আমি সদ্য প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে  কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ বিএসসি পাশ করে এখন সম্পুর্ণ বেকার। ২-৩টা টিউশন ছাড়া আর কিছুই করি না। মধ্যবিত্ত পরিবারের  হওয়ায় আমার পরিবারের পিছুটান রয়েছে। প্রতিমাসে বাসায় আমাকে ১০,০০০ টাকা দিতে হয়, যা আমি টিউশন করে জোগাড় করি । এখন আমি কি বিসিএস বা সরকারি চাকরীর প্রস্তুতি নিব কিনা। তার উপর আমার রেজাল্ট ও ভালো না। 

  1. SSC:- 4.63 
  2. HSC:- 2.70
  3. BSc:- 2.70

নাকি বিদেশ চলে যাবো? কিন্তু বিদেশে মাস্টার্স করে চাকরী যোগাড় করা পর্যন্ত সম্পুর্ণ খরচ আমার টাকায় করতে হবে। আমার কাছে পুজি বলতে  ১-২লাখ টাকার মত হবে। আমার পরিবার আমাকে এই বিষয়ে কোনো সাহায্য করতে পারবে না । এখন সরকারি চাকরীর প্রস্তুতি নিবো না দেশ ছেড়ে চলে যাবো সেটা নিয়ে অনেক ডিপ্রেশনে আছি। না আছে বিদেশ যাওয়ার মত টাকা, না আছে দেশে ভালো একটা চাকরির পথ। এসব নিয়ে চিন্তা করতে করতে মাঝে মাঝে আত্মহত্যা করতে মন চাই। বুঝে উঠতে পারছি না কি করবো।      এই মুহুর্তে আমার কি করা উচিত?  


১-২লাখ টাকার মধ্যে কি কোনো দেশে মাস্টার্স শেষ করে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ পাবো?     


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যেহেতু কম্পিউটার এর সম্পর্কে আপনার ভালো ধারণা আছে টিউশনির পাশাপাশি কিছু আউটসোর্সিং কাজের চেষ্টা করুন । সরকারি চাকুরি এর চেষ্টাও চালিয়ে যান । একটু ধৈর্য ধরতে শিখুন সফলতা আসবেই । ভেঙ্গে পড়বেন না । হতাশ হওয়ার কিছু নেই। জীবনের লক্ষ্য নির্ধারণ করে সে অনুযায়ী কাজ শুরু করে দিন এবং তার উপর স্থির  থাকুন। এভাবে ভেঙ্গে পড়লে কোন কাজে আগাতে পারবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ