আমার স্ত্রীর সাথে ৮/১০/১৯তারিখ প্রোটেকশন ছাড়া ৩বার মিলন করে ১২ঘন্টা ভিতর ইমার্জেন্সি পিল "Setfree" খাওয়াই। ১৫/১০/১৯তারিখ সামান্য সামান্য ব্লিডিং শুরু হয়ে ২০/১০/১৯তারিখ পর্যন্ত ৬দিন সামান্য সামান্য ব্লিডিং হয়। তার মাসিক প্রতিমাসের ১-৪তারিখের ভিতরে হয়।।কিন্ত আজ ৯/১১/১৯তারিখ ৮দিন পার হয়ে গেলেও ওর পিরিয়ড হচ্ছে না কেন? তাইলে কি সে প্রেগন্যান্ট?  আমরা এখন বাচ্চা নিতে চাইছি না।   প্লিজ উত্তরটা জানাবেন 
Share with your friends
Jamiar

Call

প্রথমে বলি আপনার স্ত্রী প্রেগন্যান্ট নন।আর আপনার স্ত্রী প্রেগন্যন্সির কোন সম্ভাবনা নেই শতভাগ নিশ্চিত থাকুন। 

আপনি ৮ তারিখে সহবাস করেছেন এবং তার পরে ইমার্জেন্সি পিল খাওয়াইছেন। কিন্তু ১৫ তারিখ হতে ২০ তারিখ পর্যন্ত সামান্য সামান্য মাসিকের রক্তপাত হওয়াতে প্রেগন্যন্সি সম্ভাবনা থাকে না। আর এই সামান্য রক্তপাত হওয়ার মূল কারন হলো ইমার্জেন্সি পিল সেবন করা।আসলে বর্তমানে ইমার্জেন্সি পিল সেবনে ফলে ৯৮ % নারীর মাসিক অনিয়মিতভাবে হচ্ছে যা ইমার্জেন্সি পিলের পার্শ্বপ্রতিক্রিয়া প্রভাব এছাড়াও হরমোন এর তারতম্য।

যেহেতু ১৫-২০ তারিখ পর্যন্ত সামান্য রক্তপাত হয়েছে তাই এ মাসে অর্থাৎ পরবর্তীতে মাসিকের সময় পিছিয়ে যাচ্ছে। কাজেই আপনি অপেক্ষা করুন মাসিক হবে ইনশাআল্লাহ্‌। দুশ্চিন্তা করবেন না। শুধু অপেক্ষা করুন। প্রেগন্যান্ট হবেন না শতভাগ নিশ্চিত থাকুন।

তবে আগামী মাসিক ক্লিয়ার না হওয়া পর্যন্ত  পরবর্তীতে কোন ইমার্জেন্সি পিল খাওয়াবেন না। 

ধন্যবাদ। 

Talk Doctor Online in Bissoy App