এশার সালাত আদায় করার পর হাদিসের কিতাবে তালিম অর্থ্যাৎ হাদিসের আলোচনায় বসি।শেষ করার সময় মোনাজাত করা হয়।এর জন্য কয়েকটি মোনাজাত দিন।বাংলায় দিলেই হবে।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

★#মুনাজাতের দোয়া -( ১)

~~~~~~~~~~~~~

★ #আরবি

رَبَّنَا ظَلَمْنَا أَنفُسَنَا وَإِنْ لَمْ تَغْفِرْ لَنَا وَتَرْحَمْنَا لَنَكُونَنَّ مِنْ الْخَاسِرِينَ


★ #উচ্চারণ


রাব্বানা যালামনা আনফুসানা ওয়া ইল্লাম তাগফিরলানা ওয়া তারহামনা লানা কূনান্না মিনাল খাসেরীন।


★ #অর্থ


হে আমাদের প্রভু! আমরা আমাদের নফসের উপর যুলুম করেছি, তুমি যদি আমাদের ক্ষমা না কর, আমাদের প্রতি করুণা না কর তবে আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাব। (সূরা আ‘রাফ- ২৩)


#মুনাজাতের দোয়া -( ২)

~~~~~~~~~~~

★ #আরবি


رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الْآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ


★ #উচ্চারণ


রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাঁও ওয়া ফিল্ আখিরাতি হাসানাতাঁও ওয়াকিনা আযাবান্নার।


★ #অর্থ


হে আমাদের পালনকর্তা! আমাদিগকে দুনিয়া ও আখেরাতের কল্যাণ দান কর এবং আমাদেরকে দোযখের আযাব হতে রক্ষা কর। (সূরা বাকারা- ২০১)


#মুনাজাতের দোয়া -( ৩)

~~~~~~~~~~~~

★ #আরবি


َبَّنَا لَا تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِنْ لَدُنْكَ رَحْمَةً إِنَّكَ أَنْتَ الْوَهَّابُ.


★ #উচ্চারণ


রাব্বানা লা তুযিগ্ কুলূবানা বা‘দা ইয হাদায়তানা, ওয়া হাব লানা মিন লাদুনকা রাহমাতান ইন্নাকা আনতাল ওয়াহ্হাব।


★ #অর্থ


হে আমাদের পালনকর্তা! আমাদের হেদায়াত দানের পর আমাদের হৃদয়কে বক্র করে দিও না। আর তোমার পক্ষ থেকে আমাদেরকে রহমত দান কর। নিশ্চয় তুমিই অধিক দানকারী। (সূরা আল ইমরান- ৮)


#মুনাজাতের দোয়া - (৪)

~~~~~~~~~~~~


★ #আরবি


رَبَّنَا هَبْ لَنَا مِنْ أَزْوَاجِنَا وَذُرِّيَّاتِنَا قُرَّةَ أَعْيُنٍ وَاجْعَلْنَا لِلْمُتَّقِينَ إِمَامًا


★ #উচ্চারণ


রাব্বানা হাবলানা মিন আযওয়াজিনা ওয়া র্যুরিয়্যাতিনা কুররাতা আয়ুনিন্। ওয়াজ্ আলনা লিল মুাত্তাকীনা ইমামা।


★ #অর্থ

হে আমাদের পরওয়ারদেগার! আমাদের স্ত্রীদের ও সন্তানদেরকে আমাদের জন্যে চোখের শীতলতা স্বরূপ করে দাও এবং আমাদেরকে মুত্তাকীদের জন্যে আদর্শ স্বরূপ করে দাও। (সূরা ফুরক্বান- ৭৪)


#মুনাজাতের দোয়া -( ৫)


★ #আরবি


رَبَّنَا اصْرِفْ عَنَّا عَذَابَ جَهَنَّمَ إِنَّ عَذَابَهَا كَانَ غَرَامًا إنَّهاَ ساَءَتْ مُسْتَقَرًّ وَمُقاَماً


★ #উচ্চারণ


রাব্বানাছরিফ ‘আন্না আযাবা জাহান্নামা, ইন্না আযাবাহা কানা গারামা, ইন্নাহা সাআত মুস্তার্ক্বারাও ওয়া মুকামা।


★ #অর্থ


হে আমাদের রব! আমাদের থেকে জাহান্নামের শাস্তি হটিয়ে দাও। নিশ্চয় এর শাস্তি নিশ্চিত বিনাশ। বসবাস ও আবাসস্থল হিসেবে তা কত নিকৃষ্ট জায়গা। (সূরা ফুরক্বান- ৬৫)


#মুনাজাতের দোয়া -( ৬)

~~~~~~~~~~~~

★ #আরবি


لآ إِلَهَ إِلاَّ اللهُ وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَ لَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيْرٌ، لاَحَوْلَ وَلاَ قُوَّةَ إلاَّ بِاللهِ- اَللَّهُمَّ أَعِنِّيْ عَلَى ذِكْرِكَ وَ شُكْرِكَ وَ حُسْنِ عِبَادَتِكَ، اَللَّهُمَّ لاَ مَانِعَ لِمَا أَعْطَيْتَ وَلاَ مُعْطِيَ لِمَا مَنَعْتَ وَلاَ يَنْفَعُ ذَا الْجَدِّ مِنْكَ الْجَدُّ-


★ #উচ্চারণ


লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্দাহূ লা শারীকা লাহূ, লাহুল মুল্কু ওয়া লাহুল হাম্দু ওয়া হুয়া ‘আলা কুল্লি শাইয়িন ক্বাদীর; লা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লা-হ (উঁচুস্বরে)।[176]


আল্লা-হুম্মা আ‘ইন্নী ‘আলা যিকরিকা ওয়া শুক্রিকা ওয়া হুসনে ‘ইবা-দাতিকা। আল্লা-হুম্মা লা মা-নে‘আ লেমা আ‘ত্বায়তা অলা মু‘ত্বিয়া লেমা মানা‘তা অলা ইয়ান্ফা‘উ যাল জাদ্দে মিন্কাল জাদ্দু।


★ #অর্থ


নেই কোন উপাস্য আল্লাহ ব্যতীত, যিনি একক ও শরীকবিহীন। তাঁরই জন্য সকল রাজত্ব ও তাঁরই জন্য যাবতীয় প্রশংসা। তিনি সকল কিছুর উপরে ক্ষমতাশালী। নেই কোন ক্ষমতা, নেই কোন শক্তি, আল্লাহ ব্যতীত’। [177]


‘হে আল্লাহ! আপনাকে স্মরণ করার জন্য, আপনার শুকরিয়া আদায় করার জন্য এবং আপনার সুন্দর ইবাদত করার জন্য আমাকে সাহায্য করুন’।[178]


‘হে আল্লাহ! আপনি যা দিতে চান, তা রোধ করার কেউ নেই এবং আপনি যা রোধ করেন, তা দেওয়ার কেউ নেই। কোন সম্পদশালী ব্যক্তির সম্পদ কোন উপকার করতে পারে না আপনার রহমত ব্যতীত’।


#মুনাজাতের দোয়া -( ৭)

~~~~~~~~~~~~


★ #আরবি


اَللَّهُمَّ إِنِّىْ أَعُوْذُبِكَ مِنَ الْجُبْنِ وَأَعُوْذُبِكَ مِنْ الْبُخْلِ وَأَعُوْذُبِكَ مِنْ أَرْذَلِ الْعُمُرِ وَأَعُوْذُبِكَ مِنْ فِتْنَةِ الدُّنْيَا وَ عَذَابِ الْقَبْرِ-


★ #উচ্চারণ


আল্লা-হুম্মা ইন্নী আ‘ঊযুবিকা মিনাল জুব্নে ওয়া আ‘ঊযুবিকা মিনাল বুখ্লে ওয়া আ‘ঊযুবিকা মিন আরযালিল ‘উমুরে; ওয়া আ‘ঊযুবিকা মিন্ ফিৎনাতিদ দুন্ইয়া ওয়া ‘আযা-বিল ক্বাবরে।


★ #অর্থ


‘হে আল্লাহ! (১) আমি আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি ভীরুতা হ’তে


(২) আশ্রয় প্রার্থনা করছি কৃপণতা হ’তে


(৩) আশ্রয় প্রার্থনা করছি নিকৃষ্টতম বয়স হ’তে এবং


(৪) আশ্রয় প্রার্থনা করছি দুনিয়ার ফিৎনা হ’তে ও


(৫) কবরের আযাব হ’তে’। [181]


#মুনাজাতের দোয়া - (৮)

~~~~~~~~~~~~


★ #আরবি


يَا مُقَلِّبَ الْقُلُوْبِ ثَبِّتْ قَلْبِي عَلَى دِيْنِكَ، اَللَّهُمَّ مُصَرِّفَ الْقُلُوْبِ صَرِّفْ قُلُوْبَنَا عَلَى طَاعَتِكَ


★ #উচ্চারণ


ইয়া মুক্বাল্লিবাল ক্বুলূবে ছাবিবত ক্বালবী ‘আলা দ্বীনিকা, আল্লা-হুম্মা মুছারিরফাল কবুলূবে ছাররিফ ক্বুলূবানা ‘আলা ত্বোয়া-‘আতিকা।


★ #অর্থ


হে হৃদয় সমূহের পরিবর্তনকারী! আমার হৃদয়কে তোমার দ্বীনের উপর দৃঢ় রাখো’। ‘হে অন্তর সমূহের রূপান্তরকারী! আমাদের অন্তর সমূহকে তোমার আনুগত্যের দিকে ফিরিয়ে দাও’।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

 ﺭَﺑَّﻨَﺎ ﻭَﺍﺟْﻌَﻠْﻨَﺎ ﻣُﺴْﻠِﻤَﻴْﻦِ ﻟَﻚَ ﻭَﻣِﻦ ﺫُﺭِّﻳَّﺘِﻨَﺎ ﺃُﻣَّﺔً ﻣُّﺴْﻠِﻤَﺔً ﻟَّﻚَ ﻭَﺃَﺭِﻧَﺎ ﻣَﻨَﺎﺳِﻜَﻨَﺎ ﻭَﺗُﺐْ ﻋَﻠَﻴْﻨَﺂ ﺇِﻧَّﻚَ ﺃَﻧﺖَ ﺍﻟﺘَّﻮَّﺍﺏُ ﺍﻟﺮَّﺣِﻴﻢُ  (রাব্বানা ওয়াজআলনা মুসলিমাইনি লাকা ওয়া মিন যুররিইয়াতিনা উম্মাতাম মুসলিমা তাল্লাকা ওয়া আরিনা মানা ছিকানা ওয়া তুবআলাইনা ইন্নাকা আনতাত্তাওয়াবুর রাহিম।) অর্থঃহে আমাদের প্রভু প্রতিপালক! আমাদেরকে আত্মসমর্পনকারী বানাও এবং আমাদের বংশধর থেকেও একটি আত্মসমর্পনকারী উম্মত সৃষ্টি করো। আমাদেরকে তোমার ইবাদতের পদ্ধতি শিক্ষা দাও এবং আমাদের প্রতি সদয় দৃষ্টিপাত করো। কারণ তুমিই পুনঃ পুনঃ সদয় দৃষ্টিপাতকারী,  পরমরম দয়াময় তুলি দুই হাত করি মোনাজাত মাথা করিয়া নত,  ক্ষমা করো হে প্রভু কবিরা সগিরা  গোনাহ আছে মোর যত।  তুমি মহান ক্ষমাশীল প্রভু ক্ষমা কর মোর পাপ, এতদিনে তাহা বুঝতে পারিয়া  করিতেছি অনুতাপ। বুঝিনী আমি তাইতো করিনী  তোমার গুনগান, দাও গো সুযোগ করিতে সেবা  দেহে থাকিতে প্রাণ। আঘাত দিয়ে করেছি যে পাপ  তোমার সৃর্ষ্টির তরে, সেই পাপ ও তাপ অশ্র হয়ে  দুই নয়নে ঝরে। অধম আমি পাপি আমি  কাদিঁতেছি হাত তুলে, দেখ না চেয়ে,ক্ষমা কর প্রভু  অতীতের সব ভুলে।  এখন মরন দিওনা প্রভু  মিনতী তোমার তরে, পাপ মোচন করিয়া যেন  যেতে পারি ঐ ঘরে। কাদিঁতেছি প্রভু তোমার তরে  তুলিয়া দুইটি হাত, ক্ষমা কর প্রভু কবুল করিয়া  আমার মোনাজাত।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ