Mahadi

Call

অন্যান্য অপারেটিং সিস্টেম এর মত লিনাক্সের কার্নেল ও হচ্ছে অপারেটিং সিস্টেম এর মূল অংশ। এটি একটি এক্সিকিউটেবল ফাইল যেখানে অপারেটিং সিস্টেম এর মূল কোডসমূহ থাকে। সকল ডিস্ট্রিবিউশনই লিনাক্স কার্নেল ব্যবহার করে থাকে।

নতুন এবং উন্নত সংস্করনে প্রোগ্রামসমূহ একটু বেশী ভার্সন নম্বর দিয়ে প্রকাশ করা হয় (যেমন নেটস্কেপ ৩, নেটস্কেপ ৪) অথবা সামান্য পরিবর্তনের জন্য একটু ছোট ভার্সন নম্বর দিয়ে প্রকাশ করা হয় (যেমন নেটস্কেপ ৪.০, ৪.৫, ৪.৭৬)। একইভাবে লিনাক্স কার্নেল এর নতুন এবং উন্নত ভার্সনসমূহ এ রকম ভার্সন নম্বর দিয়ে প্রকাশ করা হয়। ডেবিয়ান ৩.১(সার্জ) লিনাক্স কার্নেল এর ২.৪ ভার্সন ব্যবহার করে থাকে যেখানে ডেবিয়ান ৪.০ ডিফল্ট হিসেবে (কোড নেম এচ্‌) ব্যবহার করে ভার্সন ২.৬।

ডিস্ট্রোর ভার্সন জানার সাথে সাথে এই কার্নেল ভার্সনটিও জানতে হবে কারন কার্নেল ভার্সন পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন সিস্টেম ফাংশন সেটিংস এর প্রক্রিয়া পরিবর্তিত হয়ে থাকে। উদাহরনস্বরূপ বলা যায়, ফায়ারওয়াল এর জন্য যে IPTABLES ইউটিলিটি ব্যবহার করা হয় সেটি শুধুমাত্র ২.৪ অথবা তার পরের কার্নেল এর জন্য প্রযোজ্য ( ২.২ ভার্সন কার্নেলে এর বদলে IPCHAINS ব্যবহার করা হত।)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ