মাস-১ বছর হতে পারে। কেনার আগে এক্সপায়েরি ডেট আগে দেখে নিবেন। এক্সপায়েরি ডেট এর পর কোন ক্রমেই সেই কন্টাক্ট লেন্স আর ব্যবহার করা যাবে না।
  • কন্টাক্ট লেন্সের সাথে একটা সল্যুশন এর বোতল দেয়া হয় বা অবশ্যই কিনে নিবেন। কন্টাক্ট লেন্স পরার আগে এবং খুলে রাখার সময় এই সল্যুশন দিয়ে ভালো করে লেন্সটি পরিষ্কার করে নিতে হবে। লেন্স সংরক্ষণের যে বাক্সটি দেয়া হয় সাথে তার মধ্যে প্রত্যেকবার নতুন সল্যুশন নিয়ে নিতে হয়।
  • কন্টাক্ট লেন্স পরার পর যদি চোখে জ্বালা করে, চোখ লাল হয়ে যায় অথবা পানি পরতে থাকে তাহলে সাথে সাথে সেই কন্টাক্ট লেন্সটি খুলে ফেলে দিতে হবে এবং একজন ডাক্তারের শরণাপন্ন হতে হবে। নতুবা চোখের কর্নিয়ার সমূহ ক্ষতি হতে পারে।
  • পাওয়ারের কন্টাক্ট লেন্সের ক্ষেত্রে যদি দুই চোখে দুই রকম পাওয়ার হয়ে থাকে তাহলে খুলে রাখার সময় ঠিক বক্সে রাখতে হবে নতুবা দেখতে সমস্যা হবে।
  • সাধারণত একেক লেন্স একেক রকম কোয়ালিটির হয়ে থাকে। দামের তারতম্যের সাথে সাথে এসব কন্টাক্ট লেন্সের কোয়ালিটি আলাদা আলাদা ধরণের হবে। দামের দিকে খেয়াল রাখতে গিয়ে নিজের চোখের ক্ষত করে এমন কোন স্বস্তা মানের পণ্য ব্যবহার করা যাবে না।
Talk Doctor Online in Bissoy App