Share with your friends
Call

হাইপারসেক্সুয়ালিটি (ইংরেজি: Hypersexuality) হল মানসিক স্বাস্থ্য গবেষকগণ এবং বিশেষজ্ঞদের দ্বারা চিকিৎসাবিদ্যায় নির্ণীত একটি রোগ যা দ্বারা হঠাৎ করে বেড়ে যাওয়া বা অতিমাত্রার বারংবার যৌন আকাঙ্খা বা যৌন কর্মকান্ডকে ব্যাখ্যা করা হয়। অন্ডকোষ থেকে এন্ড্রোজেন এবং টেস্টোস্টেরন নামক হরমোন নিঃসৃত হয়। অল্পবয়সে এই হরমোনের ক্ষরণ বেশি হলে অপরিণত বয়সেই যৌন লক্ষন প্রকাশ পায়। এটি হল যৌনসঙ্গম করার জন্য স্বাভাবিকের চেয়ে অধিক দৃঢ় চাহিদা।


নারীদের ক্ষেত্রে এটি নিমফোমেনিয়া এবং পুরুষদের ক্ষেত্রে এটি সেটিরিয়াসিস নামে পরিচিত। এ অবস্থায় হস্তমৈথুন করে চরমানন্দ পাওয়া যায়, যাকে ইউফোরিয়া (Euphoria) বলে। কিছু উত্তেজক ঔষুধের প্রভাবেও এটি ঘটে থাকে, যেমন এম্ফিটামিন। কিছু মানসিক রোগের কারণেও এটি হয়ে থাকে

 এগুলো হল: বাইপোলার ডিজর্ডার, সিজোএফেক্টিভ ডিজর্ডার, বর্ডারলাইন পারসনালিটি ডিজর্ডার, হিস্ট্রিয়নিক পারসোনালিটি ডিজর্ডার। এছাড়া কিছু ক্ষেত্র রয়েছে যার কারণ অজানা। কিছু মনোবিজ্ঞানী মনে করেন যে, হরমোনের ভারসাম্যহীনতার কারণেও এটি হতে পারে।
সুত্রঃ উইকিপিডিয়া
Talk Doctor Online in Bissoy App

১। বাইপোলার ডিজর্ডার , ২। সিজোএফেক্টিভ ডিজর্ডার , ৩। বর্ডারলাইন পারসনালিটি ডিজর্ডার ৪। হিস্ট্রিয়নিক পারসোনালিটি ডিজর্ডার।

Talk Doctor Online in Bissoy App