শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার প্রশ্নের উত্তরটি প্রাস( Projectile) এর মাধ্যমে সুন্দরভাবে দেওয়া যায়ঃ-  আপনি যখন খাড়া উপরের দিকে কোন বস্তুকে নিক্ষেপ করেন, তখন বস্তুটিকে মূলত ভূমির সাথে ৯০° কোণে নিক্ষেপ করা হয়।  ধরি, আপনি কোন বস্তুকে V• আদিবেগে ভূমির সাথে θ কোণে নিক্ষেপ করলেন। তাহলে সর্বোচ্চ অনুভূমিক দূরত্ব বা পাল্লা, R = V•² sin(2θ) / g = V• sin(180)/g = V•×0 /g =0  এজন্য খাড়া উপরের দিকে কোন বস্তুকে নিক্ষেপ করলে বস্তুটির অনুভূমিক দূরত্ব শুন্য হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MdAbuSaeed

Call

সহজভাবে বললাম:

অনুভূমিক দূরত্ব: অনুভূমিক বরাবর অথবা আপনি যে তল থেকে নিক্ষেপ করছেন, সেই তল বরাবর কোনো বস্তু যে দূরত্ব অতিক্রম করে, তাকে অনুভূমিক দূরত্ব বলে। যেমন: আপনি যদি ছাদে বা মাটিতে দাড়িয়ে কোনো বস্তু নিক্ষেপ করেন তবে বস্তুটি ছাদ বা মাটি বরাবর যে দূরত্ব অতিক্রম করব, সেটাই অনুভূমিক দূরত্ব। আর 

অনুভূমিক তলের সাথে লম্ব বরাবর (ছাদ বা মাটির উপর লম্ব অর্থাৎ আকাশের দিকে বা ঊর্ধ্বমুখী) যে দূরত্ব অতিক্রম করে তাকে উলম্ব দূরত্ব বলে। 

এখন, আপনি যদি কোনো বস্তুকে খাড়াভাবে নিক্ষেপ করেন, তবে উলম্ব বরাবর (ঊর্ধ্বমুখী )  সর্বাধিক যে দূরত্ব যায়, সেটি হলো উলম্ব দূরত্ব। খাড়াভাবে নিক্ষেপ করলে বস্তুকে যেখান থেকে নিক্ষেপ করবেন সেটি সেখানেই পড়বে, অর্থাৎ অনুভূমিক বরাবর কোনো দূরত্ব অতিক্রম করে না। তাই অনুভূমিক দূরত্ব শূন্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ