শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যাঁ, একটি দেশেরই বিভিন্ন এলাকায় সময়ের ব্যবধান হতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রে সেটি সে দেশের আয়তনের উপর নির্ভরশীল। যেমন রাশিয়া, চীন, কানাডা, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশে বিভিন্ন অংশে সময়ের ব্যবধান পরিলক্ষিত হয়। প্রতি বছর রমজান মাসে সারাদিন সাওম পালন শেষে আমরা যখন ইফতার করি তখন দেখা যায় ১,৪৭,৫৭০ বর্গ কি.মি. আয়তনের এই বাংলাদেশেই বিভিন্ন অঞ্চলের মানুষজনের বিভিন্ন সময় ইফতার করতে। এটি হয় মূলত সৌর সময়ের উপর ভিত্তি করে। সৌর সময়ের উপর ভিত্তি করেই সমগ্র পৃথিবী বিভাজিত বিভিন্ন সময় অঞ্চলে। আর এ ঘটনাগুলো ঘটে মূলত সময় অঞ্চলের জন্য। সময় অঞ্চল হচ্ছে পৃথিবীর উপরের এক একটি নির্দিষ্ট এলাকা যেখানকার অন্তর্ভুক্ত দেশগুলোর স্থানীয় সময় একই। পাশাপাশি দুটো স্থানের সময় ব্যবধান সাধারণত এক ঘন্টা করে হয়ে থাকে। নিউ ইয়র্ক থেকে নেভাডা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র তিনটি সময় অঞ্চলে বিভক্ত। তেমনিভাবে টরেন্টো, নিয় ইয়র্ক, হাভানা, কিংস্টন, বোগোটা, ডেট্রয়েট, লিমা এবং ওয়াশিংটন ডি.সি. ইত্যাদি শহরসমূহ একই সময় অঞ্চলের আওতাধিন। তেমনি আলমাতি, আস্তানা, ওমস্ক এবং ঢাকা শহর  প্রভৃতি একই সময় অঞ্চলের অন্তর্ভুক্ত। পূর্বে গ্রীনউইচের মান মন্দির বা Greenwich Mean Time (GMT) এর ভিত্তিতে সময় অঞ্চল বিভাজিত হত। বর্তমানে আরও নিখুঁত ভাবে সময় পরিমাপের পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে যা ১৯৭২ সাল থেকে প্রচলিত। একে বলা হয় Universal Timezone (UT) আর ইংল্যান্ডের গ্রীনউইচ হলো ইউটি-১। বর্তমানে Coordinated Universal Time (UTC) ই হচ্ছে আন্তর্জাতিক মানসময়। ইউটি আর জিএমটি সামঞ্জস্যপূর্ণ হলেও উভয়ের মধ্যে খুবই স্বল্পপরিসরে পার্থক্য বিদ্যমান। এর অর্থ হচ্ছে ইংল্যান্ডের জ্যোতির্বিদ্যাসংক্রান্ত মানমন্দির থেকে সৌর সময়ে ০০ দ্রাঘিমায় অবস্থিতি। এর মাধ্যমে মধ্যরেখা থেকে সৌর সময়ের দ্বারা অন্যান্য অঞ্চলের সময়ের হিসাব নিকাশ করা হয়। মধ্যরেখা বা দ্রাঘিমা রেখার এ দ্রাঘিমাকে মূল মধ্যরেখা বা গ্রিনউইচ মধ্যরেখা নামে অভিহিত করা হয়। বাংলাদেশের সময় আন্তর্জাতিক হিসাবে ইউটিসি+৬ যা আন্তর্জাতিক সময় থেকে ৬ ঘন্টা বেশি। ইউটিসির পাশাপাশি আঞ্চলিক সময় গণনা পদ্ধতিও চালু রয়েছে। যেমন Eastern Standard Time (EST) বা পূর্বাঞ্চলীয় মান সময় এবং Central Standard Time (CST) বা কেন্দ্রীয় মান সময় ইত্যাদি।  বিভিন্ন দেশে ডে-লাইট সেভিং পদ্ধতি চালু আছে। এই পদ্ধতিতে বছরের একটি নির্দিষ্ট সময়ে ঘড়ির কাঁটা ১ ঘন্টা এগিয়ে দেয়া হয়। সে সময় ইউনিভার্সাল টাইমজোনের সময়ও ১ ঘন্টা এগিয়ে দিয়ে হিসাব করতে হয়। ধন্যবাদ


উত্তর প্রদানে যাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ না করলেই নয়ঃ উইকিপিডিয়া, দৈনিক আমাদের সময় (জুলাই ১৩, ২০১৯), Google, কালের কন্ঠ (জুন ২৯, ২০১৮), এবং বিভিন্ন ওয়েবসাইট। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হুমম থাকে। কারণ বড় দেশগুলোতে আমাদের দেশের মত একই সময় maintain করাটা সম্ভব না। আমাদের দেশেও দেখবেন সব যায়গায় নামাজের সময় এক না। 5 - 6 মিনিট এদিক সেদিক হয়। কিন্তু এত অল্প সময়ের জন্য পুরো দেশের ঘড়ির সময় একই রাখা হয়। 


কিন্তু আমেরিকার মত বড় দেশে দুটো শহরে অনেক সময় ব্যবধানটা কয়েক ঘন্টা হতে পারে। তা না হলে এক যায়গায় সূর্য ডুববে সন্ধ্যা 6 টায় আর অন্য যায়গায় রাত 9 টায়! তখন বিপদ টা আরো বেশি না? এই জন্যই শহরের অবস্থান অনুযায়ী সময় ও আলাদা আলাদা ভাবে সেট করা হয়েছে। 

অস্ট্রেলিয়ার শহরগুলোতেও এমনটা দেখবেন। ধন্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ