Nusratbinte

Call

JSC পরীক্ষা যে স্কুলে পড়ে সে স্কুলের টিচাররাই পরীক্ষা নেয়।

Talk Doctor Online in Bissoy App
Call

কোনো নির্দিষ্ট স্কুলের JSC পরীক্ষা যে স্কুলে নির্ধারীত হয়, তখন ঐ স্কুলের শিক্ষকরাই এই পরীক্ষা (পরিচালনা) নেয় । আবার, তাঁদের স্কুলের শিক্ষার্থী অন্য স্কুলে পরীক্ষা দেয়, এভাবে । আশা করি, বুঝতে পেরেছেন ।

Talk Doctor Online in Bissoy App

আপনি যে প্রতিষ্ঠানের ছাত্র সে প্রতিষ্ঠানে পরিক্ষা দিতে পারবেন না। আপনাকে অন্য কোন প্রতিষ্ঠানে গিয়ে পরীক্ষা দিতে হবে। অর্থাৎ আপনার প্রতিষ্ঠান যে পরীক্ষা কেন্দ্রের অন্তর্ভূক্ত  সে প্রতিষ্ঠানে পরীক্ষা দিতে হবে। আপনার প্রতিষ্ঠানের কোন শিক্ষক ওই পরীক্ষা কেন্দ্রের কক্ষ পরিদর্শক বা কক্ষ প্রত্যাবেক্ষকের দায়িত্ব পালন করতে পারবেন না।  

যে প্রতিষ্ঠানে পরীক্ষা হবে সে প্রতিষ্ঠানের শিক্ষক পরীক্ষার কক্ষ পরিদর্শকের দায়িত্ব পালন করবেন। যদি সেক্ষেত্রে পরিদর্শক শিক্ষার্থীর তুলনায় কম হয় তবে অন্য প্রতিষ্ঠান থেকে শিক্ষক নিয়ে পরীক্ষার কাজ সম্পন্ন করবেন। এক্ষেত্রে কেন্দ্রের অধীনে যে সকল প্রতিষ্ঠান আছে সে সকল প্রতিষ্ঠানের কোন শিক্ষক দায়িত্ব পালন করতে পারবেন না।      
Talk Doctor Online in Bissoy App

Call

ওই স্কুলের শিক্ষকও থাকতে পারে আবার অন্য স্কুলের শিক্ষকও থাকতে পারে। এটা নির্ভর করে কেন্দ্র সচিবের ওপর। তবে ওই স্কুলের টিচারদের সাথে অন্য স্কুলের শিক্ষপ থাকে

Talk Doctor Online in Bissoy App