বিবাহ সম্পর্কে ইসলাম ধর্মে কি বলা হয়েছে?

বিবাহ কি আল্লাহ পূর্ব নির্ধারণ করে দিয়েছেন? নাকি মানুষের কর্মের উপর নির্ভর করে খারাপ ছেলের সাথে খারাপ মেয়ের আর ভালো ছেলের সাথে ভালো মেয়ের বিয়ে হবে? 

যেমন ধরেন, একটি মধ্যবিত্ত ছেলে একটি মধ্যভিত্ত মেয়ে বিয়ের আগে প্রেম করে তারা খারাপ কাজে একজন আরেকজনের সাথে লিপ্ত হয়। পরে মেয়েটির ফ্যামিলি থেকে অন্য একটি উচ্চভিত্ত পরিবারের ছেলের সাথে বিয়ে ঠিক করে। মেয়েটির ভবিষ্যত এর   জন্য উচ্চভিত্ত ছেলেটি বেষ্ট চয়েজ। এখন কি মেয়েটির বিয়ে উচ্চভিত্ত ছেলেটির সাথে হতে পারে নাকি মেয়েটির ভাগ্য যার সাথে লিখা আছে তার সাথেই হবে? খারাপ/ভালো কর্মের ফলে কি বিবাহ ভাগ্য পরিবর্তন হয়? মানে আল্লাহ কি মানুষের বিবাহ ভাগ্য নিজে পূর্ব নির্ধারণ করে দিয়েছেন? কারণ আমি শুনেছি --   জন্ম, মৃত্যু, বিয়ে  এই ৩টা জিনিস নাকি আল্লাহর হাতে থাকে।

(বিঃ দ্রঃ -- পুরো বিষয় টা ভালো ভাবে বুঝিয়ে বললে উপকৃত হবো। এটা আমার একজন বন্ধুর প্রশ্ন ছিল। যদিও ওরা খারাপ কাজটি করেছে তাও ওরা একজন আরেকজন খুব ভালোবাসে। ছেলে এখনো ক্যারিয়ার গড়ে তুলতে পারেনি। ছেলেটা ওর প্রেমিকার ভবিষ্যত সুন্দর হোক এটাই চায়। আমার বন্ধু মনে করে উচ্চবিত্ত ছেলেটির সাথে ওর প্রেমিকার বিয়ে মেয়ের ভবিষ্যত সুন্দর হবে।)


শেয়ার করুন বন্ধুর সাথে