আমার নাম MD. Shazzad Hossen Shovon আর আমার পিতার নাম Md. shajahan দেয়া আমার সনদে।কিন্ত আমার পিতার সনদ গুুলোতে শুধু Sarjahan দেয়া।যদি এ ক্ষেত্রে আমি আমার পিতার NID পরিবর্তন করি এবং নাম রাখি Md shajahan এক্ষেত্রে কোন সমস্যা হবে।আমি শুনেছি পশ্চিমা দেশ গুলো৷৷ তে৷ Md নাম চলে না। আর পাসপোর্ট করতে গেলে যদি Md নাম বাদ দেয় তাহলে ত আমার শিক্ষাসনদ গুলোর সাথে গড়মিল থাকে। এক্ষেত্রে আমি কি করতে পারি। আমি কি আমার শিক্ষাসনদ পরিবর্তন করব শুধুমাত্র Md এর জন্য।
Share with your friends

Call

আমার তো মনে হয় আপনার Md নামটি তুলে দেওয়া উচিত হবে না। কেননা প্রথমত এটা মুহাম্মদ (স) এর সাথে সম্পৃক্ত। আর যদি বিশেষভাবে চিন্তা করেন তাহলে উঠিয়ে দিতে পারেন। ধন্যবাদ।

Talk Doctor Online in Bissoy App

উদাহরণঃ আমার জাতীয় পরিচয় পত্র, জন্মসনদ, শিক্ষাসনদ ও পাসপোর্টে আমার নামঃ Md. Niazul Hasan Jewel Molla (মোঃ নিয়াজুল হাসান জুয়েল মোল্লা), পিতার নামঃ Md. Joynal Abedin Molla (মোঃ জয়নাল আবেদীন মোল্লা) এবং মাতার নামঃ Mst. Jahanara Begum Shahida (মোসাঃ জাহানারা বেগম শাহিদা)। নামের শুরুতে Md. বা Mst. থাকলে কোনো সমস্যা হবে না। বরং আপনার জাতীয় পরিচয়পত্র, জন্মসনদ, শিক্ষাসনদ ও পাসপোর্টে যদি নিজের নাম, পিতার নাম ও মাতার নাম মিল না থাকে, সেক্ষেত্রে সমস্যা হতে পারে। পশ্চিমা বিশ্বে কী চলে আর কী চলে না, সেটা ভেবে লাভ নেই। মুসলমান পুরুষের নামের শুরুতে Md. (মোহাম্মদ) থাকা এবং মুসলমান মহিলার নামের শুরুতে Mst. (মোসাম্মৎ) থাকা গর্বের বিষয়। কেননা, মোহাম্মদ বা মোসাম্মৎ নামের অর্থ প্রশংসিত, আর আমরা 'মোহাম্মদ (সাঃ)' নামের সর্বশ্রেষ্ঠ নবীর সর্বশ্রেষ্ঠ উম্মত। পশ্চিমা দেশগুলোতে হয়তো Md. নাম চলে না, কিন্তু Md. কে ওরা মনে করে Managing Director! তাই বলে আপনার নামের শুরুতে Md. থাকার কারণে আপনার চাকরি চলে যাবে না। নিশ্চিন্ত থাকুন। ধন্যবাদ।

Talk Doctor Online in Bissoy App