শেয়ার করুন বন্ধুর সাথে
Sakib Ahmed

Call

ভালো Dentist এর পরামর্শ নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভিটামিন সি এর অভাবে এরকম হতে পারে। আপনি নিয়মিত ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাবেন। আপনি চাইলে ডাক্তার এর পরামর্শে ভিটামিন সি ট্যাবলেট খেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
BisnuRay

Call

নানা কারণে দাঁতের ক্ষয় হতে পারে। নিচে দাঁতের ক্ষয়রোধে সহায়ক কিছু খাবার নিয়ে আলোচনা করা হলো: শাকসবজি : শাকসবজি দাঁতের ক্ষয়রোধ করতে সাহায্য করে। কারণ এসব সবজিতে প্রচুর পরিমাণে খনিজ ও মিনারেল রয়েছে; যা দাঁত ক্ষয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। ক্যালসিয়াম : প্রতিদিনের খাদ্য তালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার দাঁতের ক্ষয়রোধে সাহায্য করে। বিভিন্ন ধরনের খাবার যেমন দুধ, মাখন, দই, শাক, ব্রোকলিতে উচ্চ মাত্রার ক্যালসিয়াম থাকে। ম্যাগনেসিয়াম : দাঁতের ক্ষয়রোধে কার্যকরী একটি খাবার হচ্ছে ম্যাগসিয়াম। এটি রক্তে ক্ষারীয় পরিবেশ তৈরি করে যা ভিটামিন ডি শোষণের জন্য প্রয়োজনীয় ভূমিকা রাখে। সবুজ শাকসবজি, বীজ, কাজুবাদাম , মটরশুঁটি, মাছ, আভাকাডো এবং কলাতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে। মাংস : মাংস এমন একটি খাদ্য যা দাঁতের ক্ষয়রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লাল মাংস, মুরগী, মাছ , সামুদ্রিক খাবারে উচ্চমাত্রার ভিটামিন বি২ এবং ভিটামিন বি১২ রয়েছে। স্বাস্থ্যকর চর্বি : স্বাস্থ্যকর ফ্যাট যেমন ওমেগা-৩ শুধুমাত্র দাতেঁর জন্যই নয়; পুরো শরীরের জন্যই ভালো। এছাড়া সামুদ্রিক খাদ্য যেমন সামুদ্রিক মাছ, সার্ডিন মাছ, আখরোট এবং জলপাই তেলেও ফ্যাট আছে; যা দাতেঁর ক্ষয়রোধে সাহায্য করে। নারকেল তেল " নারকেল তেল মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। দাঁত মাজার সময় পেস্টে নারকেল তেল দিয়ে অথবা সরাসরি দাঁতের উপর ঘষলেও ব্যাকটেরিয়া দূর হয়। অর্গানিক মাখন : মাখন এক ধরনের ক্যালসিয়াম যা দাঁতের ক্ষয়রোধে কার্যকরী। কম চর্বিযুক্ত মাখন স্বাস্থের জন্যও উপকারী। ভিটামিন ডি : দাঁতের ক্ষয়রোধে ভিটামিন ডি যুক্ত খাবার অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। তবে খাবার ছাড়াও সূর্যরশ্মিতে ভিটামিন ডি পাওয়া যায়। কিছু খাদ্য যেমন তৈলাক্ত মাছ ( সাদু পানিরর মাছ, সার্ডিনস, ম্যাকরিল), ডিম এবং দুধে উচ্চমাত্রায় ভিটামিন ডি থাকে। বেকিং সোডা : বেকিং সোডা দাঁতের ক্ষয়রোধে অন্যতম একটি চিকিৎসা। পেস্টের সাথে এটি মিশিয়ে অথবা সরাসরি দাঁতে ঘষে ব্যবহার করা যায়। এটি মুখের ব্যাকটেরিয়া দূর করে যা দ্রুতই দাতেঁর ক্ষয়রোধে সাহায্য করে। খাবারগুলো দৈনন্দিন খেলে দাঁতের ক্ষয়রোধের ঝুঁকি অনেকাংশেই কমে আসে। তারপরও সুস্থতা এবং ক্ষয়রোধের জন্য বছরে অত্যন্ত একবার হলেও দাঁতের চেকআপ করতে একজন ডেনটিস্টের কাছে যাওয়া উচিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভিটামিন  সি সমৃদ্ধ খাবার খান। যেমন ঃ লেবু, কামরাঙা, কমলা, জাম্বুরা। এছাড়াও, সিভিট ট্যাবলেট খান। এটি দাঁতের জন্য খুবই উপকারী। আর সকালবেলা নিমের ডাল দিয়ে দাঁত মাজুন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ