Call
সূরা আল আহজাব আয়াতঃ ৫৬ যা ৩৩ নাম্বার সুরা।

নিশ্চয় আল্লাহ নবীর প্রতি অনুগ্রহ করেন এবং তার ফিরিশতাগণও নবীর জন্য অনুগ্রহ প্রার্থনা করে। হে বিশ্বাসীগণ! তোমরাও নবীর জন্য অনুগ্রহ প্রার্থনা কর এবং তাকে উত্তমরূপে অভিবাদন কর। (দরুদ ও সালাম পেশ কর।)

উক্ত আয়াতে আল্লাহ তায়ালা কর্তৃক রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ওপর দরুদ পাঠের উল্লেখ করা হয়েছে। এর অর্থ হলো তার উচ্চতর পরিষদবর্গের সামনে তিনি তার প্রশংসা করেন। আর তার ফিরিশতাদের দরুদ পাঠ করার যে উল্লেখ করা হয়েছে তার অর্থ হলো, তারা তার জন্যে আল্লাহর কাছে দোয়া করেন।

ভাবতে অবাক লাগে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মর্যাদা কত উঁচূ যে, স্বয়ং মহান আল্লাহ তার নবীর যে প্রশংসা করেন, তাই সমগ্র সৃষ্টিজগত কর্তৃক প্রতিধবনিত হয় এবং তা সমগ্র সৃষ্টিজগতে চিরদিনের জন্যে প্রতিষ্ঠিত হয়ে যায়। এরপর সম্মান ও অনুগ্রহের আর কিছুই অবশিষ্ট থাকে না। এরপর মানুষ যা দরুদ ও সালাম পাঠায়, তা আল্লাহ তায়ালা ও ফিরিশতাদের দরুদ ও সালামের পর নিতান্তই গৌণ হয়ে যায়। এ দ্বারা আল্লাহ তায়ালা এটাই চান যে, মোমিনরা তাদের দরুদ ও সালামকে আল্লাহর দরুদ ও সালামের সাথে সংযুক্ত করে সম্মান ও মর্যাদা লাভ করুক এবং এভাবে তারা মহান আল্লাহর শাশ্বত, চিরন্তন ও উচ্চ মার্গের সাথে যুক্ত হোক।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ